আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য আপনি যদি একটি চমৎকার থিমের খোঁজে থাকেন, তাহলে আমার মনে হয় ব্লকসি আপনার একবার অবশ্যই ট্রাই করে দেখা উচিৎ। এখন পর্যন্ত ফ্রি আর পেইড মিলিয়ে যতগুলো ওয়ার্ডপ্রেস থিম আমি দেখেছি বা ব্যবহার করেছি, তার মধ্যে এটাই এখন পর্যন্ত আমার সবচেয়ে পছন্দের থিম।

প্রায় সব ধরণের ওয়েবসাইটের জন্য-ই ব্লকসি উপযুক্ত। সাধারণভাবে একটা থিম থেকে যত চাওয়া থাকতে পারে, দ্রুত লোডিং, ক্লিন কোড, রেসপোন্সিভ, ট্রান্সলেশন রেডি, ইজিলি কাস্টমাইজেবল, পেজ বিল্ডার সাপোর্ট, ই-কমার্স রেডি সবকিছুই ব্লকসি প্রোভাইড করে এবং ফ্রি ভার্সনেই তা রয়েছে।

ব্লগসির সাথে ওয়ার্ডপ্রেসের গুটেনবার্গ বা ব্লক এডিটর ইন্টিগ্রেটেড। এখানে এলিমেন্টর, ব্রিজি, বিভার বিল্ডার, জিয়ন বিল্ডারের মত পেজ বিল্ডারগুলো চমৎকারভাবে কাজ করে। তাই বিজনেস, অ্যাপ হোমপেজ, চ্যারিটি প্রভৃতি ওয়েবসাইট এখানে বানানো সম্ভব। ই-কমার্স সাইট বানাতে চাইলে এর উকমার্স ফাংশনালিটি ও কাস্টমাইজেশন Astra বা OceanWP সহ জনপ্রিয় মাল্টিপারপোজ থিমগুলো থেকে অনেক বেটার আমার মতে।

আবার যদি আপনি ব্লগ সাইট বানাতে চান, তাহলেও ব্লকসি একটা ভালো চয়েস। নিউজ সাইট বানাতে চাইলে পেজ বিল্ডার ও ব্লকসির পোস্ট শর্টকোড সমন্বয়ে তা সুন্দরভাবে করতে পারেন। যদি প্রোডাক্ট রিভিউ সাইট বানাতে চান, তাহলে তাদের একটি এক্সটেনশন ও স্টার্টার সাইট আছে। রেসিপি রিলেটেড সাইটের জন্য Recipe Card Blocks by WPZOOM প্লাগইন সমর্থিত।

মানে এক কথায় বললে প্রায় সব এবং সব ধরণের সাইট-ই এখানে বানাতে পারবেন।

নির্মাতা

ব্লকসি নির্মাণ করেছে Creative Themes। এই টিমে রয়েছেন Sergiu Radu, যিনি একজন ডিজাইনার ও ফ্রন্ট এন্ড ডেভেলোপার এবং Andrei Glingeanu, একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ডেভেলোপার। (আরো জানুন)

প্রাইসিং

ব্লকসির ফ্রি ভার্সনটি সম্পূর্ণ ফ্রি, আজীবনের জন্য এবং এখানে কোন নন রিমুভেবল অ্যাট্রিবিউশন বা এরকম ব্যাপার নেই। প্রিমিয়াম ভার্সনের ক্ষেত্রে এখানে তিনটি প্যাকেজ রয়েছে, পার্সোনাল (সিঙ্গেল সাইট লাইসেন্স), প্রফেশনাল (৫ সাইট লাইসেন্স) ও এজেন্সি (আনলিমিটেড লাইসেন্স)। এক বছরের জন্য এদের দাম যথাক্রমে $49, $69 ও $99 এবং লাইফটাইমের জন্য $149, $199 ও $299।

এই পোস্টে ফ্রি ভার্সনে ফোকাস থাকবে। এখানে যে ফিচারগুলো ও যা কিছু উল্লেখ করা হবে, তা ফ্রি ভার্সনে প্রযোজ্য। প্রিমিয়াম ভার্সনে এর সবের পাশাপাশি আরো কিছু বাড়তি আছে। ফ্রি ও প্রিমিয়াম ভার্সনের কম্পারিজন দেখে নিতে পারেন এখানে

পারফর্মেন্স

ব্লকসি খুবই ভালো পারফর্মেন্স দেখাতে পারে, যেখানে এর ক্লিন কোড এবং React, Webpack. Babel এর মত লেটেস্ট ওয়েব টেকনোলজি ব্যবহার একে সাহায্য করে। নিয়নবাতিতে কিন্তু বর্তমানে আমরা ব্লকসি ব্যবহার করছি, এবং GTmetrix-এ স্কোর দেখতেই পাচ্ছেন-

