পাঞ্চনচ ডিসপ্লে নিয়ে এলো 5 Star Note 3 Pro!

না, টাইটেলে টাইপিং মিসটেক হয়নি, আপনিও পড়তে ভুল করেননি, আর ফিচার ছবি দেখে নিশ্চয়ই বুঝতে অসুবিধেও হচ্ছে না, কেন এর ডিসপ্লেকে আমি পাঞ্চনচ বলছি। তো আমরা নচ দেখেছি, পাঞ্চহোল দেখেছি, তবে 5 Star Note 3 Pro-তে নচ আর পাঞ্চহোলের একটি হাইব্রিড সংস্করণ দেয়া হয়েছে আরকি, অর্থাৎ, পাঞ্চহোলের মত দেখতে একটি নচ ডিসপ্লের বাম দিকে।

বাই দা ওয়ে, 5 Star নামটা কি অপরিচিত মনে হচ্ছে? এটা একটা মোটামুটি নতুন দেশীয় ব্র্যান্ড, যারা এখনো অনেকের কাছে পরিচিত না হলেও ধীরে ধীরে পরিচিতি করে নিচ্ছে, বিশেষ করে 5 Star Note 1 বেশ আলোচিত হয়েছিলো এর আগে। এরপর ২০২০ সালের অক্টোবরের ৮ তারিখে প্রথম 5 Star তাদের ফেসবুক পেজে প্রথম অ্যানাউন্স করে এবং পুরো পাঁচ মাস অপেক্ষা করিয়ে অবেশেষে ১০ মার্চ ২০২১-এ এসে Note 3 Pro প্রি-অর্ডার শুরু হয়েছে।

বাই দা ওয়ে, এটার নামে Pro থাকলেও এর নন প্রো কোন ভ্যারিয়েন্ট কিন্তু নেই, ভবিষ্যতে আসবে এরকম কোন আভাষও এখন পর্যন্ত নেই। হয়ত এর স্পেক ‘Pro’ লেভেলের এমন কিছু বোঝানোর জন্য এই নাম দেয়া হয়েছে, এ বিষয়ে আমার কাছে কোন তথ্য নেই।

সত্যি বলতে জিনিসটা বেশ অদ্ভুত দেখাচ্ছে, তবে ভালো না মন্দ বলতে পারছি না। অবশ্য চিন আর বেজেলের পরিমাণ ঠিক মন ভালো করে দেয়ার মত না, অনেকটাই বেশি মনে হচ্ছে। আর ডিসপ্লে সাইজ কিন্তু বেশ বড়, 6.8″। এটি একটি HD+ রেজ্যুলেশনের IPS প্যানেল। অন্যদিকে Note 1 এ আমার মনে হচ্ছিলো ডিজাইনে ফিনিশিং ততটা পারফেক্ট হয়নি, তবে Note 3 Pro এর বেলায় ব্যাকপার্টের ডিজাইন ভালোই লেগেছে।

বড় ডিসপ্লের ফোনে সচারচর বড় ব্যাটারীও একটি কমন ফিচার, Note 3 Pro 5100 mAh এর বেশ বড় একটি ব্যাটারী নিয়ে এসেছে। তবে ফোনটার থিকনেস কিন্তু একটু বেশিই, 9.7mm। মাইক্রোইউএসবি টাইপ বি দেয়া হয়েছে, কেননা টাইপ সি হলে কোম্পানি আলাদাভাবে অবশ্যই প্রচার করত। কোন ফাস্ট চার্জিং সুবিধা নেই, খুব সম্ভবত 10W চার্জিং থাকছে।

তবে 5 Star Note 3 Pro এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর SoC আর মেমোরি। সেদিকে যাওয়ার আগে দামটা জানিয়ে রাখি, ১০৯৯০ টাকা এর রেগুলার দাম, কিন্তু প্রি-অর্ডারে ৫০০ টাকা ডিসকাউন্টে দাম পড়ছে ১০৪৯০ টাকা।

ওকে, তো এই দামের মধ্যে এখানে দেয়া হয়েছে Helio P60। তো হ্যা, অবশ্যই এটা কয়েক বছরের পুরনো জিনিস, কিন্তু এই দামে বর্তমান মার্কেটে অন্য কেউ G35-এর বেশি দিচ্ছে বলে আমার জানা নেই (C3 মার্কেট আউট)। সেক্ষেত্রে A25, P22, G35 এগুলো থেকে কিন্তু P60 পারফর্মেন্সের দিকে বেশ ভালো একটি এসওসি।

এরপর 4GB DDR4 র‍্যামের সাথে 128GB স্টোরেজ দেয়া হয়েছে। ১১ হাজার টাকার মধ্যে এখনো মার্কেটে 3/32-এর ফোন রয়েছে, এছাড়া 3/64 বা 4/64 হয়ে থাকে, সেখানে 4/128 দেয়াটা যাদের বেশি স্টোরেজ দরকার হয়, তাদের জন্য কিন্তু আকর্ষণীয়। আপনার যদি আরো স্টোরেজ দরকার হয়, তাহলেও সমস্যা নেই, কেননা 256GB পর্যন্ত এসডি কার্ড ব্যবহার করা যায় এখানে।

এর প্রাইমারি ক্যামেরা 16MP, যেখানে সচারচর এরকম বাজেটে 13MP দেখা যায়। রেয়ারে থাকা বাকি ক্যামেরা দুটো 2MP করে, মানে বুঝতেই পারছেন, এখন যেহেতু অন্তত তিনটে ক্যামেরা না হলে চলে-ই না, তাই এগুলো দেয়া আরকি। আর পাঞ্চনচে থাকা সেলফি ক্যামেরাটি 8MP।

সেন্সর সেকশনে ফোনটিতে কম্পাস ও জাইরোস্কোপ সেন্সর থাকছে না। 5 Star এর ওয়েবসাইটে কিছু তথ্যের ঘাটতি আছে, প্রক্সিমিটি সেন্সর আছে কিনা তা উল্লেখ করা হয়নি, তবে থাকারই কথা, আর ছবিতে ইয়ারপিসের পাশে এই সেন্সর উপস্থিত বলেই মনে হচ্ছে। এছাড়া লাইট ও জি সেন্সর থাকছে।

এই সময়ে এসে আমরা অ্যান্ড্রয়েড ১১-সহ কোম্পানিগুলো ফোন আনবে বলে আশা করি, কিন্তু এন্ট্রি বাজেটে এখনো আমরা সচারচর ১০-ই দেখছি, এবং Note 3 Pro-তেও অ্যান্ড্রয়েড ১০ আছে। আর আমার জানামতে 5 Star-এর ইউআই তেমন কাস্টমাইজড নয়, অর্থাৎ, স্টকের মতই, তাই এক্সপেরিয়েন্স মোটামুটি ভালোই হওয়ার কথা।

তো এই গেলো 5 Star Note 3 Pro নিয়ে ফুল ওভারভিউ। তবে আমার কাছে একটা ব্যাপার মনে হয়েছে, বড় ব্র্যান্ড হয়ে উঠতে হলে 5 Star এর আরেকটু প্রফেশনালিটির দিকে প্রয়োজন। যেমন, তাদের নাম কোথাও 5 Star, কোথাও 5Star লেখা, যেটা আনপ্রফেশনাল দেখায়। ওয়েবপেজে ফোনটি সম্পর্কে কিছু খুঁটিনাটি তথ্য উল্লেখ নেই, কিছু তথ্য মিসটেক রয়েছে।

আবার এতদিন আপকামিং রেখে দেয়াটাও কিন্তু একটু কেমন, তাছাড়া বলা হয়েছিলো Note 3 Pro এবং Note 11 Pro একসাথে রিলিজ হবে, কিন্তু এখন শুধু Note 3 Pro প্রি-অর্ডার শুরু হলো। পরবর্তীতে এদিকগুলোতে তারা আরো সচেতন থাকবে আশা করি।

এখন ফোনটি নিয়ে আমার মতামত শেয়ার করি, হার্ডওয়্যারের দিক থেকে P60, 4/128 ব্যাপারগুলো সবচেয়ে আকর্ষণীয় লেগেছে, ডিজাইনটাও ভালো। তবে সামনের দিক থেকে চিন-বেজেলের পরিমাণ ফোনটার প্রথম ইমপ্রেশনের ভালো লাগা একটু কমিয়ে দেয়। তবে আমি বলবো একটি দেশীয় ব্র্যান্ড হিসেবে তারা চেষ্টা করছে ভালো কিছু করতে।

যারা কিনতে ইচ্ছুক, তারা সম্ভবত তাদের ওয়েবসাইটে অনলাইনে অর্ডার দিতে পারবেন। প্রয়োজনে ফেসবুক পেজে মেসেজ করে সহায়তা নিতে পারেন। তবে যেহেতু ব্র্যান্ড হিসেবে তারা এখনো প্রতিষ্ঠিত নয়, হয়ত সার্ভিস সেন্টার এখনো সারাদেশে খুব বেশি পাওয়া যাবে না এরকম ব্যাপারগুলো মনে রাখা ভালো।

Loading spinner

One Reply to “পাঞ্চনচ ডিসপ্লে নিয়ে এলো 5 Star Note 3 Pro!”

  1. ইমরান says: March 12, 2021 at 11:37 pm

    পুরাই আগুন! কিন্তু…. 🙁

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*