কখনো ফোনের মাদারবোর্ড আপগ্রেডের কথা ভেবেছেন? পাইনফোনে আপনি করতে পারেন!

ওপেন সোর্স লিনাক্স স্মার্টফোন পাইনফোন সুযোগ দিচ্ছে তাদের গ্রাহকদেরকে 2/16 ভার্সন থেকে 3/32 ভার্সনে আপগ্রেড করতে এবং আসলে তারা পুরো মাদারবোর্ডই বদলে নেওয়ার সুযোগ দিচ্ছে। পাইনফোন, একটি লিনাক্স ফোন হিসেবে শুধু সফটওয়্যারের দিক থেকেই নয়, হার্ডওয়্যারের দিক থেকেও ওপেন সোর্স। এবং এখানে এমন কিছু সম্ভব যা অ্যান্ড্রয়েড বা আইফোনে সম্ভব না।

Google Ara-র কথা মনে আছে? একটি স্মার্টফোন প্রজেক্ট যার বিভিন্ন পার্টস পরিবর্তনযোগ্য, তবে তা বাস্তব রূপ পায়নি। এই প্রজেক্ট নিয়ে বেশ হইচই হলেও মজার ব্যাপার হলো প্রায় এরকমটা বাস্তবেই হয়েছে পাইনফোনে (অবশ্যই কনসেপ্টে অনেক পার্থক্য আছে), যদিও এটা ততটা হাইলাইট হয়নি।

লিনাক্স স্মার্টফোন এখনও সূচনালগ্নে। তবে পাইনফোন সবচেয়ে বেশি সম্ভাবনাময়। ইতোমধ্যেই এটির কয়েকটি এডিশন তারা সেল করেছে, ভিন্ন ভিন্ন ওএস ও আপগ্রেডের সাথে। ব্রেভহার্ট ও ইউবিপোর্ট এডিশন কেবল 2/16 এভেইলেবল ছিলো, তবে পোস্টমার্কেট ওএস ও মানজারো এডিশনে তারা 3/32 নিয়ে আসে।

একটি সম্পূর্ণ নতুন ধরণের, যা কিনা ব্যাপক রিসার্চের ব্যাপার, সে হিসেবে পাইনফোন দামের দিক দিয়ে বরাবরই ইমপ্রেসিভ। সমান স্পেকের অ্যান্ড্রয়েডের সাথে তুলনা করলে অবশ্যই হিসেব মিলবে না, পার্থক্যটা বুঝতে হবে, লিনাক্স ফোন হিসেবে পাইনফোন একদমই শুরুর দিকের, এবং সেখানে 2/16 ভ্যারিয়েন্ট ১৫০ ডলার, আর 3/32 ২০০ ডলার অবশ্যই অসাধারণ দাম।

যদি কেউ পাইনফোনের 3/32 মাদারবোর্ডটি শুধু কিনতে চায় তবে 105 ডলার প্রয়োজন হবে। এটাকে বেশি বলা যায় না, যেহেতু এখানে ফোনের মেইন সব কম্পোনেন্ট আছে। তবে তারা বিশেষ একটি ডিসকাউন্ট দিচ্ছে ব্রেভহার্ট ও ইউবিপোর্ট এডিশন ইউজারদের, ৮০ ডলার। অর্থাৎ, ৮০ ডলার যুক্ত করে তারা মূলত ফোনটির লেটেস্ট হার্ডওয়্যারে আপগ্রেড করতে পারছেন।

PinePhone

Pinephone Spare Parts

সোর্স

2 Comments

Leave a Reply