ফায়ারফক্স অ্যান্ড্রয়েড ভার্সনের ভালো লাগা ৫

পিসির জগতে একসময় ফায়ারফক্সের রাজত্ব চললেও, এখন ক্রোমের জয়জয়কার। অন্যদিকে স্মার্টফোনের জগতে ভালো অবস্থানে ফায়ারফক্স আসতে পারেনি কখনোই। তারপরও, পিসি কিংবা অ্যান্ড্রয়েড, ফায়ারফক্স ছাড়া কোন ব্রাউজারেই আমার ঠিক শান্তি লাগে না।

ফায়ারফক্সের 79.0.5 ভার্সন, অর্থাৎ ফায়ারফক্স ডে লাইট রিলিজের পর আমার প্রিয় কিছু ফিচার ফায়ারফক্স থেকে হারিয়েছি, এরপর ভিভালদি ব্রাউজারে সুইচও করেছিলাম, কিন্তু দুয়েকদিনের মধ্যেই আবার ফায়ারফক্সে ফিরে এসেছি। কারণ ফায়ারফক্স ছাড়া কোন ব্রাউজারেই আসলে স্বচ্ছন্দ্য লাগে না।

এখন যদি বলি, ফায়ারফক্স ডে লাইট অনেক রিফাইন হয়েছে, যদিও সত্যি বলতে এখনো পুরনো ভার্সনের কিছু ফিচার মিস করি, যেমন ইউআরএল টাইপের সময় হিস্টরি, বুকমার্ক সরাসরি একসেস পাওয়া, বা ইন্টারনেট না থাকলে ওয়াইফাই চালু করার অপশন দেখানো এগুলো, তবে অবশ্যই নতুন ফায়ারফক্সেও অনেক ব্যাপার আছে, যা অন্য স্মার্টফোন ব্রাউজারগুলো থেকে একে একটি বেটার অপশন করে তোলে।

আজকের পোস্টে এরকম ৫টা ব্যাপার আলোচনা করব, যে ব্যাপারগুলো আমার কাছে আকর্ষণীয় মনে হয় এবং প্রতিদিনের ব্যবহারে ফায়ারফক্সকে স্বচ্ছন্দ্য করে তোলে। আমি শুধু সেরকম কিছু ব্যাপার উল্লেখ করতে চাই, যা আমার দৈনন্দিন ব্যবহারে প্রভাব রাখে বলে মনে করি।

১. ইন্টারফেস

ফায়ারফক্স খুব সলিড একটা ফিল দেয়। ইন্টারফেস খুবই ক্লিন এবং অন্য কিছু অ্যান্ড্রয়েড ব্রাউজারের মত ব্লটেড নয়। ফায়ারফক্সের ডার্ক মোড আমার দেখা সবচেয়ে সুন্দর ডার্ক মোডগুলোর মধ্যে থাকবে।

২. Open in app

ক্রোম বা ভিভালদিতে ইউটিউবসহ বিভিন্ন ওয়েবসাইট ডিফল্টভাবে সরাসরি অ্যাপে চালু হয়। ফায়ারফক্সে এটি ব্রাউজারে চালু হয়, আবার মেনু থেকে Open in app ট্যাপ করলেই অ্যাপে চালু হয়।

৩. Address Bar

যখন কোন লিঙ্ক কপি করা থাকে, অ্যাড্রেসবারে Fill link from clipboard অপশন পাওয়া যায়, যদিও এই ফিচার ক্রোমসহ আরো কিছু ব্রাউজারেও আছে। এর সাথে ফায়ারফক্স QR কোড স্ক্যান করার অপশন দেয়, যা চমৎকার একটি ফিচার। তবে প্রতিদিনের ব্যবহারে আরো বেশি কাজে লাগে সার্চ ইঞ্জিন সহজে সুইচ করার ব্যাপারটি, আমি ডিফল্ট ডাক ডাক গো ব্যবহার করি, আবার কখনো প্রয়োজনে গুগল ব্যবহার করতে চাইলে তা একদমই সহজ।

অবশ্য, আগে এখানে History, Bookmarks, Top Sites সরাসরি দেখা যেত, যে ফিচারটি এখন নেই।

৪. New tab switch

যখন কোন লিঙ্ক নতুন ট্যাবে ওপেন করা হয় (Open in new tab), তখন একটি সুইচ বাটন প্রদর্শিত হয়, যা একটি টাইমসেভার।

৫. অ্যাডঅনস

ফায়ারফক্সের অ্যান্ড্রয়েড ভার্সনে আগে পিসি ভার্সন অ্যাডঅন ব্যবহার করা যেত। এখন অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য অ্যাডঅন আলাদা করা হয়েছে। ইতোমধ্যে বেশ কিছু অ্যাডঅন অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য রয়েছে, যার মধ্যে আমি অবশ্য একটাই ব্যবহার করে থাকি, Video background play fix, যা কোন ঝামেলা ছাড়াই ইউটিউব ভিডিও ব্যাকগ্রাউন্ডে চালাতে সাহায্য করে।

তো, এই ছিলো ফায়ারফক্সের অ্যান্ড্রয়েড ভার্সনে আমার ভালো লাগা ৫টি ব্যাপার। জানতে চাই, আপনি বর্তমানে কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করছেন এবং তার ভালো লাগা কিছু দিক। একটু সময় নিয়ে কমেন্টে জানিয়ে দিতে পারেন।

আরেকটা ব্যাপার, আমি সচারচর সব পোস্ট পিসি থেকে করে থাকি, তবে এই পোস্ট পুরোটা অ্যান্ড্রয়েড থেকে করলাম, অবশ্যই ফায়ারফক্স ব্যবহার করে!

Loading spinner

3 Replies to “ফায়ারফক্স অ্যান্ড্রয়েড ভার্সনের ভালো লাগা ৫”

  1. ইমরান says: February 5, 2021 at 4:13 pm

    আমারও ফায়ারফক্স…

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*