গিম্প টিউটোরিয়াল: ইন্টারফেস পরিচিতি

দারুণ একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার হলেও অনলাইনে বাংলা ভাষায় গিম্প নিয়ে রিসোর্স উল্লেখযোগ্য পাওয়া যায় না। অথচ গিম্পের চমৎকার কিছু দিক রয়েছে, এটি ফ্রি, লাইটওয়েট, ক্রস প্লাটফর্ম, এডভান্সড ফিচারে পূর্ণ, আবার ব্যবহারও সহজ।

আমি অবশ্য কোন গ্রাফিক্স ডিজাইনার নই, তারপরও এই টিউটোরিয়াল সিরিজে গিম্প ব্যবহার নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করছি। প্রথম কাজ হলো গিম্প ইন্সটল করে নেওয়া। একদমই সহজ, উইন্ডোজ বা ম্যাকের জন্য নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে স্বাভাবিক নিয়মে ইন্সটল করে নিন।

আর লিনাক্সে সফটওয়্যার ম্যানেজারে ঢুঁ মারুন বা টার্মিনাল থেকে gimp প্যাকেজটি ইন্সটল করে নিন। পয়েন্ট রিলিজ ডিস্ট্রোতে লেটেস্ট ভার্সনের জন্য অফিসিয়াল Flatpak ভার্সন ইন্সটল করতে পারেন।

এর ইন্টারফেসের সাথে একটু পরিচিত হই। ইনিশিয়ালি গিম্পের ইন্টারফেস এরকম। ট্যাবগুলো ড্র্যাগ এন্ড ড্রপ করে পছন্দমত পজিশন করে নিতে পারেন।

আমি আমার কাজের পরিবেশ নিচের মত পছন্দ করি। বামদিকে টুলবার, ডানদিকে উপরে লেয়ার, চ্যানেল, পথ, হিস্টরি এগুলো, তার নিচে টুল অপশনস ও বিভিন্ন টুল সংক্রান্ত ট্যাব।

এরপর টপ মেনু থেকে Edit>Preferences>Interface থেকে ইন্টারফেস সংক্রান্ত কিছু অপশন পাওয়া যাবে।

Theme অপশনে চারটি থিম রয়েছে, Dark, Gray, White, System। Icon Theme-ও রয়েছে ছয়টি, Symbolic এর ডার্ক-লাইট ও এদের High Contrast ভার্সন, Color, Legacy।

এছাড়া আরো থিম ও আইকন ব্যবহারের সুযোগ আছে, পেতে এখানে দেখতে পারেন। উইন্ডোজে C:/Program Files/GIMP/share/gimp/2.0, লিনাক্সে রিপোজিটরী থেকে ইন্সটল করলে /usr/share/gimp/2.0 এর মধ্যে themes ও icons ফোল্ডারে যথাক্রমে থিম ও আইকন রাখতে হবে। এরপর গিম্পের থিম বা আইকন থিম অপশন থেকে সুইচ করে নিতে হবে। তবে Flatpak বা Snap ভার্সনে আমি থিম যুক্ত করতে পারিনি।

তো যাই হোক, আমি Dark থিম, Symbolic High Contrast আইকন এবং টুল গ্রুপও ব্যবহার করে থাকি। সবশেষে তা এরকম:

2 Comments

Leave a Reply