ইমিল্যাব কেডব্লিউ৬৬ ও আমার কিছু কথা

Xiaomi IMILAB KW66 স্মার্টওয়াচটি গতকাল (২৯ মে) হাতে পাওয়ার পর থেকে এখন পর্যন্ত ব্যবহার করছি, কী কী সুবিধা এবং কী কী সমস্যার সম্মুখীন হয়েছি তাই নিয়ে আমার এই ছোটখাটো রিভিউ।

Strap – আমি বেশ শুকনা, হাতের কব্জির সাইজ অনেক ছোট। অনেক দামি দামি ঘড়ি পরতে পারি নাহ এই কারণে, কিন্তু এই স্মার্টওয়াচটি হাতে টাইট করে পরার পরেও শেষ ৩টা স্লট থাকে বেল্ট এর হুক এর জন্য। সুতরাং যাদের হাত চিকন তারা চোখ বন্ধ করে নিতে পারেন।

Shape – এইটা যার যার নিজস্ব পছন্দের বিষয়। কেউ রাউন্ড শেপ পছন্দ করেন, কেউ স্কয়ার শেপ পছন্দ করেন। আমি পারসোনালি রাউন্ড শেপ পছন্দ করি। কার্ড ডিসপ্লে হওয়ার কারণে দেখতে সুন্দর লাগে, এছাড়া কোনায় কোনায় ঘসা খাওয়ার চান্স কম। হাটার সময় একটু খেয়াল করে হাঁটলে ঘষা লাগবে নাহ। স্কয়ার শেপ এ দাগ বেশি পরে, দিন শেষে সব শেপ এই দাগ পরে, দোষ হয় রাউন্ড শেপ এর। তারপরেও একটা স্ক্রিন প্রটেক্টর লাগানোর পরামর্শ থাকলো।

Sunlight Visibility – টেস্টিং করার জন্য আজকে সকালে রোদে রোদে ঘুরলাম, সরাসরি রোদে দেখতে অসুবিধা হয় নাহ, তবে প্রচুর রোদ থাকলে দেখতে একটু কষ্ট হয়। এখানে একটা বিষয় আছে যেটা ওয়াচ ফেইচ এর উপর নির্ভর করে। যেমন আমি একটা ওয়াচ ফেইচ ব্যবহার করতে করতে অভ্যস্ত হয়ে গেছি, যত রোদ এই থাকুক আমার চোখ অটো টাইম এর দিকে চলে যায়। তাছাড়া ওয়াচ ফেইচ এর কালার এবং ডিজাইনও রোদের আলোতে ঘড়ি দেখার উপর প্রভাব ফেলে।

Raise To Awake – অনেকের দেখলাম এইটা ঠিক মত কাজ করে নাহ, আমার ঠিক মতই কাজ করছে। কব্জির সাথে টাইট করে পরবেন, কারণ টাইট করে না পড়লে সেন্সর ঠিক মত কাজ করবে নাহ। যাদের হাত বেশি ঘামে তারা টিস্যু দিয়ে সেন্সর মুছে নিবেন। আর আপনার হাত উপরে উঠালে যে ১০০ বারের মধ্যে ১০০ বার এই অন হবে এমন নাহ, দুই এক বার মিস হবেই।

App Notifications – গ্লরিফিট অ্যাপ দিয়ে ঠিক মত সেটিং করতে পারলে আপনি ফোন এর সব নোটিফিকেশন ওয়াচ এ দেখতে পারবেন। তবে বাংলা লেখাগুলা বক্স বক্স আকারে আসবে।

Heart Rate – আমি ডাক্তার না তাই এই বিষয়ে বেশি কথা বলব না। ওয়াচ এর হার্ট রেট এর রেজাল্টই যে সঠিক তা আপনার মনে করার কোন কারণ নেই। এইটা শুধু আপনাকে একটা আইডিয়া দেওয়ার জন্য।

Sports/Training – এইগুলো যারা ফিট থাকতে চান তাদের অনেক কাজে আসবে। প্রায় ১২/১৩ রকম মোড আছে। নির্দিষ্ট মোডে গেলে ৩ ২ ১ বলে শুরু হবে, কাজ শেষ করার পর আপনার ওয়ার্ক আউট ডাটা সেভ করে রাখতে পারবেন।

