প্রয়োজনীয় কিছু ফ্রি সফটওয়্যার লিনাক্সের জন্য

ডেস্কটপ অপারেটিং সিস্টেমের মধ্যে লিনাক্সের জগতের নানাবিধ বৈচিত্রতা অনেকের কাছে একে আকর্ষণীয় করে তোলে। লিনাক্সের কথা বললে একটি বিষয় নিয়ে অনেকেরই জিজ্ঞাসা থাকে, সফটওয়্যার। কেননা উইন্ডোজের সব সফটওয়্যার লিনাক্সে সরাসরি এভেইলেবল নয়। তবে এর অর্থ কিন্তু এই নয় যে লিনাক্সের জন্য সফটওয়্যারের কমতি রয়েছে। আজ এমনই কিছু সফটওয়্যারের সাথে পরিচিত হয়ে নেয়া যাক।

লিনাক্সে সফটওয়্যার ইন্সটলের জন্য সাধারণত কোন এক্সিকিউটেবল ফাইল ডাউনলোড করে ইন্সটল করতে হয় না, কিছু সফটওয়্যার ব্যতীত। হোম ইউজারদের জন্য তৈরি ডিস্ট্রোগুলোতে সাধারণত একটা গ্রাফিকাল সফটওয়্যার ম্যানেজার থাকে, যেখানে সরাসরি সফটওয়্যারগুলো ইন্সটল করা যায়। অনেক সফটওয়্যার Flatpak বা Snap হিসেবে ইন্সটলযোগ্য, আর অনেক গ্রাফিকাল সফটওয়্যার ম্যানেজারে-ই সরাসরি এই সার্ভিসগুলো ইন্টিগ্রেটেড।

ওয়েব ব্রাউজার

পরিচিত প্রায় সব ওয়েব ব্রাউজার-ই লিনাক্সে এভেইলেবল রয়েছে। এর মধ্যে আছে ফায়ারফক্স, গুগল ক্রোম, ক্রোমিয়াম, ভিভালদি, ব্রেভ, অপেরা এমনকি মাইক্রোসফট এজ এবং আরো, যেমন- Falkon, Gnome Web, Konqueror প্রভৃতি।

Google Chrome

Google Chrome গুগল দ্বারা ডেভেলপকৃত একটি চমৎকার ওয়েব ব্রাউজার। Google ক্রোম পারফর্মেন্স ও সিক্যুরিটির জন্য বিশ্বস্ত৷ আপনি যদি অ্যান্ড্রয়েডে গুগল ক্রোম ব্যবহার করতে পছন্দ করেন এবং একাধিক প্ল্যাটফর্ম জুড়ে সিঙ্ক করতে চান তবে এটি ডেস্কটপ লিনাক্সের জন্য সঠিক পছন্দ।

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোর রিপোজিটরীতে গুগল ক্রোম পাওয়া যাবে না। ডেবিয়ান বেজড ও RPM-বেজড ডিস্ট্রোতে ক্রোম ইন্সটলেশনের জন্য রেকমেন্ডেড পদ্ধতি হলো .deb বা .rpm প্যাকেজ অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিয়ে ইন্সটল করা। এছাড়া এর একটি আনঅফিসিয়াল Flatpak ভার্সন আছে।

Chromium

ক্রোমিয়াম হলো গুগল নিয়ন্ত্রিত ক্রোমের একটি ওপেন-সোর্স সংস্করণ। ক্রোম ও ক্রোমিয়ামের কোডবেজের অধিকাংশ অনুরূপ। এটা প্রায় হুবহু ক্রোমের মত হলেও কিছু মডিউল, এপিআই, কোডেক অনুপস্থিত এবং লোগো ও লাইসেন্সিংয়ে তফাৎ রয়েছে। MIcrosoft Edge, Brave, Opera, Vivaldi-সহ প্রচুর সংখ্যক ব্রাউজার Chromium কোড ভিত্তিক।

