আসছে ওয়ালটনের নতুন দুটো স্মার্টফোন GH9 ও RM4 (চিপসেটের বিস্তারিত ও বেঞ্চমার্ক)

এখনও অফিসিয়ালি কোন অ্যানাউন্স না আসলেও ওয়ালটনের দুটো আপকামিং মডেল গীকবেঞ্চে লিস্টেড হয়েছে। গীকবেঞ্চে লিস্টেড হওয়া মানেই কোন ফোন শতভাগ নিশ্চিত এমন না হলেও একটি লোকাল ব্র্যান্ডের এন্ট্রি লেভেল স্মার্টফোনের ক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

মডেলদুটো হলো Walton Primo GH9 ও Walton Primo RM4। ফোনটি নিয়ে অল্প কিছু তথ্য আজ শেয়ার করব। ফোনগুলো কবে রিলিজ হবে স্বাভাবিকভাবেই জানা নেই,অনুমান করছি সেপ্টেম্বরে GH9 এবং অক্টোবরে RM4 রিলিজ হতে পারে।

Walton Primo GH9

আপডেট: ইতোমধ্যেই রিলিজ হয়েছে। বিস্তারিত…

প্রথমে GH9 নিয়ে কথা বলি। GH সিরিজ ওয়ালটনের লো বাজেট সিরিজগুলোর একটি। এটার স্পেকেও এখন পর্যন্ত বিশেষ কিছু দেখা যাচ্ছে না। এখানে Android 10 ভার্সন থাকছে, এজ এক্সপেক্টেড। র‌্যাম থাকছে 2GB এবং চিপসেট হিসেবে Helio A20।

এর আগে HM5 ও H9 Pro ডিভাইসদুটোতে একই চিপসেট ব্যবহার হয়েছিলো এবং তা নিয়ে সমালোচনাও হয়েছে, কেননা 3GB, 4GB র‌্যামের ৮.৫ বা ৯.৫ হাজারের আশেপাশের ফোনে এই চিপসেট মানায় না। তবে GH9 যেহেতু 2GB র‍্যামের এবং স্বাভাবিকভাবেই আরো লো বাজেটের ফোন, তাই এখানে চিপসেট নিয়ে আপত্তি থাকছে না।

Mediatek Helio A20 চিপসেটে থাকছে কোয়াড কোর প্রসেসর, যার সবগুলো কোর ARM Cortex-A53 @1.8 GHz, সাথে GPU হিসেবে আছে IMG PowerVR GE8300, যার ক্লকস্পিড 550MHz। এর ট্রানজিস্টর সাইজ 12nm। এটা ৬-৭ হাজার টাকা পর্যন্ত বাজেটে আমার মতে ঠিক আছে।

GH8-এ ব্যবহৃত Unisoc SC9863A থেকে CPU, GPU-তে এটি অনেক পিছিয়ে, যেটি বেঞ্চমার্ক স্কোরে স্পষ্ট। তবে 12nm, একই সাথে কম সংখ্যক কোরের কারণে এটা পাওয়ার সেভিং এবং মিডিয়াটেকের কিছু প্রযুক্তি রয়েছে। Walton Primo GH9 গীকবেঞ্চে সুবিধে করতে পারেনি। সিঙ্গেল কোরে গড়ে প্রায় 130 আর মাল্টিকোরে 450-র মত। GH8 এর স্কোর যথাক্রমে ছিলো গড়ে 150 ও 780 এর মত।

ইভ্যালি এক্সক্লুসিভ ও করোনা প্রকোপের কারণে GH8 এর দাম স্পেকেরর তুলনায় কিছুটা বেশি ছিলো, ৮০০০ টাকা। তবে GH9 সম্ভবত এত দামি হবে না। কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করি। GH সিরিজে এখন পর্যন্ত কখনোই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার হয়নি, ক্যামেরা সর্বোচ্চ 8MP দেওয়া হয়েছে, সব মিলিয়ে একদমই লো বাজেট সিরিজ। এই ধারাবাহিকতা বজায় থাকলে ৬-৬.৫ হাজার টাকা এর আনুমানিক দাম হতে পারে।

Walton Primo RM4

আপডেট: ফেসবুক পেজে ওয়ালটন জানিয়েছে এখানে 5950 mAh হিউজ ব্যাটারী থাকছে!

বছর তিনেক পর RM সিরিজ থেকে নতুন একটি ফোন আনলো ওয়ালটন। এই সিরিজটি GH সিরিজের তুলনায় কিছুটা প্রিমিয়াম। ফোনটিতে বেশ ভালো কিছু স্পেক অফার করা হচ্ছে। এখানে রয়েছে 4GB র‌্যাম এবং Helio A25। আর অবশ্যই যেমনটা এই সময়ে স্বাভাবিক, Android 10।

কিছুদিন আগেই 4GB র‌্যাম নিয়ে রিলিজ হয়েছে Walton Primo H9 Pro। তবে সেখানে ছিলো Helio A20 চিপসেট, GH9-এ যেটা থাকছে এবং আমি Helio A20 কে 4GB র‌্যামের সাথে মোটেও উপযুক্ত কম্বিনেশন মনে করি না। Helio A25-ও যে খুব ভালো চিপ। তবে A20 থেকে ভালো একটি আপগ্রেড।

Mediatek Helio A20 থেকে CPU ও GPU-তে ইম্প্রুভমেন্ট আছে এখানে। রয়েছে অক্টাকোর প্রসেসর, যেখানে আছে ৪টি ARM Cortex-A53 @1.8 GHz, এবং ৪টি ARM Cortex-A53 @1.5 GHz। সাথে GPU হিসেবে আছে IMG PowerVR GE8320, যার ক্লকস্পিড 600MHz। এর ট্রানজিস্টর সাইজ 12nm।

এন্ট্রি লেভেলে Helio A25 এখন জাতীয় চিপসেট হয়ে উঠছে। তবে এর উপরে দামে চলে গেলে কিন্তু এই চিপসেট আর গ্রহণযোগ্য থাকে না। আমার মতে এটা 3GB র‌্যাম পর্যন্ত দিলেই ভালো হয়, 4GB র‌্যামের সাথে আরেকটু আপগ্রেড কিছু দিলে ভালো হয়। তবে বাকি সব ফিচার কেমন হচ্ছে আর দাম কত রাখা হচ্ছে সেটা অবশ্যই দেখতে হবে।

Walton Primo RM4 গীকবেঞ্চে সিঙ্গেল কোরে 140 ও মাল্টিকোরে 800-র মত স্কোর করেছে।

Leave a Reply