Ubuntu 20.10 Beta এখন ডাউনলোডের জন্য এভেইলেবল

অক্টোবরের শেষের দিকে রিলিজ হওয়ার কথা রয়েছে উবুন্টুর নতুন ভার্সন Ubuntu 20.10 এবং গতকাল এর Beta ভার্সন রিলিজ হয়েছে। উবুন্টু প্রতিবছর দুটি করে নতুন রিলিজ এনে থাকে, যার একটি এপ্রিল ও অন্যটি অক্টোবরে এবং দুবছর পরপর আনে এলটিএস রিলিজ। Ubuntu 20.10 একটি রেগুলার রিলিজ, এখানে ৯ মাস পর্যন্ত সিক্যুরিটি আপডেট ও সাপোর্ট থাকছে। এই ভার্সনের কোডনেম Groovy Gorilla।

Ubuntu 20.10-এ বেশ কিছু ইম্প্রুভমেন্ট, নতুন ফিচার ও আপগ্রেডস থাকছে। সংক্ষেপে এই ভার্সনের কিছু নতুন ফিচার তুলে ধরা হলো:

১., থাকছে Linux Kernel 5.8। লেটেস্ট এই কার্নেল ভার্সনে আগের ভার্সনগুলো থেকে গুরুত্বপূর্ণ কিছু আপগ্রেড রয়েছে, যার মধ্যে বিশেষ করে উন্নত AMD Renoir সমর্থন উল্লেখযোগ্য। ফলে AMD প্রসেসর ব্যবহারকারীদের জন্য এটি দরকারী একটি আপগ্রেড। এছাড়া exFAT ড্রাইভারস, উন্নততর পাওয়ার ম্যানেজমেন্ট প্রভৃতি ফিচার থাকছে লিনাক্স কার্নেলের লেটেস্ট ভার্সনে।

২. ডেস্কটপ ইন্টারফেস হিসেবে থাকছে Gnome 3.38 এর লেটেস্ট ভার্সন। এটিও একটি মেজর আপগ্রেড। এখানে:

  • App Grid বা অ্যাপলিকেশনস মেনুতে ম্যানুয়ালি ড্রাগ এন্ড ড্রপ করে নিজের মত করে অ্যাপলিকেশন সাজিয়ে নেওয়ার সুবিধা যুক্ত হয়েছে।
  • গ্নোম শেলে ক্যালেন্ডারের নিচে আপকামিং ক্যালেন্ডার ইভেন্টসগুলো দেখা যাবে।
  • সিস্টেম মেনুতে আলাদাভাবে রিস্টার্ট বাটন যুক্ত হয়েছে।
  • বিল্টইন স্ক্রিনশট টুল রিডিজাইন করা হয়েছে।
  • টুইক টুল ছাড়া সেটিংস থেকেই ব্যাটারী পার্সেন্টেজ এনাবল করা যাবে।
  • WiFi Hostpot তৈরির ক্ষেত্রে QR Code ব্যবহারের সুবিধা থাকছে।

৩. ফিঙ্গারপ্রিন্ট লগইন সুবিধা যুক্ত হয়েছে।

৪. লিব্রেঅফিস ৭, ফায়ারফক্স ৮১ সহ সফটওয়্যারগুলো আপডেটেড থাকছে।

৫. হাই কোয়ালিটি ওয়ালপেপারে ব্লার ইস্যু ফিক্স করা হয়েছে।

এই ভার্সনের নতুন সব দিকগুলো নিয়ে আর বিস্তারিত জানতে দেখুন এখানে

বিটা ভার্সনে প্রায় সব নতুন ফিচারগুলোই থাকছে, ফাইনাল রিলিজে বড় ধরণের কোন পরিবর্তন আসার সম্ভাবনা খুব একটা নেই। তবে এখানে নতুন কোন ওয়ালপেপার এখন পর্যন্ত যুক্ত হয়নি, যা উবুন্টুর সাধারণ নিয়মের ব্যতিক্রম। সম্ভবত ফাইনাল রিলিজে তা যুক্ত হবে, যেহেতু আগের ভার্সনের ডিফল্ট ওয়ালপেপারে Fossa মাস্কট যুক্ত ছিলো এবং এই ভার্সনের মাস্কট Gorilla।

স্বাভাবিকভাবেই এখনো কিছু বাগ ও স্ট্যাবিলিটি ইস্যু থাকতে পারে। যাইহোক, বিটা ভার্সন ইন্সটল করলে পরবর্তীতে আপডেটের মাধ্যমে ফাইনাল রিলিজ পেয়ে যাওয়ার কথা। আলাদাভাবে ইন্সটল করতে হবে না।

Ubuntu 20.10 Beta 64-bit ISO

মনে পড়ে, ২০১৪ সালের দিকে যখন প্রথম Ubuntu 13.04 ইন্সটল করি, তখন আইএসও সাইজ ছিলো ৭০০-৮০০ এম্বির মত। এই বছরগুলোতে তা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। এবং এই ভার্সন সে ধারাবাহিকতায় এই ভার্সনে উবুন্টুর আইএসও সাইজ গিয়ে দাঁড়িয়েছে 2.8GB, ৭-৮ বছরের ব্যবধানে প্রায় ৪ গুণ হয়েছে আইএসও সাইজ!

তথ্য সোর্স

One comment

Leave a Reply