অফিসিয়াল ডাউনলোড পেজ | প্যাকেজ লিস্ট | Flatpak | Snap

Brave

বিল্টইন এড ও ট্র্যাকার ব্লকারসহ প্রাইভেসি ফিচার্স, ফাস্ট লোডিংয়ের মত ফিচারগুলো ব্রেভের অন্যতম আকর্ষণ। অল্প সময়ে পরিচিতি পাওয়া ব্রাউজারটি এটি একটি ওপেন-সোর্স প্রকল্প যা ক্রোমিয়ামের উপর ভিত্তি করে পরিচালিত।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Firefox

মার্কেট শেয়ারে ক্রোমের কাছে পরাজিত হলেও ওপেন-সোর্স ও লিনাক্সের ভাবাদর্শের সাথে অধিকতর সামঞ্জস্যপূর্ণ হওয়ায় অধিকাংশ লিনাক্স ডিস্ট্রোতে এখনো ফায়ারফক্স ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসেবে রয়েছে। নট-ফর-প্রফিট প্রতিষ্ঠান মজিলার তৈরি এই ব্রাউজারটি সম্ভবত একমাত্র মেজর ব্রাউজার, যা ক্রোমিয়াম ইঞ্জিনের ওপর তৈরি নয়। প্রাইভেসি ও রিসোর্স কনজাম্পশনের দিকে ফায়ারফক্স একটি ভালো চয়েস। ফায়ারফক্সের ফুল-ফ্লেজড অ্যান্ড্রয়েড ভার্সনও রয়েছে, যার মাধ্যমে পিসির সাথে সিঙ্ক করতে পারবেন।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

গ্রাফিক্স

এডবি প্রোডাক্টগুলো লিনাক্সে সমর্থিত নয়। তবে এর বাইরে চমৎকার কিছু গ্রাফিক্স এডিটিং সফটওয়্যার লিনাক্সের জন্য রয়েছে। GIMP, Inkscape, Krita, Gravit Designer, MyPaint, Pinta, Vectr, sK1 সহ লিনাক্স সমর্থিত গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার তালিকা বেশ দীর্ঘ।

GIMP

GIMP (GNU Image Manipulation Program) এর নাম হয়ত আপনি শুনে থাকবেন। খুবই জনপ্রিয় একটি ফ্রি ও ওপেন-সোর্স গ্রাফিক্স/ফটো এডিটর। এটা ফটোশপের কোন ক্লোন নয়, তবে ব্যবহারক্ষেত্র ফটোশপের অনুরূপ। এটা পাওয়ারফুল, ব্যবহার সহজ এবং রিসোর্স কনজাম্পশনের দিক থেকে বেশ লাইটওয়েট।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Inkscape

Inkscape একটি ফ্রি ও ওপেন সোর্স ভেক্টর গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার, অর্থাৎ ব্যবহারক্ষেত্রের দিক থেকে ইলাস্ট্রেটরের অনুরূপ। ফিচারের দিক থেকে সমৃদ্ধ, খুবই এডভান্সড ও পাওয়ারফুল অ্যাপ্লিকেশনটি ভেক্টর গ্রাফিক্স সংক্রান্ত প্রয়োজনগুলো দারুণভাবে পূরণ করতে পারে।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

KolourPaint

কিছু আঁকাবাকা দাগ, কিংবা চারকোণা ঘর টানার মত কাজে সবচেয়ে সিম্পল কিছু চাইলে আপনার জন্য রয়েছে KolourPaint। সোজা কথায় আপনি এটা দিয়ে তা-ই করতে পারবেন যা আপনি উইন্ডোজের ‘পেইন্ট’ সফটওয়্যার দিয়ে করতে পারেন। ইন্টেরেস্টিং না?

অফিসিয়াল ওয়েবপেজ | Flatpak | Snap

Krita

Krita আরেকটি ফটো এডিটর। এটি অনেক দিক থেকে গিম্প ও ফটোশপের বিকল্প চিন্তা করা যায়, তবে এখানে ডিজিটাল ড্রইং-এর দিকে বেশি ফোকাস করা হয়েছে।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Gravit Designer

একটি প্রফশনাল ভেক্টর গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। এটি ওপেন সোর্স নয়। এটির ফ্রি ভার্সন ও পেইড ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনটি ব্যবহার করতে ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে।

অফিসিয়াল ডাউনলোড পেজ

সিস্টেম টুলস

Gparted

GParted একটি পার্টিশন ম্যানেজার। এটা ঠিক তা-ই করে যা একটা পার্টিশন ম্যানেজার করা উচিৎ এবং এই কাজের জন্য এটা সেরাগুলোর একটি।

অফিসিয়াল ডাউনলোড পেজ

BleachBit

BleachBit একটি সিস্টেম ক্লিনার। ক্যাশে, কুকিজ, ইন্টারনেট হিস্টরি, টেম্পোরারি ফাইলস, লগস এবং বিভিন্ন জাঙ্ক ফাইল ক্লিন করার জন্য এটা কার্যকর। ওপেন সোর্স ও ফ্রি এই অ্যাপ্লিকেশনটি আরো কিছু এডভান্সড ফিচার প্রদান করে যেমন, রিকভারি প্রেভেন্ট করা, ডিলিটকৃত ফাইলের ট্রেস অপসারণ প্রভৃতি।

অফিসিয়াল ডাউনলোড পেজ

Timeshift

একটা সিস্টেম ব্যাকআপ টুল। এর মাধ্যমে রেগুলার সিস্টেম স্ন্যাপশট তৈরি রাখা যায় ও কখনো প্রয়োজন হলে পূর্ববর্তী স্ন্যাপশট রিস্টোর করা যায়।

অফিসিয়াল ইন্সটলেশন ইন্সট্রাকশন

মিডিয়া প্লেয়ার

VLC media Player

মাল্টিমিডিয়া প্লেয়ার হিসেবে VLC Media Player খুব জনপ্রিয় একটি। এটি অধিকাংশ মিডিয়া ফর্মেট সমর্থন করে, এবং সেইসাথে আরো দারুণ কিছু চমৎকার ফিচার মিলিয়ে মাল্টিমিডিয়া প্লেয়ার হিসেবে পূর্ণাঙ্গ একটি সফটওয়্যার।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Celluloid

Celluloid আগে GNOME MPV নামে পরিচিত ছিলো। সিম্পল এবং মিনিমাল ধরণের একটি মিডিয়া প্লেয়ার।

অফিসিয়াল ইন্সটলেশন ইন্সট্রাকশন | Flatpak

SMPlayer

বিল্টইন কোডেক ও বিভিন্ন এডভান্সড ফিচারসহ একটি মিডিয়া প্লেয়ার। স্কিন ও আইকন থিম কাস্টমাইজেশন সুবিধা আছে।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

অন্যান্য

Bitwarden

Bitwarden একটি ফ্রি এবং ওপেন-সোর্স পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সার্ভিস যা এনক্রিপশনসহ সেনসিটিটিভ তথ্য সংরক্ষণ করে। Bitwarden প্ল্যাটফর্মের জন্য ওয়েব ইন্টারফেস, ডেস্কটপ অ্যাপ্লিকেশন, ব্রাউজার এক্সটেনশন, মোবাইল অ্যাপ্লিকেশন, এবং একটি কমান্ড লাইন ইন্টারফেস সহ বিভিন্ন ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন রয়েছে।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Telegram Desktop

টেলিগ্রাম শুধু একটি মেসেজিং সার্ভিস থেকে বেশি কিছু। এখানে মেসেজিং, ফাইল শেয়ারিং, অডিও ও ভিডিও কল, গ্রুপ ভিডিও চ্যাট, ব্রডকাস্টিং, এডভান্সড ও পাওয়ারফুল বট সহ দুর্দান্ত সব ফিচার রয়েছে। টেলিগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের টেলিগ্রাম নিয়ে লেখা পরিচিতি পোস্টটি দেখতে পারেন।

অফিসিয়াল ডাউনলোড পেজ | Flatpak | Snap

Leave a Reply

Your email address will not be published.