লিনাক্স টার্মিনালে একসাথে একাধিক কমান্ড দেওয়া (১+ মিনিট টিউটোরিয়াল)

লিনাক্স ব্যবহার করলে অবশ্যই কমান্ড লাইন নিয়ে নাড়াচাড়া করে থাকবেন। গ্রাফিকাল পদ্ধতিতে বেশ সময় প্রয়োজন এরকম একটা কাজ অনেক সময়ই ছোট্ট একটা কমান্ড দিয়ে টার্মিনালে খুব সহজে করা যায়। বিষয়টা আরেকটু মজার আর আরো সহজ করতে আমরা কিন্তু একাধিক কমান্ড একসাথে এক্সিকিউট করতে পারি।

এটা খুবই সহজ, এজন্য কমান্ডগুলোর মাঝে & অথবা ; অথবা && অথবা || ব্যবহার করতে হবে। তো এদের ব্যবহারিক পার্থক্য কী? ধরা যাক, আমার পিসিতে Blender ইন্সটল নেই, GIMP আর Inkscape ইন্সটল আছে। এখন কোন কমান্ড দিলে কী হয় দেখে নিই:

&: কমান্ডগুলো একসাথে এক্সিকিউট হবে। gimp & blender & inkscape কমান্ড দিলে GIMP আর Inkscape একসাথে ওপেন হবে, Blender যেহেতু নেই, Command ‘blender’ not found দেখাবে।

;: একটি শেষ হলে পরেরটি, এভাবে সবগুলো কমান্ড এক্সিকিউট হবে। gimp ; blender ; inkscape কমান্ড দিলে GIMP ওপেন হবে। GIMP ক্লোজ করলে Command ‘blender’ not found দেখাবে এবং তারপর Inscape ওপেন হবে।

&&: কোন কমান্ড সফলভাবে সমাপ্ত (রিটার্ন স্ট্যাটাস 0) না হলে পরের কমান্ডগুলো এক্সিকিউট হবে না। gimp && blender && inkscape কমান্ড দিলে GIMP ওপেন হবে। GIMP ক্লোজ করলে Command ‘blender’ not found দেখাবে এবং inkscape আর এক্সিকিউট হবে না।

||: অথবা-র মত কাজ করে। কোন কমান্ড সফলভাবে সমাপ্ত (রিটার্ন স্ট্যাটাস 0) হলে পরের কমান্ডগুলো এক্সিকিউট হবে না। blender || gimp || inkscape কমান্ড দিলে Command ‘blender’ not found দেখাবে এবং যেহেতু এটা সফল হয়নি, তাই পরেরটি তথা gimp এক্সিকিউট হবে। এর রিটার্ন স্ট্যাটাস 0 অর্থাৎ সফল হয়েছে বলে inkscape আর এক্সিকিউট হবে না।

আরো দেখুন

Loading spinner

3 Replies to “লিনাক্স টার্মিনালে একসাথে একাধিক কমান্ড দেওয়া (১+ মিনিট টিউটোরিয়াল)”

  1. Ibrahim says: September 3, 2020 at 7:38 am

    very nice..

    1. neonbati says: September 3, 2020 at 9:14 am

      ধন্যবাদ

  2. MD Imran Mia says: October 22, 2020 at 2:30 am

    thanks for share

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*