প্রথম দর্শনে উবুন্টু ২০.১০ ভালো লাগেনি

প্রতি বছরই উবুন্টু এপ্রিল ও অক্টোবর মাসে একটি করে নতুন রিলিজ এনে থাকে, সে ধারাবাহিকতায় গত পরশু রিলিজ হলো উবুন্টু ২০.১০। আজ সকাল ১১টার দিকে এটা আমি ইন্সটল করলাম আর এপর্যন্ত আমার অভিজ্ঞতা শেয়ার করতে চাই।

উবুন্টু ২০.০৪ থেকে কিছু উল্লেখযোগ্য পার্থক্য এখানে দেখা যাবে। তবে তা সরাসরি উবুন্টুর নতুন ফিচার না, উবুন্টুর সাথে যুক্ত বিভিন্ন কম্পোনেন্ট, যেমন এর কার্নেল, ডেস্কটপ এনভায়রনমেন্ট, লিব্রেঅফিস কিছু মেজর আপডেট পেয়ে এসময়ের মধ্যে। মূলত এদের নতুন ফিচারগুলোই এখন উবুন্টুতে যুক্ত হয়েছে।

এখানে থাকছে লিনাক্স কার্নেলের লেটেস্ট 5.8 ভার্সন, যেখানে AMD হার্ডওয়্যার সাপোর্টে ইমপ্রুভমেন্ট আছে। তো, এর আগে AMD হার্ডওয়্যার ইউজারদের কেউ যদি উবুন্টু নিয়ে সমস্যায় পড়ে থাকেন, তাহলে এই ভার্সন থেকে আশা করি আর তা হবে না।

Gnome 3.38 আছে ডেস্কটপ ইন্টারফেস হিসেবে, আর এখানে অনেক নতুনত্ব আছে। অ্যাপলিকেশন গ্রিডে স্বাধীনভাবে রিঅ্যারেঞ্জের সুবিধাসহ কিছু পরিবর্তন এসেছে। ফিঙ্গারপ্রিন্ট সাপোর্টে ইমপ্রুভমেন্ট এসেছে। কিউআর কোড দিয়ে ওয়াইফাই শেয়ার অপশন যুক্ত হয়েছে। গ্নোম সংশ্লিষ্ট বিভিন্ন অ্যাপে নতুনত্ব এসেছে। আরো দেখে নিতে পারেন এখানে

লিব্রেঅফিস ৭.০.২ থাকছে। লিব্রেঅফিস ৬ থেকে লিব্রেঅফিস ৭ একটি সুন্দর আপডেট। তাছাড়া এখানে উবুন্টুর জন্য এক্সক্লুসিভ একটা আইকন প্যাক দেয়া হয়েছে, Yaru, যেটা আসলে বেশ সুন্দর।

এর বাইরে বরাবরের মতই থাকছে একটা নতুন ডিফল্ট ওয়ালপেপারসহ নতুন ওয়ালপেপার সেট, তবে মোট ওয়ালপেপার সংখ্যা মাত্র ৫। রাস্পবেরী পাই এখন অফিসিয়ালি সমর্থিত, এটা সুন্দর ব্যাপার, কেননা সিঙ্গেল বোর্ড কম্পিউটারগুলো জনপ্রিয় হয়ে উঠছে।

কিন্তু আমার এক্সপেরিয়েন্স সত্যি বলতে খুব ভালো লাগেনি, যেমন ভালো লাগেনি এর কোডনেম, Groovy Gorilla। বলা যায়, আনস্ট্যাবল লেগেছে। আমার অভিজ্ঞতায় ভালো-খারাপ দিকগুলো তুলে ধরার চেষ্টা করছি।

উবুন্টু ২০.১০-র আইএসও সাইজ, ২.৭ জিবি। এটা উইন্ডোজ এবং অনেক লিনাক্স ডিস্ট্রোর চেয়ে কম, তবে, সাইজের বৃদ্ধিটা অনেক দ্রুত হচ্ছে বলে মনে করি। আমার প্রথম চালানো উবুন্টু ১৩.০৪ যেখানে ছিলো মাত্র ৭৫০ এম্বির মত, কয়েক বছরের ব্যবধানেই সেটা প্রায় ৪ গুণ হয়ে গেছে, আর আসলে প্রায় প্রতিটি ভার্সনেই এটা ক্রমাগত বাড়ছে।

প্রথম লুকে উবুন্টুর ইন্টারফেস সুন্দর অবশ্যই। তবে নতুন ওয়ালপেপারটা ভাল্লাগেনাই। এবার উবুন্টুতে মাত্র ৫টা ওয়ালপেপার যুক্ত আছে। অবশ্যই এর বাইরে অসংখ্য ওয়ালপেপার সহজেই খুঁজে নিতে পারেন, তবে ডিফল্ট ওয়ালপেপার সেট একটি ওএসকে কিছুটা হলেও রিপ্রেজেন্ট করে, নয় কি?

