ল্যাপটপে লিনাক্স ব্যবহার করছেন? যেকোন ডিই-র জন্য যুক্ত করে নিন টাচপ্যাড জেসচার সমর্থন (X11)

যদি আপনার লিনাক্স সেটআপে ব্যবহৃত ডেস্কটপ এনভায়রনমেন্টে যথেষ্ট ভালো টাচপ্যাড জেসচার সমর্থন না থাকে এবং আপনি X11 বা X.org ডেস্কটপ ইউজার হোন, তবে আপনার জন্য ভালো খবর হলো touchegg ব্যবহার করে যেকোন লিনাক্স ডেস্কটপের জন্য জেসচার সমর্থন যুক্ত করে নিতে পারেন। তবে এটা শুধু X11 সার্ভারে কাজ করবে, ওয়েল্যান্ডের জন্য এটা নয়। আমি কেডিই প্লাজমা ব্যবহার করছি, বর্তমানে এতে জেসচার সাপোর্ট না থাকার মত, পরবর্তী 5.25 সংস্করণে এখানে বড় রকম ইমপ্রুভমেন্ট আসছে, তবে তা শুধু ওয়েল্যান্ডের জন্য। তো একারণে খুঁজছিলাম এখানে জেসচার যুক্ত করার কোন উপায় আছে কিনা এবং touchegg এর সন্ধান পেয়ে গেলাম।

touchegg শুধু কেডিই প্লাজমা না, অন্য ডেস্কটপের সাথেও ব্যবহারযোগ্য। এখানে three finger ও four finger এর জন্য swipe ও pinch এবং two finger এর জন্য pinch জেসচার সমর্থন আছে। পাশাপাশি টাচ স্ক্রিনের জন্য মাল্টি ফিঙ্গার টাচ জেসচার রয়েছে। আরো চমৎকার হলো ওয়েব ব্রাউজার বা ভিন্ন ভিন্ন অ্যাপে থাকলে আলাদা জেসচার সেট করা যায়। অ্যাপটার ড্র-ব্যাক বলা যায় একটাই, জেসচারগুলো ওয়ান-টু-ওয়ান না, অর্থাৎ জেসচার প্রদান করলে এখানে দেয়া কমান্ড সরাসরি এক্সিকিউট হবে, ফিঙ্গার মুভমেন্টকে লাইভ ফলো করবে না।

ইন্সটলেশন ও ব্যবহারের নির্দেশনা touchegg-এর GitHub পেজে আছে। এটা গ্রাফিকালি কনফিগারের জন্য রয়েছে Touche। কেডিই প্লাজমার জন্য প্রিসেট কনফিগারেশন হিসেবে ToucheggKDE ব্যবহার করতে পারেন। গ্নোম ডেস্কটপ হলে ভালো খবর হলো আপনি X11-এও ওয়ান-টু-ওয়ান জেসচার পেতে পারেন touchegg এর সাথে X11 Gestures ব্যবহার করে।

Leave a Reply

Your email address will not be published.