TUXEDO Pulse 14: হালকা-পাতলা প্রিমিয়াম একটি লিনাক্স ল্যাপটপ!

নতুন একটি লিনাক্স ল্যাপটপ রিলিজ হয়েছে, যা হলো TUXEDO Pulse 14 (টাক্সিডো পালস ১৪)। 14″-র ল্যাপটপটি দেখতে খুব মিনিমাল এবং ওজন মাত্র ১.১ কেজি। তবে হালকা-পাতলা ল্যাপটপের ভেতরে কিন্তু খুব ভালো স্পেক দিয়ে দেওয়া হয়েছে। AMD-ভিত্তিক এই ল্যাপটপের দামেও তার প্রতিফলন ঘটেছে, যদিও সেটা Bonobo WS এর মত নয়।

শুরুটা দাম থেকেই করছি। ১৬% ট্যাক্সসহ এই ল্যাপটপের দাম শুরু হয়েছে ৭৪৬.৪৭ ইউরোতে এবং শেষ হয়েছে ২২১৮.২২ ইউরোতে, সাথে শিপিংয়ের খরচ। ইউরো থেকে টাকায় রাফলি কনভার্ট করতে শুধু মাঝের দশমিকটি তুলে দিলেই হবে, ১ ইউরো টাকার হিসেবে বর্তমানে ১০০ টাকার আশেপাশে থাকে।

TUXEDO Pulse 14-এ থাকছে ম্যাগনেশিয়াম মেটাল চেসিস। ডিজাইনের কথা বললে বেশ এলিগেন্ট একটি লুক আছে। বর্তমানের একটা স্মার্টফোনের থিকনেস সাধারণত 8-9mm হয়ে থাকে, আর এই ল্যাপটপের থিকনেস মাত্র 16.8 mm।

সম্ভাব্য প্রয়োজনীয় সব পোর্ট থাকছে, ১টি USB 3.2 টাইপ সি, ২টি USB 3.2 টাইপ এ, ১টি USB 2.0 টাইপ এ, ১টি HDMI 2.0, ১টি Gigabit LAN/Netzwerk RJ45, ১টি হেডফোন+মাইক্রোফোন পোর্ট, ১টি Kensington Lock, ১টি কার্ড রিডার।

দেখে মনে হয় না এর ডিসপ্লে 14″, কেননা এখানে বেজেল খুবই মিনিমাল। ডিসপ্লে রেজ্যুলেশন Full HD (1080*1920), এটি একটি non-glare IPS ডিসপ্লে, বলা হচ্ছে এটি শতভাগ sRGB কালার প্রদর্শন করতে পারে। ডিসপ্লের উপরে রয়েছে একটি HD Webcam।

এটি একটি AMD ল্যাপটপ, যেখানে Ryzen 4000 সিরিজের AMD Ryzen 5 4600H (হেক্সাকোর) অথবা AMD Ryzen 7 4800H (অক্টাকোর) থেকে বেছে নেওয়া যাবে। এগুলো বেশ পাওয়ারফুল প্রসেসর, সাথে ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড যথাক্রমে Radeon Vega 6 অথবা Vega 7। সাথে 8GB-64GB 2666 MHz অথবা 3200 MHz DDR4 র‍্যাম অফার করা হয়েছে।

TUXEDO Pulse 14-এর স্টোরেজ সেকশনে একটি SATAIII অথবা PCIe / NVMe SSD স্লট থাকছে। সাথে ‌একটি 9 in 1 কার্ড রিডার পোর্ট রয়েছে, যেখানে ৯ ধরণের MMC/SD/MS কার্ড সমর্থন রয়েছে। এখানে থাকছে Wi-Fi 6 ও Bluetooth 5.1 সমর্থন।

এর কীবোর্ডটিতে একরঙা (সাদা) ব্যাকলাইট থাকছে। কীবোর্ডে উইন্ডোজ কী এর পরিবর্তে আছে TUX super-key, পেঙ্গুইনদের জিনিস আরকি!… আছে ইন্টিগ্রেটেড বাটনসহ জেসচার ও স্ক্রল সমর্থিত টাচপ্যাড। ল্যাপটপটিকে পাওয়ার আপ করতে রয়েছে 46.74 Wh ব্যাটারী এবং ল্যাপটপটির PSU 90 Watt এর।

Pulse 14 মূলত একটি লিনাক্স ল্যাপটপ। এখানে অপারেটিং সিস্টেম হিসেবে উবুন্টু বাজ্বি ভিত্তিক TUXEDO_OS, Ubuntu কিংবা openSUSE অফার করা হয়েছে। তবে এক্সট্রা চার্জ পে করে ডুয়াল বুট বা এককভাবে লাইসেন্স সহ কিংবা ছাড়া Windows 10 নেওয়ারও সুযোগ আছে। এর ওয়ারেন্টি থাকছে ২ বছর থেকে ৫ বছর পর্যন্ত। বেশি ওয়ারেন্টি চাইলে বেশি চার্জ বহন করতে হবে।

সব মিলিয়ে নিশ্চয়ই বুঝতে পারছেন, দেখতে মনে না হলেও এটি খুব পাওয়ারফুল একটি ল্যাপটপ। তবে বাংলাদেশে এধরণের পণ্যগুলোর সাধারণত সরাসরি বাংলাদেশে শিপিং সুবিধা থাকে না, এক্ষেত্রেও নেই।

ছবি-তথ্য সোর্স ও অর্ডার পেজ

Loading spinner

One Reply to “TUXEDO Pulse 14: হালকা-পাতলা প্রিমিয়াম একটি লিনাক্স ল্যাপটপ!”

  1. ইমরান says: November 4, 2020 at 7:12 am

    🙂

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*