ওয়ার্ডপ্রেসে একটি পোস্ট লেখা (ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল – পর্ব ৫)

ওয়েবসাইটের ডোমেইন নামের শেষে /wp-admin যুক্ত করে (যেমন- example.com/wp-admin) ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ড্যাশবোর্ড একসেস করা যায়। লগইন করা না থাকলে লগইন করে নিতে হবে। ড্যাশবোর্ডের Posts সেকশন থেকে Add New সিলেক্ট করতে হবে।

ওয়ার্ডপ্রেসে পোস্ট পোস্ট বা পেজ তৈরির জন্য ওয়ার্ডপ্রেসে বর্তমানে ডিফল্টভাবে Gutenberg Editor বা Block Editor ব্যবহার হয়, যেটি বেশ পাওয়ারফুল ও ফিচার-রিচ একটি এডিটর। এটিতে বিভিন্ন ব্লক ব্যবহার করে চমৎকারভাবে লেখাকে উপস্থাপন করা যায়।

এখানে Add title একটি ঘর দেখা যাবে, যেখানে পোস্টের টাইটেল বা শিরোনাম লিখতে। তার নিচে Type / to choose a block একটি ঘর রয়েছে, যার ডান পাশে একটি + চিহ্ন রয়েছে। এখানে কোনকিছু লিখতে থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে একটি Paragraph ব্লকে পরিণত হবে। অন্য ব্লক যেমন Image, Gallery, List, Quote, Table প্রভৃৃতি ব্যবহার করতে + বাটনটিতে ক্লিক করতে হবে। Browse All সিলেক্ট করলে ব্যবহারযোগ্য সবগুলো ব্লক দেখা যাবে।

এখানে প্রি-ইনক্লুডেড কিছু ব্লক প্যাটার্নও আছে, যা পোস্টে এড করে এডিট করা যায়।

ব্লকে ক্লিক করলে ব্লক সংশ্লিষ্ট একটি ফ্লোটিং টুলবার প্রদর্শিত হবে। এখানে তীর চিহ্ন দুটি ব্যবহার করে একাধিক ব্লক থাকলে নির্বাচিত ব্লকটি আগে বা পরে নেয়া যাবে। সাথে প্যারাগ্রাফ ব্লকের ক্ষেত্রে অ্যালাইনমেন্ট, বোল্ড, ইতালিক ও অন্যান্য ফর্মেটিং আর কিছু ইনলাইন অপশন পাওয়া যাবে, যা অন্যান্য ব্লকের ক্ষেত্রে ব্লক অনুযায়ী হবে।

ডানদিকে ব্লকের আইকনে ক্লিক করলে সমর্থিত অন্য কোন ব্লকে রূপান্তরের অপশন প্রদর্শিত হবে। তিন ডট আইকনে ক্লিক করলে ব্লকটি কপি, ডুপ্লিকেট, HTML হিসেবে এডিটিং, আগে-পরে ব্লক যুক্তকরণ, ব্লকটি রিমুভ করা সহ আরো অপশন প্রদর্শিত হবে।

ডানদিকের সাইডবারে Block ট্যাবে আরো কিছু কাস্টমাইজেবল অপশনস রয়েছে। প্রসঙ্গত, সেটিংস আইকন থেকে এই সাইডবারটি শো অথবা হাইড করা যায়।

টপবারের i আইকন থেকে পোস্টটিতে ব্যবহৃত ক্যারেক্টার, ওয়ার্ড, হেডিং প্রভৃতি তথ্য দেখা যাবে।

রাইট সাইডবারে পোস্ট সংশ্লিষ্ট বিভিন্ন সেটিংস রয়েছে। Permalink হলো যে পোস্টের ইউআরএল, এখান থেকে এর শেষ অংশ বা url slug এডিট করা যাবে। Permalink স্ট্রাকচার পরিবর্তন করা যাবে Settings > Permalinks থেকে।

ক্যাটাগরী পোস্টকে মোটাদাগে শ্রেণিভুক্ত করার জন্য, ট্যাগস আরেকটু সূক্ষ্মভাবে পোস্টের বিষয়বস্তুগুলো চিহ্নিত করার জন্য।

Featured Image পোস্টকে উপস্থাপন করার মত একটি ছবি যুক্ত করতে হবে। Excerpt পোস্টের কিছু অংশ বা পোস্ট বিষয়ে কিছু, যা সাইটে পোস্টের তালিকায় বা সার্চ ইঞ্জিনে প্রদর্শিত হতে পারে।

লেখাটি ডেস্কটপ, ল্যাপটপ বা ট্যাবলেট ডিভাইস থেকে কেমন দেখাবে তা দেখার জন্য Preview অপশন রয়েছে। আংশিক লেখা সম্পন্ন হলে তা ড্রাফট হিসেবে সংরক্ষণ করে রাখা যাবে। এবং সবশেষে, সবকিছু ঠিক থাকলে লেখাটি পাবলিশ করতে হবে।

পাবলিশ করার পর লেখাটি নির্ধারিত পার্মালিঙ্ক থেকে দেখা যাবে। সেইসাথে (হোমপেজ হিসেবে কোন স্ট্যাটিক পেজ সেট না করে থাকলে) হোমপেজ বা নির্ধারিত ক্যাটাগরী পেজসহ এরকম জায়গাগুলোতে দৃশ্যমান হবে।

ড্রাফট হিসেবে সেভ করে রাখা, অথবা পাবলিশ করা কোন পোস্ট এডিটের জন্য ড্যাশবোর্ডের Posts > All Posts সেকশনে দেখা যাবে।

Series Navigation<< ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন (ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল – পর্ব ৪)

Leave a Reply

Your email address will not be published.