কেডিই প্লাজমা ডেস্কটপে আনুন ব্যতিক্রমী এনটিক ছোঁয়া

একটা সময়ে লিনাক্সভিত্তিক বিভিন্ন অপারেটিং সিস্টেম এক্সপ্লোর করতে অভ্যস্থ ছিলাম, তবে এখন অপারেটিং সিস্টেম পরিবর্তনটা একরকম বিলাসিতা হবে- তাই অনেকদিন-ই মানজারো কেডিই-র সাথে আছি। তবে দীর্ঘদিন একইকম এক্সপ্রেরিয়েন্স ব্যাপারটা একটু বোরিং-ও মনে হয়। ভালো কথা হলো এখানে একটু পরিবর্তনের ছোঁয়া লাগানোর জন্য কেডিই প্লাজমাতে অনেকরকম কাস্টমাইজেবিলিটির সুযোগ আছে।

আমি খুঁজছিলাম এমন কিছু, যেটা উইন্ডোজ কিংবা ম্যাকের মত দেখতে নয়, এবং বর্তমানে প্রচলিত ডিজাইন একটু অন্যরকম। এই জায়গাতে ‘Psion’ থিম আমার কাছে বেশ সুন্দর লেগেছে। এর সাথে ‘Buuf For Many Desktops’ আইকন প্যাকটি বেশ সামঞ্জস্যপূর্ণ।

স্পষ্টত, মডার্ন যেধরণের ফ্ল্যাট কিংবা ম্যাটেরিয়াল ডিজাইনের সাথে আমরা পরিচিত, এটা তেমনটা নয়। অনেকটা এনটিক একটা লুক আছে, যেটা আবশ্যিকভাবে মন্দ নয়। Buuf আইকন প্যাকের কথা বললে এখানে বেশ কিছু অদ্ভুত ধরণের আইকন আছে- যার সবগুলো আসলে ভালো লাগেনি আমার। তবে সচারচর যে আইকনগুলো বেশি চোখে পড়ে- ফাইল ম্যানেজার বা ফোল্ডার বা ডকুমেন্টস, সেগুলো একটা ভিনটেজ ভাইবসহ ভালোই লেগেছে। অবশ্যই অন্য কোন আইকন প্যাকও ব্যবহার করা যেতে পারে।

থিম বা আইকন প্যাকটি ব্যবহারের জন্য যথাক্রমে Settings > Appearance > Global Theme > Get New Global Themes… ও Settings > Appearance > Icons > Get New Icons… থেকে সার্চ করে ইন্সটল করে নিতে হবে। আরো জানার জন্য এর আগে কেডিই প্লাজমা কাস্টমাইজেশন নিয়ে আমি লিখেছিলাম, প্রয়োজনে দেখে নিতে পারেন।

ওপরের ছবিতে ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা হয়েছে: https://pixabay.com/photos/journey-adventure-photo-map-old-1130732/

স্ক্রিনশটের মত প্যানেলে ট্রান্সপ্যারেন্সি Psion থিমে বাই ডিফল্ট নেই। ট্রান্সপ্যারেন্সি আনার জন্য Settings > Window Management > Window Rules > Add New.. থেকে Window class: Unimportant ও Window Type: Dock (panel) সিলেক্ট করে Add Property… > Appearence & Fixes থেকে Active opacity ও Inactive opacity এড করে নিতে হবে। তবে ওয়ার্কএরাউন্ড হিসেবে এটা প্যানেলের ব্যাকগ্রাউন্ডের সাথে আইকনগুলোতেও ট্র্যান্সপ্যারেন্সি নিয়ে আসে, তাই opacity বেশি কম না দেয়া ভালো, 80% এর আশেপাশে রাখা যেতে পারে।

এই কাস্টমাইজেশনের সাথে উইন্ডো ওপেন/ক্লোজ এনিমেশন হিসেবে Fire বেশ অসাধারণ একটা ব্যাপার এনে দেয়। এটা ব্যবহারের জন্য Settings > Workspace Behavior > Desktop Effects > Get New Desktop Effects… থেকে Fire [Burn-My-Windows] ইন্সটল করে Desktop Effects এর সবশেষে Window Open/Close Animation সেকশন থেকে ইফেক্টটি সিলেক্ট করে অ্যাপ্লাই করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.