System76 নিয়ে এলো তাদের সবচেয়ে শক্তিশালী লিনাক্স ল্যাপটপ Bonobo WS

Bonobo WS System76-এর নতুন একটি ল্যাপটপ এবং এটি তাদের সবচেয়ে পাওয়ারফুল ল্যাপটপও বটে। System76 আমেরিকার একটি হার্ডওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান, যারা বিশেষ করে ওপেন সোর্স জগতে একটি পরিচিত নাম।

তারা লিনাক্সভিত্তিক নোটবুক, ল্যাপটপ, ডেস্কটপ, সার্ভার ইত্যাদি তৈরি করে থাকে। আপনি সম্ভবত Pop!_OS এর নাম শুনে থাকতে পারেন, System76 এর নির্মাতা, তাদের হার্ডওয়্যারের জন্য বিশেষভাবে Pop!_OS তৈরি করা হয়েছে।

Bonobo WS ল্যাপটপটি আপনি প্রয়োজনমত কনফিগার করে নিতে পারবেন। এটি প্রিমিয়াম রেঞ্জের একটি ল্যাপটপ। দাম শোনার আগে একবার লম্বা করে দম নিয়ে নিতে পারেন, কেননা দাম শুনে দুই সেকেন্ডের জন্য শ্বাস নিতে অসুবিধে হতে পারে।

বর্তমানে কিছু ডিসকাউন্ট চলছে, তাতেও এর দাম শুরু হয়েছে $2399 থেকে, মানে ২ লাখ পার, আর এতে ডিসপ্লে, চিপসেট, মেমোরি, স্টোরেজ, ওয়ারেন্টি সব সেকশনে সর্বোচ্চ কনফিগারেশন পেতে চাইলে তা হবে $12,498, মানে ১০ লাখ ৫০ হাজার টাকারও বেশি! আর রেগুলার প্রাইস $2499 থেকে শুরু 🙄।

Bonobo WS আকারে ওজনে এটা ল্যাপটপ হিসেবে একটা দানব। থিকনেস 1.71″ আর ওজন প্রায় ৪ (৩.৮ কেজি)। বাইরে থেকে এটি একটি ল্যাপটপ হলেও ভেতরের কম্পোনেন্ট ডেস্কটপের মত। যেমন, এতে থাকছে ডেস্কটপ প্রসেসর, দেওয়া আছে প্রায় সবরকম প্রয়োজনীয় স্লট। তাই একে তারা ‘পোর্টেবল ডেস্কটপ’ বলছে। ডিজাইনে একটা বোল্ডনেস আছে, শইলে একটা ভাব এনে দেয়।

সবার আগে অপারেটিং সিস্টেম। যেমনটি বলা হয়েছে, এটি একটি লিনাক্সভিত্তিক ল্যাপটপ, আর নিশ্চয়ই অনুমান করতে পারছেন ডিফল্ট অপারেটিং সিস্টেম হিসেছে থাকবে System76 এর হার্ডওয়্যারের জন্য বিশেষভাবে তৈরি করা Pop!_OS। এছাড়া কেউ চাইলে প্রি-ইন্সটল্ড অপারেটিং সিস্টেম হিসেবে Ubuntu-ও নির্বাচন করার সুযোগ রয়েছে।

ডিসপ্লে সেকশনে থাকছে 17.3″ ডিসপ্লে। ডিসপ্লে রেজ্যুলেশন 1080P অথবা 4k এর মধ্য থেকে বেছে নেওয়ার সুযোগ আছে। 1080P ডিসপ্লেটি 144Hz রিফ্রেশ রেটের। এর ডিসপ্লেটি ম্যাট ডিসপ্লে, এর একটি সুবিধা হলো এটি খুব কম আলো রিফ্লেক্ট করে। তাই কনটেন্ট দেখতে সুবিধা হয়।

প্রসেসর হিসেবে এতে আছে Intel এর 10th Generation “Comet Lake” মাইক্রোপ্রসেসর। Comet lake হলো Intel এর 10th gen প্রসেসরগুলোর কোডনেম। System76 এই ডিভাইসে ইন্টেলের তিনটি প্রসেসর অফার করছে, core-i5, core-i7 এবং core-i9।

এখন আসি গ্রাফিক্স এর কথায়। System76 তাদের এই ল্যাপটপে GPU হিসেবে দিচ্ছে NVIDIA GeForce RTX 20 Super GPU সিরিজের GPU। 6GB RTX 2060, 8GB RTX 2070 এবং 8GB RTX 2080 এদের মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন।

যত বেশি মেমোরি থাকবে তত স্মুথ মাল্টিটাস্কিং, তত ভালো পার্ফমেন্স এবং তত efficiently কাজ করতে পারবেন। Bonobo WS ল্যাপটপটিতে আপনি সর্বনিম্ন 16GB 3.2GHz DDR4 থেকে সর্বোচ্চ 128 GB Ram ইউজ করতে পারবেন। Bonbo WS এ আপনি সর্বনিম্ন 240GB সর্বোচ্চ ২৪ টেরাবাইট পর্যন্ত storage পাবেন। ল্যাপটপটিতে 3টি NVMe slot থাকবে। ইচ্ছামতো স্টোরেজ কম বেশি করে নিতে পারবেন।

আর এই হেভি ল্যাপটপটির ব্যাটারি ব্যাকআপ হিসেবে থাকবে৷ 97Wh battery। System76 এর লক্ষ্য হলো তাদের ল্যাপটপগুলোকে একটি শক্তিশালী এবং বহনযোগ্য ওয়ার্কস্টেশন বানানো। আর এই ল্যাপটপটি যে নিঃসন্দেহে পাওয়ারফুল ক্যাটেগরীতে পড়ছে, তা বলা কঠিন নয়। সবশেষে, বাংলাদেশে অফিসিয়ালি এই ল্যাপটপটির শিপিং সুবিধা নেই। অবশ্য থাকলেই কী আর না থাকলেই কী, এত ডলার কই?…

ছবি, তথ্য সোর্স ও আরো জানতে: https://system76.com/laptops/bonobo

Loading spinner

One Reply to “System76 নিয়ে এলো তাদের সবচেয়ে শক্তিশালী লিনাক্স ল্যাপটপ Bonobo WS”

  1. MD Imran Mia says: October 15, 2020 at 4:41 am

    nothing to say….

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*