ফিড রিডার বট: পছন্দের ব্লগের আপডেটগুলো সরাসরি পেয়ে যান টেলিগ্রামে!

ফিড হলো আপডেটেড কনটেন্টের তথ্য প্রদান করার জন্য এক ধরণের ডাটা ফর্মেট। আমরা অনেকে ব্লগ পড়তে পছন্দ করি। পছন্দ ব্লগগুলোর আপডেট পেতে ফিড রিডার ব্যবহার করা বেশ কার্যকর একটি পদ্ধতি। এজন্য বিভিন্ন সফটওয়্যার, ওয়েব অ্যাপ, ব্রাউজার এক্সটেনশন রয়েছে। যদি আপনি টেলিগ্রাম ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে চমৎকার একটি টেলিগ্রাম বট রয়েছে টেলিগ্রামেই পছন্দের ব্লগ/ওয়েবসাইটগুলোর আপডেট পাওয়ার জন্য।

মেজর সিএমএসগুলো বাই ডিফল্ট ফিড প্রদান করে। ফিডের প্রযুক্তি হিসেবে Atom আর RSS জনপ্রিয়। Atom তৈরি হয়েছে RSS-এর সীমাবদ্ধতাগুলো সমাধান করতে, তবে এখন পর্যন্ত RSS বেশি জনপ্রিয়, এখানে কম্পারিজন রয়েছে। একজন সাধারণ পাঠকের জায়গা থেকে যেকোনটি ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেস সাইটের ক্ষেত্রে নামের শেষে /feed যুক্ত করে RSS ফিড ও /atom যুক্ত করে Atom ফিড পাওয়া যায় (যেমন- https://neonbati.com/feed)। অন্যান্য ওয়েবসাইটের ক্ষেত্রে RSS ফিড অনুসন্ধানর উপায় এখানে দেখতে পারেন।

Feed Reader Bot

ফিড রিডার বট (@TheFeedReaderBot) RSS ও Atom ফিড এবং পাশাপাশি Twitter, Instagram ও YouTube চ্যানেলের ফিড সমর্থন করে। ফ্রি ভার্সনে এখানে কিছু লিমিটেশন আছে। সর্বোচ্চ ১০টি ফি এবং সাথে ৫টি চ্যানেল/গ্রুপে সাবস্ক্রিপশন করা যাবে এবং ৪ ঘন্টা পরপর ফিডগুলো রিফ্রেশ হবে। এছাড়া কালেভদ্রে স্পন্সর্ড মেসেজ পাঠাতে পারে। তারা আরো ফিচারসহ প্রিমিয়াম ও এলিট ভার্সন অফার করে।

যাই হোক, এটা ব্যবহার করা একদমই সোজা। বটটি Start করার পর /help সেন্ড করলে বট ব্যবহারের নির্দেশিকা ও কমান্ডগুলো পাওয়া যাবে। কোন ফিড এড করতে /add <url-to-feed> এভাবে সেন্ড করতে হবে। যেমন নিয়নবাতির এটম ফিড সাবস্ক্রিপশনের জন্য: /add https://neonbati.com/atom

Leave a Reply

Your email address will not be published.