রিফ্রেশ আসলে কি করে? Tree কমান্ড কি সত্যিই পিসিকে ফাস্ট করে? 🙄

রিফ্রেশ কি পিসি ফাস্ট করে?

এটা একেবারেই ভুল ধারণা যে, বারবার রিফ্রেশ করলে পিসি ফাস্ট আর স্মূথ হবে। আমি এক ভাইকে দেখেছি, পিসি ওপেন করে কয়েক মিনিট রিফ্রেশ করে কাটিয়ে দেয়। আর কয়েক মিনিট না হলেও ৮-১০ বার রিফ্রেশ তো অধিকাংশই মনে হয় করে। রিফ্রেশ আপনার পিসিকে ফাস্ট করে না, শৃুধু আপনার এই সময়টুকুই শুধু কেড়ে নেয়।

তাহলে রিফ্রেশের কি কোন কাজ নেই? জাস্ট এমনিই মাইক্রোসফট দিয়ে রেখেছে? ওয়েল, এটার কাজ আছে, তবে তা নয় যা হয়তো আপনি এতদিন ভাবতেন। আর সব ফোল্ডারের মত ডেস্কটপও পিসির একটা ফোল্ডার। রিফ্রেশ এটা রিলোড করে। সিম্পলি রিলোড, যেমন ওয়েব ব্রাউজিংয়ের সময় আমরা করি।
বোঝাই যাচ্ছে, পিসি খুলে আপনার ১০-১২ বার রিফ্রেশ নিষ্প্রয়োজন। যদি কখনো এমন হয়, আইকনগুলো রেসপন্স করছ না, ঠিকমত আসছে না অথবা কোন ফোল্ডার বা ফাইল পেস্ট করেছেন, দেখাচ্ছে না, এমন সমস্যায় রিফ্রেশে সমাধান হতেও পারে।

Tree কমান্ড

আমি একসময় জানতাম, এটা সব ডিরেক্টরীকে রিফ্রেশের একটা কমান্ড, হয়ত অনেকে এখনো তাই মনে করেন। কিন্তু এটার কাজ একেবারে একেবারেই ভিন্ন। রিফ্রেশ নিজেই তেমন কাজের না, তার উপর Tree রিফ্রেশও করে না, এটা শুধু ডিরেক্টরীর মধ্যে থাকা ফোল্ডার ও ফাইলগুলোকে লিস্ট করে!
অর্থাৎ, শাখা-প্রশাখার মাধ্যমে দেখায় কোন ডিরেক্টরীর ভেতরে কী আছে। এটা পিসিকে ফাস্ট করতে পারে এই ধারণা কীভাবে তৈরি হলো তা উচ্চতর গবেষণার বিষয় বটে। ভালো কথা, লিনাক্সের টার্মিনালে এবং সম্ভবত অ্যান্ড্রয়েডেও টার্মাক্সে tree কমান্ড ব্যবহার করা যায়।

2 Comments

Leave a Reply