ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন (ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল – পর্ব ৪)

আগের পর্বে আমরা নিজের হোস্টিংয়ে ওয়ার্ডপ্রেস সাইট তৈরি নিয়ে আলোচনা করেছিলাম, যেখানে Softaculous Apps Installer ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা দেখানো হয়েছে। Softaculous ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন আর ম্যানেজমেন্ট ব্যাপারটা অনেক সহজ করে দেয়, তবে ম্যানুয়ালি ইন্সটল করাটাও এমন কঠিন কিছুই না, আর এতে কিছু শেখারও সুযোগ আছে!

অনেক লেখা শুধু লেখা দেখলে কনফিউজিং মনে হতে পারে। তবে যদি আপনি দেখার সাথে নিজে ট্রাই করেন, তখনই আসলে শেখা সম্ভব। এখানে CPanel ও DA প্যানেল উভয়টি স্ক্রিনশটসহ দেখানো হচ্ছে। প্রথমে অবশ্যই আমাদের ডোমেইন ও হোস্টিং প্রস্তুত করতে হবে, এবং সাথে SSL সার্টিফিকেট যুক্ত করে নেয়াটাও হাইলি রেকমেন্ডেড। এই ব্যাপারগুলো নিয়ে আগের পর্বে কথা হয়েছে।

ওয়ার্ডপ্রেস ডাউনলোড

ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনের জন্য শুরুতে আমরা ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইট থেকে লেটেস্ট ভার্সন ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে নিচ্ছি। .zip অথবা .tar.gz যেকোন ফর্মেটে ডাউনলোড করতে পারেন।

সাবডোমেইন তৈরি (প্রয়োজন হলে)

যদি আমরা মূল ডোমেইনের অধীনে কোন সাবডোমেইনে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চাই, তাহলে আগে সাবডোমেইনটি তৈরি করে নিতে হবে। সাবডোমেইনের উদাহরণ হলো example.com এটা মূল ডোমেইন হলে blog.example.com এটা মূল ডোমেইনটির একটা সাবডোমেইন। প্রসঙ্গত, যদি example.com/blog এরকম ঠিকানায় ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চান, তবে এখানে কিছু করার দরকার নেই, ওয়ার্ডপ্রেস আলোচনার সময় সে আলোচনা আসবে।

CPanel হোস্টিং ব্যবহার করলে প্যানেলে লগইন করে Domains ক্যাটাগরী থেকে Subdomains সেকশনে যেতে হবে। এখানে Create a Subdomain একটি সেকশন আছে, যেখান থেকে সাবডোমেইনটি তৈরি করা যাবে। Document Root-এর ডিরেক্টরীতে সাবডোমেইনের ফাইলগুলো থাকবে, যা একটু পরে আমরা ব্যবহার করব।

DA (DirectAdmin) প্যানেলের ক্ষেত্রে লগইন করার পর Account Manager > Subdomain Management এ যেতে হবে। এখান থেকে ADD SUBDOMAIN থেকে কাঙ্ক্ষিত নামে সাবডোমেইন তৈরি করতে হবে।

ওয়ার্ডপ্রেস আপলোড

সিপ্যানেলের Files ক্যাটগরীতে File Manager রয়েছে। যদি মূল ডোমেইনে (যেমন: example.com) ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয়, সেক্ষেত্রে public_html ফোল্ডারটিতে ওয়ার্ডপ্রেসের ফাইলগুলো আপলোড করতে হবে, আর সাবডোমেইনের ক্ষেত্রে সাবডোমেইনের জন্য পূর্বে নির্ধারণ করা ডিরেক্টরী (এক্ষেত্রে learning.muttaky.com)-তে।

আপলোড করার জন্য ওপরের মেনু বাটনে ক্লিক করে পূর্বে ডাউনলোড করা ওয়ার্ডপ্রেসের .zip বা .tar.gz আর্কাইভটি আপলোড করতে হবে। আপলোড হয়ে গেলে আগের ডিরেক্টরীতে ফিরে এসে আর্কাইভটি সিলেক্ট করে ডিরেক্টরী অপরিবর্তিত রেখে করতে হবে।

এক্সট্রাক্ট হওয়ার পর wordpress নামে একটি ফোল্ডার পাওয়া যাবে। এই ফোল্ডারে রাখলে মূলত example.com/wordpress ঠিকানাতে ওয়ার্ডপ্রেস ইন্সটল হবে। যদি example.com/blog বা এমন ঠিকানাতে সাইটটি এমনটা না চাইলে wordpress ফোল্ডারটিতে করতে চান, তবে সে অনুযায়ী রিনেম করে নিবেন। আর সরাসরি example.com-এ রাখতে চাইলে wordpress ফোল্ডারটিতে প্রবেশ করে ভেতরের সবগুলো ফাইল বাটনের সাহায্যে সিলেক্ট করে বাটনে ক্লিক করে আগের ডিরেক্টরীতে মুভ করে নিতে হবে।

মুভ করা হয়ে গেলে এই অংশের কাজ হয়ে গেছে। তবে আমাদের এক্সট্রাক্ট করা ওয়ার্ডপ্রেসের .zip ফাইল বা wordpress ফোল্ডারটি আর প্রয়োজন নেই। ফাইল ম্যানেজার থেকে এই দুটো ডিলিট করে দিতে পারেন।

DirectAdmin প্যানেলের ক্ষেত্রে System Info & Files ক্যাটাগরীতে File Manager রয়েছে। মূল ডোমেইন ব্যবহারের ক্ষেত্রে ফাইল ম্যানেজারে domains ফোল্ডারে ডোমেইনের নামের ফোল্ডার থেকে public_html-এ ওয়ার্ডপ্রেস আপলোড করতে হবে আর সাবডোমেইনের ক্ষেত্রে (প্রিডিফাইন্ড ডিরেক্টরি পরিবর্তন না করে থাকলে) public_html-এ সাবডোমেইনের নামে থাকা ফোল্ডারটিতে বাটন বা রাইট ক্লিক মেনু থেকে আপলোড করতে হবে। আগে থেকে ফোল্ডারে থাকা index.html ডিলিট করে দেয়া যেতে পারে।

আপলোডের পর এক্সট্রাক্ট করে প্রাপ্ত wordpress ফোল্ডার থেকে কনটেন্টগুলো সিলেক্ট করে রাইট ক্লিক বা ডটেড মেনু থেকে Copy/Move to থেকে আগের ডিরেক্টরিতে মুভ করতে হবে।

মুভ করার পর খালি হওয়া wordpress ফোল্ডার ও zip বা tar.gz আর্কাইভটি আর প্রয়োজন নেই, মুছে দিতে পারেন।

ডাটাবেজ তৈরি

ওয়ার্ডপ্রেস আপলোডের পর এখন যদি সাইটটি ভিজিট করেন, তবে ওয়ার্ডপ্রেস সেটআপের কিছু স্টেপ আসবে। সেটআপ করার সময় একটি ডাটাবেজ প্রয়োজন হবে, কেননা ওয়ার্ডপ্রেসে বিভিন্ন কনটেন্ট ডাটাবেজের মাধ্যমে ম্যানেজ হয়। তাই আগে আমরা একটি ডাটাবেজ তৈরি করে নিব। ওয়ার্ডপ্রেস MySQL ও MariaDB ডাটাবেজ সমর্থন করে, সচারচর MySQL ডাটাবেজ হয়ে থাকে।

নতুন ডাটাবেজ তৈরির জন্য সিপ্যানেলে Databases ক্যাটাগরী থেকে MySQL® Databases বা MySQL® Databases Wizard থেকে নতুন ডাটাবেজ তৈরি করতে পারেন। এখানে আমরা Wizard থেকে তৈরি করছি, কেননা এখানে পর্যায়ক্রমে ধাপগুলো আসাতে বোঝা সহজ। প্রথম ধাপে ডাটাবেজটির একটি নাম দিতে হবে। নামের প্রিফিক্সে অটোমেটিকলি আপনার সিপ্যানেল ইউজারনেম থাকবে। সাথে ডাটাবেজের নামটি চিহ্নিত করার মত দিলে ভালো, পরে অন্য প্রয়োজনে আরো ডাটাবেজ তৈরি করতে হলে যেন কনফিউশন না হয়।

পরের ধাপে ডাটাবেজটির একটি ইউজার যুক্ত করতে হবে।

এরপরের ধাপে ডাটাবেজটিতে ALL PRIVILEGES টিক দিয়ে Make Changes করুন। ডাটাবেজ তৈরির কাজ শেষ।

DirectAdmin হোস্টিং হলে Account Manager ক্যাটাগরী থেকে MySQL Management থেকে CREATE NEW DATABASE-এ যেতে হবে। তারপর নাম, ইউজার ও পাসওয়ার্ড নির্ধারণ করে ডাটাবেজটি তৈরি করতে হবে।

ওয়ার্ডপ্রেস সেটআপ

যে ওয়েব এড্রেসের জন্য ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হয়েছে (যেমন example.com বা blog.example.com বা example.com/blog) সেই ইউআরএলে গেলে ওয়ার্ডপ্রেস সেটআপ কনফিগারেশন অপশন আসবে। প্রথমে ভাষা নির্বাচন করতে হবে। পরের ধাপে সেটআপের জন্য প্রয়োজনীয় ডাটাবেজের তথ্যগুলো সম্পর্কে অবহিত করা হবে, আমরা একটু আগে যে ডাটাবেজ তৈরি করলাম, তার তথ্য মূলত দরকার হবে।

এরপর ডাটাবেজ কানেকশনের তথ্য প্রদান করতে হবে। নির্ধারিত নাম, ইউজারনেম ও পাসওয়ার্ড প্রদান করতে হবে এখানে। একই ডাটাবেজ একাধিক ওয়ার্ডপ্রেস বা অন্য কোথাও ইউজ করতে চাইলে সেক্ষেত্রে ভিন্ন ভিন্ন Table Prefix দিয়ে আলাদা করা যায়- অন্যথায় যেভাবে আছে পরিবর্তন করার দরকার নেই। ডাটাবেজ হোস্ট সচারচর localhost-ই হবে, যেটা ইন কেস এটা কাজ না করলে হোস্টিং সাপোর্টে যোগাযোগ করে জেনে নিতে হবে।

ডাটাবেজ সেটআপ শেষ। তারপর সাইটের শিরোনাম, একটি এডমিন অ্যাকাউন্ট ইউজারনেম ও পাসওয়ার্ড এবং ইমেইল প্রদান করে ওয়ার্ডপ্রেস ইন্সটল সমাপ্ত করতে হবে।

অভিনন্দন! ওয়ার্ডপ্রেস ইন্সটল সমাপ্ত হয়েছে। সাইটটি ভিজিট করে দেখে নিতে পারেন। সাইটের ঠিকানার সাথে /wp-admin যুক্ত করে (যেমন- https://example.com/wp-admin) এই এড্রেস থেকে এডমিন প্যানেল এক্সেস করা যাবে।

Series Navigation<< নিজের হোস্টিংয়ে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি (ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল – পর্ব ৩)ওয়ার্ডপ্রেসে একটি পোস্ট লেখা (ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল – পর্ব ৫) >>

Leave a Reply

Your email address will not be published.