Symphony i12: সবচেয়ে কম দামে অ্যান্ড্রয়েড ১০

৪,৪০০ টাকার একটা স্মার্টফোন থেকে খুব বেশি আশা থাকে না, তবে Symphony i12 এই দামের মধ্যে সবচেয়ে ভালো ফোনগুলোর তালিকায় রাখা যায়। যদিও এই স্মার্টফোনটি 4G সমর্থিত নয়, তবে বেশ কিছু আকর্ষণীয় ফিচার দেওয়া হয়েছে এখানে। বিশেষ করে ডিসপ্লে, স্টোরেজ ও ক্যামেরা সেকশনে ফোনটি বেশ ভালো এর দাম অনুযায়ী।

ডিজাইনে উল্লেখ করার মত বিশেষ কিছু দেখছি না, সিম্পল, দেখতে মন্দ নয়। অবশ্যই এটি প্লাস্টিকে তৈরি। একটি গ্রীন কালার ভ্যারিয়েন্ট এবং ডার্ক ব্লু। কোন গ্র্যাডিয়েন্ট নেই। গ্রীন কালারের ফোন অন্য ব্র্যান্ডগুলোতে খুব একটা চোখে না পড়লেও সিম্ফনির সাম্প্রতিক ফোনগুলোতে নিয়মিতই দেখছি, আমার ভালোই লাগে। ফোনটির থিকনেস একটু বেশি, 9.8mm, তবে এই দামের ফোনগুলোতে এমনটা হয়েই থাকে।

সামনের দিকে আগের মতই বেজেল ও চিন এরিয়া থাকছে, কোন নচ নেই। এর ডিসপ্লে 5.45″ HD+ (1440*720) রেজ্যুলেশনের ডিসপ্লে থাকছে এই ফোনে। এটা 295 PPI এর একটি IPS প্যানেল। এরকম 18:9 রেশিও, HD+ প্যানেল কিন্তু এখনও এরকম দামে ততটা পাওয়া যায় না। ডিসপ্লে হতে পারে ফোনটি কেনার একটি কারণ।

ফোনটিতে র‌্যাম থাকছে ১ জিবি আর রম থাকছে ১৬ জিবি। এই দামে ১ জিবি র‌্যাম নিয়ে অভিযোগের কিছু নেই, আর এত অল্প দামে ১৬ জিবি রম দেওয়া হয়েছে এমনকি এসডি কার্ড দিয়ে ১২৮ জিবি পর্যন্ত এক্সপেন্ড করার সুযোগ থাকছে, যেটা বেশ ভালো ব্যাপার।। চিপসেট সেকশনে এখানে দেখার মত কিছু নেই। 1.3GHz Quad Core প্রসেসর, যার মডেল জানানো হয়নি। সাথে GPU রয়েছে Mali T820। বুঝতে পারছেন, একদমই বেসিক একটি চিপসেট এবং স্বাভাবিক যে হেভি কোন টাস্ক বা মাল্টিটাস্কিংয়ের জন্য এই ফোনটি নয়।

ক্যামেরা সেকশনে সামনে পেছনে যথাক্রমে 8MP ও 5MP ক্যামেরা দেওয়া হয়েছে। এরকম দামে 5+5, 5+2 এধরণের কম্বিনেশন দেখে আসছি, সে হিসেবে 8MP ক্যামেরা কিন্তু বেশ। সিম্ফনি সাম্প্রতিক সময়ে ক্যামেরা সেকশনে দেখছি ভালোই করছে। আশা করছি এই ফোনটির ক্যামেরাও মন্দ হবে না। এখানে কোন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়নি। ফেস আনলক সুবিধা থাকছে। সেন্সরের মধ্যে শুধু গ্রাভিটি সেন্সর থাকছে।

এই ফোনটিতে দেওয়া হয়েছে OTG সুবিধা। তাই পেন ড্রাইভের মত ইউএসবি ডিভাইস ব্যবহার করা সম্ভব ফোনটির ব্যাটারী থাকছে 2400 mAh, আর ফোনটি কিন্তু একদমই হালকা মাত্র 132g। তবে এই ফোনটিতে 4G কানেকটিভিটি থাকছে না, এটা একটা 3G ডিভাইস।

তবে ফোনটির সবচেয়ে ভালো দিক হলো সফটওয়্যার। এখানে থাকছে Android 10, অবশ্যই Go এডিশন। যদিও এটা কিছুদিন পরেই হয়ত আর লেটেস্ট থাকবে না, Android 11 এখন প্রায় চলে এসেছে, তবে আমার জানামতে এত কম দামে বাংলাদেশের বাজারে আর কোন Android 10 ডিভাইস এখন পর্যন্ত নেই।

সবশেষে এখন সামারাইজ করি। ৪৪০০ টাকায় কী কী নেই, তার তালিকা স্বাভাবিকভাবেই বড় করা সম্ভব। তবে এত অল্প দামে বেশি দোষ ধরে লাভ নেই, বরং কী কী আছে সেদিকে দেখা-ই ভালো। 5.45″ HD+ ডিসপ্লে, 16GB রম, 8MP+5MP ক্যামেরা, OTG সুবিধা এবং Android 10 (Go) এই ফোনের আকর্ষণীয় ফিচার।

না থাকা ফিচারের মধ্যে 4G নেই এটা গুরুত্বপূর্ণ অনেকের জন্য। যাদের বাজেট কম, কিন্তু 4G চাইছেন, তারা Symphony G10 দেখতে পারেন, ওটার ক্লাসিক ডিজাইন বেশ ভালোই লাগে, চিপসেটও খানিকটা ভালো। তবে ডিসপ্লে 5″ FWVGA, রম 8GB (এক্সপেন্ডেবল 32 GB পর্যন্ত), ব্যাটারী 2000 mAh, Android 9.0 (Go), ক্যামেরা 5MP+5MP এরকম ছোটখাট কিছু কম্প্রোমাইজ করতে হবে।

তথ্য ও ছবি: অফিসিয়াল ওয়েবপেজ

Loading spinner

One Reply to “Symphony i12: সবচেয়ে কম দামে অ্যান্ড্রয়েড ১০”

  1. MD Imran Mia says: October 15, 2020 at 9:37 am

    mice review!

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*