This entry is part 1 of 5 in the series ক্যালকুলেটর

আসসালামু আলাইকুম। সাইন্টিফিক ক্যালকুলেটরের কিছু উপকারী টিউটোরিয়াল ইন শা আল্লাহ শেয়ার করা হবে এই সিরিজে। এখানে আমরা ব্যবহার করছি মূলত CASIO fx-991EX CLASSWIZ ক্যালকুলেটরটি, অন্য জনপ্রিয় মডেলগুলোর ক্ষেত্রে কিছু প্রক্রিয়া একটু ভিন্ন হতে পারে এবং সবকিছু কাজ না-ও করতে পারে। কেন আমি fx-991EX সাজেস্ট করে থাকি, তা আগের একটি পোস্টের বিশ্লেষণ করেছিলাম, দেখে নিতে পারেন

তো অনেক সময় আমাদের একই সমীকরণে কোন একটা রাশির ভিন্ন ভিন্ন মানের জন্য সমীকরণের মান বের করতে হয়। বাস্তব জীবনেও মাঝে মাঝে এমনটা প্রয়োজন হয়। অঙ্ক করার ক্ষেত্রে প্রায়সই x এর বিভিন্ন মানের জন্য y নির্ণয় করতে হয়। এধরণের সমস্যার সমাধানে বারবার এডিট করা থেকে CALC ফাংশন ব্যবহার অনেক কার্যকর উপায় (তবে TABLE মোড প্রায় সময়ই অধিক সুবিধাজনক, যা পরের পর্বে রয়েছে।)

fx-991EX এ ৯টা পর্যন্ত চলকযুক্ত সমীকরণ নিয়ে হিসেব নিকেশ সম্ভব (A, B, C, D, E, F, x, y, M)। চলকগুলো লেখার জন্য প্রথমে ALPHA বাটনটি চেপে এরপর চলকর বাটন চাপতে হবে।

যেমন ধরা যাক ৫টা খাতা, ১০টা কলম আর ৩টা পেনসিল কেনা প্রয়োজন। বিভিন্ন দামের খাতা-কলম-পেনসিল কেনার জন্য কত খরচ হবে তা বের করতে চাচ্ছি।

খাতার দাম A, কলমের দাম B আর পেনসিলের দাম C চলক মনে করলে মোট খরচ হবে 5A + 10B + 3C। ক্যালকুলেটরে তাহলে এভাবে লিখতে হবে।

এরপর CALC বাটনে প্রেস করলে যথাক্রমে A, B ও C এর মান দিতে বলা হবে। প্রতিটির মান লিখে = চাপতে হবে। প্রয়োজনে আপ ও ডাউন অ্যারো ব্যবহার করে আগের বা পরের চলকের মানে যাওয়া যাবে। সবশেষে আরেকবার = চাপলে ফলাফল প্রদর্শিত হবে। তারপর আবার = বা CALC বাটন প্রেসে করে চলকগুলোর নতুন মানের জন্য ফলাফল বের করা যাবে।

A = 35, B = 7 আর C = 15 দিলে ফলাফল হবে 290। এরপর A = 30, B = 6 আর C = 15 দিলে ফলাফল হবে 240। এভাবে ভিন্ন ভিন্ন মানের জন্য ফলাফল পেতে প্রতিবার সমীকরণ এডিট করতে হবে না, শুধু মানগুলো দিলেই চলবে।

Series Navigationক্যালকুলেটর (পর্ব ২): Table মোড ব্যবহার (গ্রাফ আঁকতে খুবই কার্যকর!) >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *