GIMP ইন্সটলের জন্য Otto kesselgulasch এর PPA অনেকেই ব্যবহার করতাম, যেটা তার ব্যক্তিগত কারণে অনেকদিন ধরে বন্ধ এবং 2.10.14 এর পরবর্তী ভার্সনগুলো আপডেট করা হয়নি। লেটেস্ট ভার্সন ব্যবহার করতে চাইলে Snap অথবা Flatpak আছে, তবে এগুলো অনেকেই প্রিফার করেন না, কেননা, এগুলো কিছুটা কম ন্যাটিভ ফিল হয়, সাইজেও বড় হয়। অথবা সোর্স থেকে বিল্ড করে লেটেস্ট ভার্সন ব্যবহার করা যায়, কিন্তু সেটা অনেকের জন্যই কঠিন।

Ubuntu 20.04-এর রিপোতে 2.10.18 ভার্সন আছে, যা থেকে 2.10.20-তে খুব হিউজ পরিবর্তন না থাকলেও কিছু এক্সট্রা ফিল্টার ও ইম্প্রুভমেন্ট আছে। অন্যদিকে 18.04-এ থাকা 2.8.22 ভার্সন থেকে 2.10.20 ভার্সন হিউজ একটি আপগ্রেড। ভালো খবর হলো নতুন একটি PPA তৈরি করা হয়েছে যেখান থেকে সহজেই লেটেস্ট ভার্সনটি পেতে পারেন। PPA-টির জন্য UbuntuHandbook-কে ধন্যবাদ।

Ubuntu 18.04 অথবা Ubuntu 20.04 কিংবা এদের উপর ভিত্তি করে তৈরি ডিস্ট্রোগুলোতে এটা কাজ করছে। আমি Pop!_OS 20.04-এ ইন্সটল করতে পেরেছি। আমি যদিও নিশ্চিত নই পরবর্তী ভার্সনগুলো এই PPA-তে আপগ্রেড দেওয়া হবে কিনা, তবে 2.10.20 ভার্সনটি এখন অবশ্যই খুব সহজে আমরা পেতে পারি।

[টিউটোরিয়ালে কয়েকভাবে ইন্সটল নিয়ে লেখা হয়েছে এবং এক্সপ্লেইন করা হয়েছে। একারণে প্যাচানো মনে হইতে পারে। যাদের প্যাচ বেশি লাগবে, তারা মেথড-২ দেখুন।]

কমান্ড লাইন মেথড-১

ধাপ-১: সিস্টেম আপগ্রেড

তো প্রথমেই আমাদের যেটা করতে হবে সেটি হলো সিস্টেম আপগ্রেড। এটা খুবই গুরুত্বপূর্ণ, কেননা লেটেস্ট কম্পোনেন্ট ছাড়া GIMP 2.10.20 ওপেন হবে না, আমি আপগ্রেড করার আগে babl ভার্সন সংক্রান্ত এরর পাচ্ছিলাম, যা আপগ্রেডের মাধ্যমে সমাধান হয়েছে। যদি ইতোমধ্যেই আপনার সিস্টেম আপ টু ডেট থাকে, তাহলে তো আছেই। আর নাহলে:

sudo apt update && sudo apt upgrade

ধাপ-২: পূর্বের PPA রিমুভ

যদি ইতোঃপূর্বে Otto kesselgulasch এর PPA যুক্ত করে থাকেন, তাহলে সেটি রিমুভ করে নিতে হবে। আর থাকলে তো নেই। রিমুভ করার জন্য:

sudo apt install ppa-purge && sudo ppa-purge ppa:otto-kesselgulasch/gimp

ধাপ-৩: PPA যুক্ত করা

sudo add-apt-repository ppa:ubuntuhandbook1/gimp && sudo apt install gimp

ধাপ-৪: ইন্সটল

sudo apt install gimp

কমান্ড লাইন মেথড-২

কমান্ডগুলোকে && অথবা ; দ্বারা যুক্ত করা যায়। পার্থক্য হলো ; এর ক্ষেত্রে সব কমান্ড এক্সিকিউট হবে আর  && এর ক্ষেত্রে কোন কমান্ড ব্যর্থ হলে বাকিগুলো আর এক্সিকিউট হবে না। এরসাথে PPA যুক্ত করার সময় কনফার্মেশনস্বরূপ একবার এন্টার চাপতে হয় এবং ইন্সটলের সময় y (অথবা এন্টার) চাপতে হয়, এটাকেও স্কিপ করা যায় -y কমান্ড দিয়ে। তো সব মিলিয়ে আমাদের কমান্ড হবে:

sudo apt update && sudo apt upgrade ; sudo apt install -y ppa-purge && sudo ppa-purge ppa:otto-kesselgulasch/gimp ; sudo add-apt-repository -y ppa:ubuntuhandbook1/gimp && sudo apt install gimp ; sudo apt install -y gimp

sudo আছে বলে শুধু একবার পাসওয়ার্ড দিতে হবে, বাকি ইন্সটলের মাঝে আর কিছু করার নেই। যদি otto-kesselgulasch/gimp ppa না থাকে তাহলে সে অংশটি বাদ দিতে পারেন, না দিলেও সমস্যা নেই, যেহেতু আমরা ; ব্যবহার করেছি, বাকি কমান্ডগুলো ঠিকঠাকই হবে।

গ্রাফিকাল মেথড

আমি এই মুহুর্তে উবুন্টুতে নেই, Pop!_OS এ আছি, তাই স্ক্রিনশট যুক্ত করছিনা। কমান্ড লাইনের সহজ উপায় থাকতেও যদি গ্রাফিকালি করতে চান, কোন অসুবিধা নেই।

১. Software Updater থেকে আপগ্রেড করে নিন।
২. Software and Updates থেকে Other Software ট্যাব-এ যান।
৩. যদি ইতোপূর্বে otto-kesselgulasch এর PPA যোগ করে থাকেন, তাহলে অনেকটা https://ppa.lunchpad.net/otto-kesselgulasch/gimp/ubuntu focal এরকম একটা থাকবে। যদি থাকে তো রিমুভ করে দিন।
৪. Add বাটনে ক্লিক করুন এবং ppa:ubuntuhandbook1/gimp যুক্ত করুন।
৫. Software Center-এ এখন লেটেস্ট GIMP ইন্সটল করুন।

বিকল্প পদ্ধতি: Snap (কমান্ড লাইন/গ্রাফিকাল)

উবুন্টুতে Snap প্রি-ইন্সটল্ড থাকে, Software Center-এ সার্চ করলে লেটেস্ট Snap ভার্সনটি পেয়ে যাওয়ার কথা। ইন্সটল করুন। অথবা কমান্ড লাইনে কমান্ড দিন, sudo snap install gimp। একদমই ঝামেলা নেই, তারপরও আমি Snap প্রিফার করিনা, কেননা Snap কিছুটা কম ন্যাটিভ ফিল হয়, সব থিম সমর্থন করে না, সাইজ বড় হয়, পারফর্মেন্সও কিছুটা কম বোধ হয়।

Leave a Reply