এডুকেশনের জন্য গুগল ওয়ার্কস্পেসের আনলিমিটেড ক্লাউড স্টোরেজের যুগ শেষ হলো, edu মেইলের অধিকারীরা আর পাবেন না আনলিমিটেড গুগল ড্রাইভ স্টোরেজ

জুলাই ২০২২ থেকে Google Workspace for Education-এর গ্রাহকদের জন্য গুগলের নতুন পলিসি প্রযোজ্য হচ্ছে, যেখানে প্রতিটি স্কুল বা ইউনিভার্সিটির জন্য সর্বমোট ১০০ টেরাবাইট স্টোরেজ বরাদ্দ দেয়া হয়েছে। গুগলের কথা অনুযায়ী যা প্রায় ১০০ মিলিয়ন ডকুমেন্ট, ৮ মিলিয়ন প্রেজেন্টেশন অথবা ৪ লাখ ঘন্টার ভিডিও-র জন্য যথেষ্ট হবে।

এখানে একটা স্যাড বাট ফান ফ্যাক্ট শেয়ার না করে পারছি না, যেভাবেই হোক, আমাদের ভার্সিটির শুধু একজন সিনিয়র ভাই ১৫৩ টেরাবাইটের বেশি স্টোরেজ ব্যবহার করেছিলেন, যা গুগলের পুরো প্রতিষ্ঠানের জন্য নতুন বরাদ্দের দেড়গুণ। 1 MBPS স্পিডে এই পরিমাণ আপলোড করতে প্রায় ৫ বছর সময় প্রয়োজন। দুঃখজনকভাবে গুগলের নতুন পলিসির কারণে তা এখন হারাতে হয়েছে।

যাইহোক, নতুন নিয়মে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ১০০ টেরাবাইট বেজলাইন শেয়ার্ড স্টোরেজ পাবে। পাশাপাশি প্রতিটি টিচিং ও লার্নিং লাইসেন্স ক্রয়ের জন্য ১০০ গিগাবাইট ও প্রতিটি এডুকেশন প্লাস লাইসেন্সের জন্য ২০ গিগাবাইট স্টোরেজ শেয়ার্ড পুলে যুক্ত হবে।

যদি কোন ডোমেইনের অধীনে মোট ব্যবহৃত স্টোরেজ বরাদ্দ থেকে ২৫% বেশি হয়ে যায়, অথবা ১৪ দিনের অধিক সময় বরাদ্দকৃত স্টোরেজ থেকে বেশি স্টোরেজ ব্যবহার থাকে, তাহলে সে ডোমেইনের কোন ইউজারই আর নতুন ফাইল আপলোড/ব্যাকআপ প্রভৃতি করতে পারবেন না, যদিও অ্যাকাউন্ট ও পূর্বের ফাইলগুলোতে এক্সেস থাকবে।

এডুকেশনের জন্য গুগল ওয়ার্কস্পেসের স্টোরেজ পলিসি নিয়ে বিস্তারিত

বিকল্প হিসেবে একাডেমিক ইন্সটিটিউশনের জন্য মাইক্রোসফটের Office 365 A1 ফ্রি প্ল্যানটিতে OneDrive-এ পার ইন্ডিভিজুয়াল 1 TB ক্লাউড স্টোরেজ সুবিধা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *