এর আগে উবুন্টু ১৭.১০-তে উবুন্টু ডিসপ্লে সার্ভার হিসেবে X.Org থেকে Wayland-এ সুইচ করে। তবে তখনও সবকিছু ওয়েল্যান্ডের জন্য যথেষ্ট প্রস্তুত না হওয়ায় পরবর্তী এডিশনে পুনরায় ডিফল্ট হিসেবে X.Org-এ ফিরে আসে উবুন্টু। তবে এবার তারা আবারো ওয়েল্যান্ডে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, অর্থাৎ, পরবর্তী উবুন্টু ২১.০৪ সংস্করণে ডিফল্ট ডিসপ্লে ম্যানেজার থাকার কথা ওয়েল্যান্ড।

ওয়েল্যান্ড একটি ডিসপ্লে সার্ভার প্রটোকল, যা এতদিন ব্যবহৃত এক্স.অর্গের একটি সিম্পল ও মডার্ন রিপ্লেসমেন্ট। যদি কারো তাত্ত্বিকভাবে এ বিষয়ে বিস্তারিত জানার ইচ্ছে থাকে, সেক্ষেত্রে উইকিপিডিয়া আপনাকে সাহায্য করতে পারে। তুলনামূলক নতুন হওয়ায় শুরুতে ওয়েল্যান্ড নিয়ে কিছু সীমাবদ্ধতার মুখোমুখি অবশ্যই হতে হয়েছে, যেমন উবুন্টু ১৭.১০-তে জিপার্টেডসহ বিভিন্ন জনপ্রিয় অ্যাপ ব্যবহারের জন্য এক্স.অর্গ সেশনে সুইচ করে নিতে হত।

তবে ওয়েল্যান্ড খুব দ্রুত ডেভেলোপ হচ্ছে এবং সামনের দিনে লিনাক্সের জগতে হয়ত এটাই সবচেয়ে প্রচলিত ডিসপ্লে সার্ভার হিসেবে জায়গা করে নিতে পারে। ফিডোরাসহ কিছু ডিস্ট্রো আরো আগে থেকেই ডিফল্ট ওয়েল্যান্ড ব্যবহার করে আসছে। এক্স.অর্গ সময়ের সাথে যে ওয়েল্যান্ড দিয়ে রিপ্লেস হয়ে যাবে, এটা অনেকদিন ধরেই ধারণা করা হচ্ছে, এবং এর অংশ হিসেবে উবুন্টু ১৭.১০-র পর ২১.০৪-এ আবারো ডিফল্ট দিচ্ছে ওয়েল্যান্ড।

অবশ্য এদের মধ্যবর্তী রিলিজগুলোতেও ওয়েল্যান্ড যুক্ত ছিলো, জাস্ট ডিফল্ট ছিলো না, লগইন স্ক্রিন থেকে সুইচ করে নিতে হত। এবং এখনও এক্স.অর্গ পুরোপুরি বাদ পড়ছে না, কেউ যদি চায়, সহজেই সুইচ করে নেয়ার সুযোগ থাকছে। এছাড়া Nvidia ভিত্তিক সিস্টেমে এখনো ওয়েল্যান্ডে সমর্থন যথেষ্ট ভালো না হওয়ায় সেখানে ডিফল্ট থাকবে এক্স.অর্গ।

তথ্যসূত্র: OMG! Ubuntu!

Leave a Reply