‘নিউজফ্ল্যাশ’ লিনাক্সের জন্য চমৎকার একটি ফিড রিডার অ্যাপ

আমরা অনেকেই ব্লগ পড়তে পছন্দ করি। কেমন হত যদি পছন্দের সব ব্লগের নতুন লেখাগুলো এক জায়গা থেকে পেয়ে যেতেন? ফিড রিডার এই কাজটাই করে, আপনার পছন্দনীয় ব্লগ বা ওয়েবসাইটগুলোর আপডেটেড কনটেন্টগুলো এক জায়গায় এনে দেয়। তাই যারা ব্লগ পড়তে পছন্দ করেন, তাদের জন্য ফিড রিডার ব্যবহার করা খুবই সুবিধাজনক।

এর আগে টেলিগ্রামের জন্য একটি ফিড রিডার বট শেয়ার করেছিলাম। তবে একটি পরিপূর্ণ ফিড রিডার সার্ভিস ব্যবহার করে আরো বেশি সুবিধা পেতে পারেন। আমার পছন্দের ফিড রিডার অ্যাপ হলো NewsFlash। এটি অবশ্য শুধু লিনাক্সের জন্য অ্যাভেইলেবল, উইন্ডোজ বা অ্যান্ড্রয়েডে অনেক অল্টারনেটিভ পেয়ে যাবেন। ব্লগের পাশাপাশি এখানে ইউটিউব চ্যানেলের ফিডেও সাবস্ক্রাইব করা যায়।

NewsFlash GPL3 লাইসেন্সের অধীনে প্রকাশিত একটি ফ্রি (FOSS) সফটওয়্যার। NewsFlash-এর ইন্টারফেস সিম্পল ও মডার্ন। ফিচারের দিক থেকে ফিড রিডার হিসেবে প্রয়োজনীয় ফিচারগুলো এখানে রয়েছে, এক্সট্রা ব্লটেড কিছু নেই।

সিম্পলি একটি লোকাল অ্যাকাউন্ট তৈরি করে ব্যবহার করা যায়, অথবা Inoreader, Miniflux, Fever, NewsBlur, feedbin-এর ইউজার-ক্লায়েন্ট হিসেবে ব্যবহার করতে পারবেন। Feedly ক্লায়েন্ট হিসেবেও আগে ব্যবহার করা যেত, তবে API সিক্রেট উত্তীর্ণ হওয়াতে সেটা এখন কাজ করে না। সাবস্ক্রিপশনের OPML ফাইল ইমপোর্ট অথবা এক্সপোর্ট করার অপশন আছে।

সাবস্ক্রিপশনকৃত ওয়েবসাইটগুলো ক্যাটাগরাইজড বিন্যাস করা যায়। কোন আর্টিকেলে ট্যাগ যুক্ত করা অথবা Starred করার ফিচার আছে। আর্টিকেলের উদ্ধৃতাংশ সাধারণভাবে প্রদর্শনের সাথে সম্ভব হলে পুরো আর্টিকেল লোড করার ফিচার রয়েছে।

ইউআই কুইক ন্যাভিগেশনের জন্য বিভিন্ন কীবোর্ড শর্টকাট আছে। পড়াকে স্বচ্ছন্দ্যময় করতে আর্টিকেল ভিউ কাস্টমাইজেশন অপশন আছে কিছু। একটা ডার্ক মোডও রয়েছে, তবে সিস্টেমে ডার্ক থিম না থাকলে এতে ইনকনসিস্টেন্সি থাকে।

এখানে Feedly লাইব্রেরী থেকে বিভিন্ন ক্যাটাগরীর সাইটের ফিড ব্রাউজ করার জন্য Discover ফিচার আছে, যার মাধ্যমে পছন্দের টপিকের ওয়েবসাইটগুলো খুঁজে নেয়া যায়।

ব্লগ বা নিউজ ধরণের ওয়েবসাইটগুলোতে সাধারণত সবসময়ই Atom বা RSS ফিড রিডার সার্ভিস থাকে। ওয়ার্ডপ্রেস সাইটের ক্ষেত্রে নামের শেষে /feed যুক্ত করে RSS ফিড ও /atom যুক্ত করে Atom ফিড পাওয়া যায়। যেমন নিয়নবাতির RSS ফিডের ইউআরএল হলো https://neonbati.com/feed। অনেকসময়ই ফিডের ঠিকানা ওয়েবসাইটে দৃশ্যমান জায়গায় লিঙ্ক করা থাকে, যেমন নিয়নবাতিতে হেডার ও সাইবারে সোশ্যাল আইকন তালিকায় রয়েছে। এছাড়া কোন ওয়েবসাইটের ক্ষেত্রে RSS ফিড অনুসন্ধানের উপায় এখানে দেখতে পারেন।

NewsFlash অ্যাপটি Flathub-এ এভেইলেবল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.