এর আগে আমি 1366*768 রেজ্যুলেশনে 18.5″ HD মনিটর ব্যবহারকারী ছিলাম, আমার নতুন ল্যাপটপ-এর মনিটরটি 15.6″ FHD, যেখানে অপটিমাল রেজ্যুলেশন 1920*1080। এখানে কনটেন্টগুলো ডিফল্ট স্কেলিংয়ে আমার অভ্যস্থতার তুলনায় বেশ ছোট বোধ হয়। কিন্তু এখন অবধি ফিডোরাতে ফ্র্যাকশনাল স্কেলিং বাই ডিফল্ট সাপোর্ট নেই দেখে কিছুটা হতাশই হলাম, সেটিংসে শুধু ১০০% ও ২০০% স্কেলিং অপশন রয়েছে, ১২৫% বা ১৫০% নয়।

সমাধান সহজ। টার্মিনালে কমান্ড দিন-

gsettings set org.gnome.mutter experimental-features "['scale-monitor-framebuffer']"

এরপর লগ আউট-লগইন করলে Settings > Display > Scale – এ ফ্র্যাকশনাল স্কেলিং অপশনগুলো চলে আসার কথা, না পেলে রিস্টার্ট করে দেখতে পারেন। আমার ক্ষেত্রে প্রথমে অপশনগুলো আসেনি, যদ্দুর মনে পড়ে লগ আউট-লগইনের পরেও, একারণে রিস্টার্টের কথাটা বললাম।

 

বাট ব্যাপারটা হলো এইটা আমার পছন্দের সল

অনলাইনে আরো কিছু সমাধান পেলেও কাজ হয়নি আমার ক্ষেত্রে। যেটাতে সমাধান হলো (কোথায় পেয়েছিলাম খুঁজে পাচ্ছিনা) তা হলো Gnome Tweaks (Gnome Tweak Tool) ব্যবহার করে Fonts > Scaling Factor > 1.25 বা প্রিফার্ড ভ্যালু সেট করে দিতে হবে। এটা শুধু Fonts না, সবকিছুই স্কেল করে। তবে সব ভ্যালুতে পারফেক্ট না, 1 থেকে 1.25 এর মাঝের ভ্যালুগুলোতে যেমন স্কেলিং সুষম হয় না। সম্ভবত অন্য গ্নোম ডেস্কটপেও করবে। আর এটা X.Org আর Wayland উভয় ডিসপ্লে সার্ভারে কাজ করে।

Gnome Tweaks সফটওয়্যার সেন্টার থেকে ইন্সটল করতে পারেন। কমান্ড লাইন থেকে করতে: sudo dnf install gnome-tweaks

2 Comments

  1. দারুন, আপনি ফিরে এসেছেন দেখে খুশি হলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *