নতুন ইন্সটলার নিয়ে কাজ করছে উবুন্টু, দেখা মিলতে পারে ২১.১০ ভার্সনে!

উবুন্টুর বর্তমান ইন্সটলার, আমাদের অতি পরিচিত ‘Ubiquity’ প্রথম আনা হয়েছিলো উবুন্টু ১০.০৪-এ, এবং এখন, প্রায় ১১ বছর পর, উবুন্টু কাজ করছে সম্পূর্ণ নতুন, আরো আধুনিক একটি ইন্সটলার নিয়ে। অক্টোবরে প্রকাশিতব্য উবুন্টু ২১.১০-তে একটি প্রাথমিক সংস্করণ পরীক্ষামূলকভাবে আনার এবং এরপর পরবর্তী এলটিএস ২২.০৪-এ নতুন ইন্সটলার নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। উবুন্টু ডিসকোর্সে নতুন ইন্সটলার নিয়ে কিছু পরিকল্পনা ও তথ্য শেয়ার করেছে উবুন্টু ডেস্কটপ লিড মার্টিন উইনপ্রেস।

প্রাথমিক প্রোটোটাইপ

নতুন ইন্সটলার নিয়ে আসার মূল কারণ হলো Ubiquity সময়ের বিবেচনায় এখন পুরনো হয়ে গেছে, এবং বলা হচ্ছে, এর আদিকালের কোডবেজের জন্য একে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাচ্ছে। উবুন্টু ডেস্কটপ টিম ও ক্যানোনিকেল ডিজাইন টিম এখানে কাজ করছে, নতুন এই ইন্সটলারে ফ্লাটার (Flutter) ও কার্টিন (Curtin) ব্যবহারের পরিকল্পনা রয়েছে। তাছাড়া উবুন্টু সার্ভারের জন্য তৈরি Subiquity ইন্সটলার থেকে এটি সহায়তা নিতে পারে।

Ubiquity বেশ চমৎকার একটি ইন্সটলার, তবে আরো আধুনিক কিছু দিয়ে এটিকে রিপ্লেস করাটা সম্ভবত প্রয়োজন ছিলো। এক্ষেত্রে আরো বেশ কিছু ইন্সটলার ইতোমধ্যেই আছে, যেমন, মানজারোর Calamares এর কথা বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে উবুন্টুতে সেগুলোর কোনটি ইমপ্লিমেন্ট না করে নতুনভাবে ইন্সটলার নিয়ে কাজ করা হচ্ছে সঙ্গত কারণেই, কেননা এখানে উবুন্টুর কনসিস্টেন্সি বজায় রাখার একটি ব্যাপার আছে।

প্রাথমিক প্রটোটাইপ দুটি স্ক্রিনশটে উবুন্টুর নতুন ইন্সটলারটি মডার্ন এবং ক্লিন একটি ইন্টারফেস নিয়ে দেখা যাচ্ছে। ইতোমধ্যেই এর একটি গিটহাব রিপো তৈরি করা হয়েছে যেখানে এখন পর্যন্ত কার্যক্রম সংরক্ষিত আছে।

সোর্স

Leave a Reply