অনিন্দ্য সুন্দর ডিজাইনে এলো টেকনো ক্যামন ১৭ সিরিজ

খুব কম স্মার্টফোনই আমার চোখে টেকনো ক্যামন ১৭ (TECNO CAMON 17) সিরিজের স্মার্টফোনগুলো থেকে বেশি সুন্দর মনে হয়েছে। এই সিরিজের নতুন দুটি স্মার্টফোন রিলিজ হয়েছে গতকাল, ক্যামন ১৭ ও ১৭পি। বিশেষ করে ক্যামন ১৭পি-র Spruce Green কালারে যে আভিজাত্যের ছোঁয়া আছে, তা পছন্দ না করা কঠিন। একটু বড় করে ক্যামন সিরিজের ব্র্যন্ডিং মনে হচ্ছে এই ডিজাইনে পূর্ণতা এনে দিয়েছে।

দামের কথায় আসলে TECNO CAMON 17 ও 17P মিড বাজেটে যথাক্রমে ১৬,৯৯০ ও ১৮,৯৯০ টাকায় এসেছে। CAMON সিরিজ মূলত ক্যামেরা ফোকাসড হয়ে থাকে, তবে এখন পারফর্মেন্সসহ অন্য দিকগুলোতেও ভালো কিছু তারা দেয়ার চেষ্টা করছে।

TECNO CAMON 17P – Spruce Green

ক্যামন ১৭ দুটি কালার ভ্যারিয়েন্টে আনা হয়েছে- Deep Sea ও Frost Silver। Frost Silver কালারে ক্যামন ১৭পি-ও পাওয়া যাচ্ছে, আর এর অন্য কালারটি Spruce Green। রেয়ার পার্টের ডিজাইন দুটোর একরকম হলেও তফাৎ থাকছে সামনের দিকে।

ক্যামন ১৭-এর ডিসপ্লে সাইজ 6.6″ আর ১৭পি-এর ডিসপ্লে 6.8″ এবং দুটোই IPS প্যানেল। ব্রাইটনেস যথাক্রমে 450nits ও 500nits। অন্যদিকে ক্যামন ১৭ যেখানে HD+ 90Hz প্যানেল দিচ্ছে, ১৭পি দিচ্ছে FHD+ 60Hz। আমি জানতে আগ্রহী আপনি কোনটি প্রিফার করবেন, হায়ার রিফ্রেশ রেট নাকি হায়ার রেজ্যুলেশন? জানিয়ে দিন কমেন্ট বক্সে।

বাই দা ওয়ে, দুটো ডিসপ্লেতেই পাঞ্চহোল ক্যামেরা কাটআউট দেয়া হয়েছে। ক্যামন ১৭-র টি ডিসপ্লের বামে এবং ১৭পি-এরটি মাঝামাঝি। ১৭-র লোয়ার চিন ও ক্যামেরা কাটআউট আকারে তুলনামূলক একটু বড়, তবে তিনদিকে সমান বেজেল থাকায় দেখতে খারাপ লাগে না। তবে ডিসপ্লে প্রটেকশন সংক্রান্ত কোন তথ্য উল্লেখ দেখলাম না, সম্ভবত গরিলা গ্লাস প্রটেকশন থাকছে না।

রেয়ার ক্যামেরা সেকশনে ১৭ এনেছে 48MP ‘ত্রিপল ক্যামেরা সেটআপ’ আর ১৭পি 64MP ‘কোয়াড ক্যামেরা সেটআপ’। ক্যামন ১৭ দেখেও অবশ্য চারটি ক্যামেরাই মনে হয়, কিন্তু আদতে নিচেরটি শুধু ডিজাইন করে AI লেখা, এখনকার ট্রেন্ড আরকি…

যাইহোক এতগুলো ক্যামেরা থাকলেও কোন আল্ট্রাওয়াইড বা টেলিফটো লেন্স এখানে নেই। ১৭-তে ডেপথ সেন্সর আর AI লেন্স থাকছে। ১৭পি-তে চতুর্থ ক্যামেরাটি 2MP ম্যাক্রো লেন্স, যা 64MP প্রাইমারী ক্যামেরার সাথে একদমই যায় না।

বুঝতেই পারছেন, আদতে একটা ক্যামেরাই মূলত এখানে ‘ছবি তুলতে’ কাজে লাগবে, এদের মেইন সেন্সর, অন্যগুলো সংখ্যা ও শ্রী বৃদ্ধির গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত। Gizmochina অনুযায়ী টেকনো ক্যামন ১৭-র মেইন ক্যামেরাতে Samsung GM1 সেন্সর ব্যবহার করা হয়েছে, যদিও ১৭পি-এর সেন্সরের তথ্য জানতে পারিনি।

TECNO CAMON 17 – Deep Sea

সামনের দিকে অবশ্য আরেকটা ছবি তোলার জন্য কাজের ক্যামেরা আছে, মানে কিনা সেলফি ক্যামেরা, যেটা দুটো ফোনেই 16MP। ভালো ব্যাপার হলো সেলফি ক্যামেরাতেও ফ্ল্যাশলাইট থাকছে, তাও এক জোড়া, আর রেয়ার ক্যামেরাতে দুই জোড়া ফ্ল্যাশ দেয়া হয়েছে।

ব্যাটারী সেকশনে 5000mAh ব্যাটারীর সাথে Type C 18W ফাস্ট চার্জিং থাকছে। থিকনেস ১৭ ও ১৭পি-তে যথাক্রমে 8.95″ ও 8.82″। তো এখানে বিশেষ মন্তব্য করার কিছু পাচ্ছি না, ঠিক আছে।

যেহেতু পারফর্মেন্স এই ফোনের মেইন সেলিং পয়েন্ট না, তাই Helio G85 দাম হিসেবে বেশ মানানসই একটি চিপসেট আমি বলব। তার সাথে ৬ জিবি র‌্যাম আর ১২৮ ইন্টারনাল স্টোরেজ দেয়া হয়েছে ১৭ ও ১৭পি দুটোতেই, বেশ ভালো ব্যাপার। তাই খুব হার্ডকোর গেমিং ছাড়া এর হার্ডওয়্যার নিয়ে চিন্তার কারণ নেই।

হার্ডওয়্যারের পর সফটওয়্যার সেকশনও কিন্তু গুরুত্বপূর্ণ, আর এখানে থাকছে টেকনোর HiOS, অ্যান্ড্রয়েড 11 ভিত্তিক। এটা বেশ কাস্টমাইজেবল একটি রম, আর খুব লাইটওয়েটও নয়, তবে এর হার্ডওয়্যার অবশ্যই কিছুটা হেভি ইউআই সামলানোর ক্ষমতা রাখে। আর হ্যা, এখানে কিছু বিজ্ঞাপন দেখায়।

সবশেষে, ক্যামেরাসেন্ট্রিক এই ফোনের ক্যামেরা সেকশনে আল্ট্রাওয়াইড ছাড়াই ত্রিপল আর কোয়াড সেটআপ দেয়ার ব্যাপারটা ভালো লাগেনি। এছাড়া ডিসপ্লে প্রটেকশন এই দামে থাকা দরকার ছিলো। এর বাইরে আকর্ষণীয় ডিজাইন, ঠিকঠাক পারফর্মেন্স, ৬/১২৮ এবং অন্য দিকগুলো মিলে TECNO CAMON 17 সিরিজ আমার বেশ ভালোই মনে হয়েছে।

3 Comments

  1. My need Tecno camon 17 .
    How much?

Leave a Reply