রসায়নকে কেন ‘রসায়নবিজ্ঞান’ বলা হয় না?

পদার্থবিজ্ঞান বা জীববিজ্ঞানের সাথে ‘বিজ্ঞান’ শব্দটি যুক্ত করলেও রসায়নের বেলায় কিন্তু আমরা সচারচর তা করিনা। কেন করিনা, এটা কিন্তু একটু চিন্তা করলেই বোঝা যায়, আমিও কারণটা ভাবনায় পেয়েছিলাম, আমার ভাবনা ঠিক কিনা নিশ্চিত হওয়ার জন্য গুগল (না, ডাক বা পিপীলিকা করিনি) করলাম। প্রথমে যে রেজাল্টগুলো পেলাম, তাতে অন্য একজনের ‘ভাবনায় পাওয়া’ আনুমানিক উত্তর দেয়া হয়েছে, যেটা ঠিক যথার্থ মনে হলো না। পঞ্চম রেজাল্টে পাওয়া উত্তরটা আমার ভাবনার সাথে মিললো, তবে আমি অবশ্যই সেটা কপি করিনি, জাস্ট একটু মিলিয়ে দেখলাম।

এখন চলুন একটু চিন্তা করি, পদার্থবিজ্ঞান আর জীববিজ্ঞানের সাথে ‘বিজ্ঞান’ যোগ না করলে কোন ক্ষতি ছিলো কিনা। আলবৎ ছিলো, কারণ পদার্থের সংজ্ঞা আমরা বাচ্চাকালেই পড়েছি, যার আকার আছে, আয়তন আছে, বল প্রয়োগে বাঁধা দান করে তা-ই পদার্থ, মানুষজন যতই তাকে অপদার্থ বলুক না কেন। জীবের সংজ্ঞাও সহজে দিতে পারি, যার জীবন আছে, তা-ই জীব।

তাহলে কমপ্লেক্স বা কম্পাউন্ডে যাওয়ার কোন দরকার নেই, সিম্পলি পদার্থ আর জীব বললে তা বিজ্ঞানের কোন শাখা বোঝায় না, তাই আমাদের পদার্থবিজ্ঞান কিংবা জীববিজ্ঞান বলতে হয়। পদার্থবিজ্ঞান বললে আমরা বুঝি বিজ্ঞানের একটা শাখা, যেখানে পদার্থের আচরণ, বল, শক্তি এবং বল ও শক্তির সাথে পদার্থের অন্তঃক্রিয়া নিয়ে কথা বলা হয়, আবার জীববিজ্ঞান বললে বুঝি বিজ্ঞানের একটা শাখা, যেখানে জীব আর জীবনের আলোচনা হয়।

তো আমরা দেখছি জীব আর জীববিজ্ঞান কিংবা পদার্থ আর পদার্থবিজ্ঞান ব্যাপারগুলো একদম-ই আলাদা কিছু বোঝায়। কাজেই আমাদের এক্ষেত্রে অন্তত ফর্মাল কথাবার্তায় বিজ্ঞান শব্দটা যোগ করতেই হয়। কিন্তু রসায়নের কথা যদি বলি, তাহলে রসায়ন হলো বিজ্ঞানের যে শাখায় আমরা পদার্থের গঠন, ধর্ম এবং পরিবর্তন নিয়ে কথা বলি। এখানে কিন্তু বিজ্ঞান না বললে কোন সমস্যা হচ্ছে না, কারণ রসায়নের সংজ্ঞাতেই আমরা বলে দিয়েছি এটা বিজ্ঞানের একটা শাখা।

আচ্ছা, এখন একটা প্রশ্ন আসতে পারে, রসায়নবিজ্ঞান বললে সমস্যা আছে কী? তো না, বিশেষ কোন সমস্যা নেই, আমি কখনোই শুনিনি যে রসায়নবিজ্ঞান বলার অপরাধে কারো সাজা হয়েছে, তবে কিনা, এটা একরকম বাহুল্যদোষের মত ব্যাপার হয়ে যায়, কী দরকার বাড়তি কথা কিংবা কলমের কালি খরচের!

ব্যাপারটা যে শুধু পদার্থ, রসায়ন বা জীববিজ্ঞানের বেলায় খাটে, তা কিন্তু একদমই না! যেমন, উইকিপিডিয়া থেকে আমি একটা চার্টের স্ক্রিনশট দিলাম, দেখা যাচ্ছে, বিজ্ঞানের যে শাখাগুলোতে বিজ্ঞান শব্দটা না বললে বুঝতে অসুবিধে, সেখানেই আসলে এটা জুড়ে দেয়া হয়।

আবার এটা যে শুধু বাংলা ভাষার বেলাতেই এমনও না! ইংরেজিতে আমরা Physics, Chemistry বা Biology কোনটার বেলাতেই Science যোগ করি না, তবে অন্য অনেক শাখার সাথেই কিন্তু Science বলতে হয়।

Loading spinner