ইন্সটলেশন

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে Appearance > Themes > Add New থেকে সার্চ দিয়ে ইন্সটল করে নিতে পারেন। কিংবা তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে আপলোড করতে পারেন।

Blocksy Companion

ব্লকসির সর্বোচ্চ পেতে হলে আপনাকে এর সাথে Blocksy Companion ব্যবহার করতে হবে। এটা স্টার্টার সাইট, বাড়তি উইজেটসসহ দরকারী এক্সটেনশন, ইউজফুল প্লাগইনস প্রভৃতি প্রদান করে। আর হ্যা, এটিও বিনামূল্যে ওয়ার্ডপ্রেসের প্লাগইন ডিরেক্টরীতে পাবেন, অথবা তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন।

Starter Sites

আপনি নিজে থেকে কাস্টমাইজ করে ওয়েবসাইটটি তৈরি করে নিতে পারেন, কিংবা তাদের একটি স্টার্টার সাইট থেকে শুরু করতে পারেন।

কাস্টমাইজেশন

ওয়ার্ডপ্রেসের ডিফল্ট কাস্টমাইজারকে অন্য মাত্রায় নিয়ে গেছে ব্লকসি। বিভিন্ন জিনিস, যেমন, টাইপোগ্রাফি, কালার প্যালেট, ফর্ম ডিজাইন, বাটন প্রভৃতি আপনি গ্লোবালি কাস্টমাইজ করতে পারছেন, আবার কোন একটা এলিমেন্টের জন্য আলাদাভাবেও কাস্টমাইজ করতে পারেন। গ্লোবাল কালার প্যালেট পদ্ধতির কারণে ডিজাইনে একটা কনসিস্টেন্সি রাখা সহজ হয়।

এখানে বেশ দারুণ হেডার ও ফুটার বিল্ডার রয়েছে। হেডার বা ফুটারকে আপনি কতটি সারিতে (১/২/৩) ঠিক কীভাবে বিন্যস্ত দেখতে চান, কোন সারির উচ্চতা কেমন হবে, হেডারের ক্ষেত্রে স্টিকি ফাংশনালি থাকবে কিনা, সেক্ষেত্রে ইফেক্ট কী হবে কালার বা ট্রান্সপারেন্সি বা উচ্চতা বদলাবে কিনা সব ঠিক করে দিতে পারবেন। ফ্রি ভার্সনের লিমিটেশনের কথা বললে, এখানে প্রিমিয়াম ভার্সনের তুলনায় এলিমেন্ট কয়েকটা কম।

সাইডবারের ক্ষেত্রে এখানে চারটা লেআউট আছে। ব্লগ পোস্টের ক্ষেত্রে ৫টা লেআউট আছে। সিঙ্গেল পোস্ট বা পেজের জন্য ৪টা লেআউট, দুরকম টাইটেল স্টাইল আছে এবং এর সবগুলোই বিভিন্নভাবে, যেমন বক্সড বা সিম্পল কেমন থাকবে, এজগুলো কতটা কার্ভ হবে, কী কী এলিমেন্ট কোথায় থাকবে বহুরকমের কাস্টমাইজ করতে পারছেন।

ইকমার্সের ক্ষেত্রে, প্রিমিয়াম ভার্সন আসার পর ফ্রি ভার্সনে উকমার্স এক্সট্রা এক্সটেনশনটি আর দেয়া হয়না। তাই কুইক ভিউসহ কয়েকটি ফিচার এখন সরাসরি পাওয়া যাবে না। তবে যাইহোক, অন্য মাল্টিপারপোজ থিমগুলোর থেকে এরপরও ব্লকসি উকমার্সের জন্য বেশি অপশন দিচ্ছে। প্রোডাক্ট কার্ডের দুটি লেআউট আছে, কার্ডে টেক্সট অ্যালাইনমেন্ট, প্রোডাক্ট পেজের লেআউট, গ্যালারি ভিউ স্টাইল, ট্যাব ডিজাইনসহ অনেক রকম কাস্টমাইজেবিলিটি ব্লকসি প্রোভাইড করে।

আরেকটা সুবিধা ব্লকসি দেয়, আপনি একবার কাস্টমাইজ করে সেটি এক্সপোর্ট করে পরবর্তীতে ইমপোর্ট করতে পারেন। আমি এর বেশি ইন-ডেপথ যাচ্ছি না, ভালো হয় যদি আপনি নিজেই একবার এক্সপেরিয়েন্স করে দেখুন।

ডকুমেন্টেশন ও সাপোর্ট

হ্যা, ব্লকসির জন্য তারা একটা বিশদ ডকুমেন্টেশন প্রোভাইড করে, যা থিমটির ব্যবহার ও বিভিন্ন বিষয় জানতে সহায়ক। আর হ্যা, এখানে আপনি টিকিটের মাধ্যমে সাপোর্টও পেতে পারেন, ফ্রি ভার্সনেও!

2 Comments

Leave a Reply