উবুন্টু ২১.০৪ রিলিজ ডেট, নতুন ফিচার এবং আরো…

আমাদের নতুন লোমশ বন্ধুর সাথে পরিচয় হয়েছে তো? সে কিন্তু আসতে চলেছে এ মাসেই! চলুন, তার কথা জেনে নিই।

কোডনেম ও রিলিজ ডেট

৬ মাস পরপর রিলিজের স্ট্রিক্ট শিডিউল মেইনটেন করে উবুন্টুর পরবর্তী ভার্সন উবুন্টু ২১.০৪ রিলিজ হতে চলেছে এ মাসেই, এবং ইতোমধ্যেই, পহেলা এপ্রিল তারা এর বিটা ভার্সন উন্মুক্ত করেছে। এই ভার্সনের কোডনেম রাখা হয়েছে Hirsute Hippo বা লোমশ জলহস্তী। প্রসঙ্গত, উবুন্টুর কোডনেমগুলো দুশব্দের হয়, যার প্রথমটি বিশেষণ ও পরেরটি বিশেষ্য এবং শব্দদুটির প্রথম বর্ণ আগের ভার্সনের কোডনেমে ব্যবহৃত বর্ণের পরবর্তী বর্ণ হয়।

৯ মাস সাপোর্ট

Hirsute Hippo উবুন্টুর একটি নন-এলটিএস রিলিজ, তাই এখানে ৯ মাস সাপোর্ট থাকছে এবং এরপর ব্যবহারকারীদের নিরাপদ থাকতে অক্টোবারে প্রকাশিতব্য পরবর্তী রিলিজ ২১.১০-তে আপডেট করে নিতে হবে। উল্লেখ্য, উবুন্টু দুবছর অন্তর এলটিএস বা লং টার্ম সাপোর্ট রিলিজ করে থাকে, সে ভার্সনগুলোতে ৫ বছর সাপোর্ট দেয়া হয়। পরবর্তী এলটিএস রিলিজ হওয়ার কথা ২২.০৪।

ওয়ালপেপার

উবুন্টু 8.04 Hardy Heron-এর মাসকটসহ ওয়ালপেপারটি অনেকের কাছেই উবুন্টুর সেরা ওয়ালপেপার হিসেবে সমাদৃত, এরপর 8.10 Intrepid Ibex-তে তারা কিছুটা এবস্ট্রাক্ট ডিজাইনের মধ্যে মাসকটকে তুলে ধরেছিলো। এর ৯ বছর পর 17.10 ভার্সনে এসে তারা পুনরায় মাসকটসহ ওয়ালপেপার ফিরিয়ে আনে এবং পরবর্তী ভার্সনগুলোতে মাসকটসহ ওয়ালপেপার একটি ট্রেডিশনে পরিণত হয়েছে।

এ ধারাবাহিকতা ধরে রেখে এবারের ওয়ালপেপারে আমরা পানি থেকে মাথা তোলা একটি লোমশ জলহস্তী দেখতে পাচ্ছি। বরাবরের মত উবুন্টুর পার্পল-অরেঞ্জ কালার কম্বিনেশন ধরে রাখা হয়েছে। যারা আগ্রহী, উবুন্টুর সূচনালগ্ন থেকে সবগুলো ভার্সনের ডিফল্ট ওয়ালপেপারের সংগ্রহশালা রয়েছে এখানে

ইউজার ইন্টারফেস

অল্প কিছুদিন আগে রিলিজ হয়েছে Gnome 40, এর আগের Gnome 3.38 থেকে ভার্সন নামে যেমন বিশাল চেঞ্জ হয়েছে, তেমনি ইউআই-ও ব্যাপকভাবে রিডিজাইন করা হয়েছে। তবে Ubuntu 21.04-এ Gnome 40 থাকছে না, এখানে Gnome 3.38.34 রাখা হয়েছে। তবে ইন্টারফেসে বেশকিছু পরিবর্তন এসেছে।

Ubuntu 21.04: dark theme

20.10 থেকে 21.10-তে আপগ্রেড করলে সহজেই যে পরিবর্তনটি চোখে পড়বে তা হলো শেল থিম হিসেবে ডার্ক থিমে সুইচ করা হয়েছে। তবে অ্যাপ্লিকেশন থিম আগের মতই লাইট থাকছে। এবার ডার্ক থিমকে আরেকটু বেশি ডার্ক করা হয়েছে। পুরো ইউআই ছোটখাট বিভিন্ন পরিবর্তন এসেছে, যা ইন্টারফেসকে আরো ইনহেন্স করেছে। বিভিন্ন আইকনেও থাকছে পরিবর্তনের ছোঁয়া। বিস্তারিত এখানে

ওয়েল্যান্ড

উবুন্টু ভক্তদের ভুলে যাওয়ার কথা নয়, ১৭.১০ তে প্রথম উবুন্টু ডিফল্ট ডিসপ্লে ম্যানেজার হিসেবে এক্স.অর্গ থেকে ওয়েল্যান্ডে সুইচ করেছিলো। কিন্তু তখন পর্যন্ত ওয়েল্যান্ডের যথেষ্ট সীমাবদ্ধতা ছিলো, জিপার্টেড সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন ওয়েল্যান্ডে সমর্থিত ছিলো না। কাজেই পরবর্তী সংস্করণ ১৮.০৪-এ আবারো উবুন্টু এক্স.অর্গে রোলব্যাক করে।

তিন বছর পর, এবার উবুন্টু আবারো সিদ্ধান্ত নিয়েছে ডিফল্ট হিসেবে ওয়েল্যান্ডে সুইচ করার। তবে আগের মতই লগইন স্ক্রিন থেকে চাইলে আপনি এক্স.অর্গে সুইচ করে নেয়ার সুযোগ পাচ্ছেন। প্রসঙ্গত, নতুন হিসেবে কিছু লিমিটেশন থাকলেও এক্স.অর্গ সময়ের সাথে যে ওয়েল্যান্ড দিয়ে রিপ্লেস হয়ে যাবে, এটা অনেকদিন ধরেই ধারণা করা হচ্ছে, কেননা এটি আরো সিম্পল ও মডার্ন করে তৈরি (আরো জানুন)। ইতোমধ্যেই ফিডোরাসহ কিছু ডিস্ট্রো ওয়েল্যান্ড ডিফল্ট ব্যবহার করে আসছে।

সফটওয়্যার

স্বাভাবিকভাবেই বিভিন্ন অ্যাপের লেটেস্ট ভার্সনে আপগ্রেড করা হয়েছে। থাকছে লিনাক্স কার্নেল ৫.১১। ইন্টেরেস্টিং হলো যদিওবা গ্নোম ৪০ এখানে থাকছে না, তবে গ্নোমের কিছু ইউটিলিটির লেটেস্ট তথা গ্নোম ৪০-এর ভার্সনটি এখানে দিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে আছে সিস্টেম মনিটর, ক্যারেক্টারস ও ডিস্ক ইউসেজ এনালাইজার। রিপোজিটরীতে আরো বিভিন্ন অ্যাপের লেটেস্ট ভার্সন ইন্সটলের জন্য এভেইলেবল। অবশ্য কিছু অ্যাপ/ইউটিলিটি যেমন- সফটওয়্যার, টু-ডু, নটিলাস প্রভৃতি ৩.৩৮ ভার্সন-ই থাকছে।

ডেস্কটপ আইকনস

গ্নোমে বর্তমানে ডেস্কটপ আইকন রাখার সুবিধা না থাকায় বিগত কয়েকটি ভার্সনে উবুন্টু একটি এক্সটেনশন ব্যবহার করছিলো, যাতে কিছু অসু্বিধা ছিলো, বিশেষ করে নটিলাস (ফাইল ম্যানেজার) থেকে সরাসরি ড্রাগ এন্ড ড্রপ সমর্থন করত না। এবার তারা ডেস্কটপ আইকনস এক্সটেনশনকে উন্নত করেছে এবং এখন এখানে ড্রাগ এন্ড ড্রপ সমর্থিত, সাথে সাইজিং, স্পেসিং উন্নত করা হয়েছে এবং আরো বিভিন্ন কন্ট্রোল যুক্ত হয়েছে।

বিটা ভার্সন

উবুন্টু ২১.০৪ এর বিটা ভার্সন ইতোমধ্যেই উন্মুক্ত করা হয়েছে। এটা আপনি এখনই ডাউনলোড করে সরাসরি বা ভার্চুয়ালবক্সে ব্যবহার করতে পারেন: ডাউনলোড

পোস্টে ব্যবহৃত সকল ছবি ও অধিকাংশ তথ্য OMG! Ubuntu! থেকে সংগৃহীত

Loading spinner

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*