Sleep Mode – আপনি আপনার ঘুমের একটা ডিটেল পাবেন, কতক্ষণ হালকা ঘুম, কতক্ষণ গাড় ঘুম, কতক্ষণ জেগে থাকলেন। এইটা সম্পূর্ণ সেন্সর এর নির্ভর কারণ সেন্সর দেখবে কতক্ষণ ওয়াচ নড়াচড়া করেনি, ওইটার ওপর ভিত্তি করে আপনাকে দেখাবে একটা স্লিপ চার্ট।

Watch Face – এইখানে আপনি সীমাহীন ওয়াচ ফেইচ পাবেন, নিজের ইচ্ছা মত এডিট করে নিতে পারবেন, গ্লরিফীট অ্যাপ দিয়ে ওয়াচ ফেচ ডাউনলোড করে নিতে পারবেন, এ ছাড়া গুগল থেকে মন মত ওয়াচ ফেচ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আর নিজের ছবি ব্যবহার করে ওয়াচ ফেচ বানানো তো আছেই।

Battery – যদিও ইমিল্যাব দাবি করে ৩০ দিনের মত ব্যাটারি ব্যাকআপ পাবেন কিন্তু তা নিয়ে আমার সন্দেহ আছে, তাহলে কি ইমিল্যাব মিথ্যা মার্কেটিং করছে? জি নাহ। ইমিল্যাবের দাবিও ঠিক আছে। তাহলে? ঘটনা হচ্ছে আপনি যদি আপনার স্মার্ট ওয়াচকে শুধু মাত্র একটা ঘড়ি হিসাবে ব্যবহার করেন যেমন শুধু সময় দেখা, তাহলে আমার ধারনা ৩০ দিনেরও বেশি ব্যাকআপ পাবেন । কিন্তু আপনি যদি সব অপশন অন করে রাখেন তাহলে ১৫/২০ দিন যাবে, যদিও এইটা সম্পূর্ণ ব্যবহারকারীর উপর নির্ভর করে।

Charing Cables/Dock – বক্স এর সাথের ক্যাবল/ চার্জার নিয়ে আমার আপত্তি আছে, ডক যদিও ম্যাগনেটিক তাও আমার কাছে লুস লাগসে, মানে মনে হয়েছে যে এই মনে হয় খুলে গেল। কেউ উঁচু জায়গায় চার্জে দিলে সাবধান থাকবেন যাতে হালকা ধাক্কা খেয়ে ডক থেকে খুলে গিয়ে পরে না যায়।

IP68 – স্মার্টওয়াচটি আইপি ৬৮ রেটেড, অর্থাৎ আপনি এইটা পানিতে ভিজাতে পারবেন, কোন সমস্যা হবে নাহ। পানির নীচে ১.৫ মিটার/প্রায় ৫ ফুট গভীরতা পর্যন্ত ৩০ মিনিট/ আধা ঘণ্টা পর্যন্ত কোন সমস্যা হবে নাহ। অর্থাৎ এই স্মার্টওয়াচ হাতে দিয়ে আপনি গোসল,অজু কিংবা সাঁতার ও কাটতে পারবেন। যদিও সাহসের অভাবে আমি নিজে পানিতে চুবিয়ে টেস্ট করতে পারিনি। তারপরেও পরামর্শ থাকবে পানিতে না ভিজানোর জন্য, যদি পানিতে ভিজেও যায়, চেষ্টা করবেন সঙ্গে সঙ্গে পাতলা কাপড় অথবা টিস্যু দিয়ে মুছে ফেলার। শক্ত কাপড় দিলে মুছলে গ্লাসে দাগ পরার সম্ভাবনা থাকে।

Price – যাদের বাজেট ৩০০০ কিংবা এর আশে পাশে, তারা চোখ বন্ধ করে নিয়ে নিতে পারেন, আর যাই হোক, ঠকবেন নাহ আশা করি।

এই ছিল আমার রিভিউ, প্রথম বারের মত রিভিউ করছি, কোথাও কোন ভুল ভ্রান্তি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।


লিখেছেন: আসিফ আলী তালুকদার (সৌরভ), প্রতিষ্ঠাতা, GadgetUp
লেখার তারিখ: ৩০ মে, ২০২১

Leave a Reply