ভিডিও স্পিড কন্ট্রোলার: বেশ কাজের একটি ব্রাউজার এক্সটেনশন

ইউটিউবে ভিডিও দেখার সময় প্লেব্যাক স্পিড কন্ট্রোল ও কিছু কীবোর্ড শর্টকাট ব্যবহারের সুবিধা পাওয়া যায়। উদ্ভাসের অনলাইন ক্লাসের রেকর্ডিং দেখার সময় এই বিষয়গুলোর প্রয়োজন অনুভব করছিলাম। সার্চ করতেই একটা প্লাগইন পেয়ে গেলাম, ভিডিও স্পিড কন্ট্রোলার, যেটা HTML5 ভিডিও প্লেব্যাক স্পিড, ফরোয়ার্ড, ব্যাকওয়ার্ড প্রভৃতি মাউস ও কীবোর্ডের সাহায্যে কন্ট্রোলের সুযোগ দেয়। ক্রোম, ফায়ারফক্স এবং সম্ভবত আরো কিছু ব্রাউজারে এক্সটেনশনটি পেতে পারেন।

ইন্সটলের পর এক্সটেনশনটির সেটিংস থেকে শর্টকাট, শো/হাইড প্রভৃতি কনফিগার করে নিতে পারবেন। ডিফল্ট কনফিগারেশনে V দ্বারা কন্ট্রোলার শো/হাইড টগল, S ও D দ্বারা গতি হ্রাস-বৃদ্ধি (১৬ গুণ পর্যন্ত), Z ও X দ্বারা ফরোয়ার্ড বা ব্যাকওয়ার্ডে নেওয়া যায়।

তাছাড়া ভিডিওর এক কোণায় নিচের মত বাটন পাওয়া যাবে, যার দ্বারা মাউসের সাহায্যে কন্ট্রোল করা যায়। এটা হাইড করতে X বাটন চাপতে হবে অথবা শো-হাইড টগলের কীবোর্ড শর্টকাট V।

Loading spinner

One Reply to “ভিডিও স্পিড কন্ট্রোলার: বেশ কাজের একটি ব্রাউজার এক্সটেনশন”

  1. Imran says: October 7, 2020 at 12:42 am

    Android a to use kora jabe na.

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*