ফেসবুক গ্রুপে হাইপারলিঙ্ক যুক্ত করার উপায় (পিসি/ওয়েব ভার্সন)

আভিধানিক সংজ্ঞায় যাচ্ছি না, হাইপারলিঙ্ক হলো কোন লেখা বা ছবি বা এরকম কোন কিছুতে কোন ওয়েবসাইট বা ইমেইলের লিঙ্ক যুক্ত করা, যাতে সেখানে ক্লিক করলে লিঙ্কটি ওপেন হয়। যেমন: এটা একটা হাইপারলিঙ্ক। ক্লিক করে দেখুন। অনেকেই হয়ত লক্ষ্য করে থাকবেন, নিয়নবাতি গ্রুপে আমরা প্রায়সময়ই বিভিন্ন হাইপারলিঙ্কযুক্ত পোস্ট প্রকাশ করে থাকি। ছবিতে একটি উদাহরণ দেওয়া হলো।

তো, এটা আসলে খুবই সহজ। সরাসরি অবশ্য আপনি ফেসবুকে হাইপারলিঙ্ক করতে পারবেন না। আপনাকে অন্য কোথাও থেকে কপি করে পেস্ট করতে হবে। যেমন এই লেখাটি যদি কপি করে কোন গ্রুপে পোস্ট করা হয়, তাহলে তা হাইপারলিঙ্ক হিসেবেই পোস্ট হবে। আর কিছু করার প্রয়োজন নেই।

হাইপারলিঙ্ক তৈরির জন্য কোন রিচ টেক্সট এডিটর ব্যবহার করতে পারেন। অনলাইনে বিভিন্ন রিচ টেক্সট এডিটর রয়েছে, যেমন, Trix। এছাড়া অফিস সফটওয়্যার, ব্রাউজার এক্সটেনশ অনেক অপশন আছে। আমি সাধারণত নিয়নবাতির ওয়ার্ডপ্রেসের পোস্ট এডিটর দিয়েই কাজ চালাই।

এটা শুধু ফেসবুক গ্রুপের ক্ষেত্রে ওয়েব ভার্সনে কাজ করে, ফেসবুক পেজ বা আইডিতে কাজ করে না, তাছাড়া মোবাইল অ্যাপ থেকেও সম্ভবত হবে না। স্মার্টফোন থেকে করতে চাইলে ব্রাউজারে ডেস্কটপ ভিউ থেকে করে দেখতে পারেন।

Loading spinner

One Reply to “ফেসবুক গ্রুপে হাইপারলিঙ্ক যুক্ত করার উপায় (পিসি/ওয়েব ভার্সন)”

  1. MD Imran Mia says: October 12, 2020 at 7:23 am

    Good post

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*