উপরে একটা প্যানেল, বামে একটা ডক মিলে স্ক্রিনের বড় একটা জায়গা নিয়ে থাকে। আর উবুন্টুর গ্নোমের এক্সপেরিয়েন্স ফিডোরার মত বিশুদ্ধ নয় কিংবা জরিন ওএসের মত ট্র্যাডিশনালও নয়। উবুন্টু ডিফল্ট কনফিগারেশনে আমার খুব একটা ভালো লাগে না। বিশেষ করে ডকে মিনিমাইজ টু ক্লিক অপশনটি বাই ডিফল্ট তারা এনাবল রাখলেই পারতো বলে মনে করি। অবশ্যই এটা কাস্টমাইজ করা যায়, আমি ডিফল্ট কনফিগারেশনের কথা বলছিলাম।

আমি নিশ্চিত নই, তারা ফন্টে কোন পরিবর্তন এনেছে কিনা। উবুন্টুতে অনেকদিন পরে আসলাম। যাই হোক, ডিফল্ট সেটিংসে লেখাগুলো খুব সুন্দর দেখাচ্ছে। সম্ভবত এবার তারা আগের থেকে লাইট কোন ফন্ট ব্যবহার করে থাকতে পারে।

উবুন্টুর জন্য এক্সক্লুসিভ লিব্রেঅফিসের নতুন Yaru আইকন থিমটি সুন্দর, আমার খুবই পছন্দ হয়েছে। এটা লাইট ও ডার্ক উভয় থিমের ক্ষেত্রেই সুন্দরভাবে মানিয়ে যায়, আসলে ওভাবেই তৈরি।

রিসোর্স ব্যবহার ঠিকই আছে। এক্সপেরিয়েন্স স্মূথই ছিলো ওভারঅল। আমি যখন লিখছিলাম, ফায়ারফক্সে দুটি ট্যাব খোলা ছিলো, তখন রিসোর্স ইউসেজ নিচের ছবির মত:

কিন্তু কিছু টুকটাক সমস্যার দেখা পেয়েছি। যেমন, শুরুতেই উবুন্টু একাউন্টে লগইন করার সময় ১৫-২০ সেকেন্ডের ছোটখাট হ্যাংয়ের অভিজ্ঞতা হয়েছে। অ্যাপ গ্রিডে আমার মনে হচ্ছে এলাইন ঠিকঠাক নেই। অর্থাৎ, আমার চোখে মনে হচ্ছে উপরে নিচে ডানে বামে স্পেসিং সমানভাবে নেই।

অ্যাপ গ্রিডে যদিও সেটা ওভাবে বোঝা যায় না, কিন্তু পরিষ্কারভাবে বোঝা যায় Activities Overview-তে গেলে। স্পষ্টতই উইন্ডো অনেক নিচে চলে গেছে।

আরেকটা ব্যাপার দেখুন, AptURL থেকে যখন সফটওয়্যার ইন্সটল করছিলাম, সবার নিচের আইকনটি, সেটি একদমই ছোট্ট দেখা যাচ্ছে, অর্থাৎ, এটা একটা বাগ বলা যায়।

গিম্প ইন্সটল করে আমাকে ব্যাপক হতাশ হতে হয়েছে। ভার্সন GIMP 2.10.18, যেটা 20.04-এও ছিলো। এরপর আরো দুটি রিলিজ হয়েছে, 2.10.20 ও 2.10.22, কিন্তু উবুন্টুর রিপোতে আপডেট ভার্সন নেই। এরপর ইঙ্কস্কেপ ইন্সটল দিলাম, যাক, এটা আপডেটেড ভার্সন থাকছে, 1.0.1, সমস্যা নেই।

গ্নোমের স্ক্রিনকাস্ট ফিচারটিও কাজ করেনি, যে কারণেই হোক। আমি কীবোর্ড শর্টকাট অপশনে গিয়ে দেখলাম, ঠিকই ছিলো। অন্য শর্টকাট সেট করে দেখলাম, তাও কাজ করেনি। জানি না কেন…

তবে সবচেয়ে ভয়াবহ ব্যাপারটা বলি, আমি উবুন্টু সফটওয়্যার তথা সফটওয়্যার সেন্টার ওপেন করতে পারিনি। আইকনে ক্লিক করে কয়েকবার চেষ্টা করলাম, হলো না। টার্মিনাল থেকে রান করার চেষ্টা করার ফলাফল নিম্নরূপ:

আমি জানি না, এই সমস্যাগুলোর কতগুলো সার্বজনীন আর কতগুলো শুধু আমার। তবে আমার ওভারঅল এক্সপেরিয়েন্স থেকে আমি Ubuntu 20.10 সাজেস্ট করতে পারছি না, অন্তত এখনই না। হয়ত আপডেটের মাধ্যমে আনস্ট্যাবিলিটিগুলো ফিক্স হয়ে যাবে। আপাতত যদি Ubuntu 20.04 LTS ইউজার কেউ থেকে থাকেন, তাহলে এখনই আপডেট না করারই পরামর্শ থাকবে।

আর যদি কারো অন্য ওএস থেকে উবুন্টুতে আসার পরিকল্পনা থাকে, তাহলে Ubuntu 20.04 LTS ইন্সটল করতে পারেন, ওটা LTS (Long Term Support) রিলিজ, যেখানে ৫ বছর সাপোর্ট দেওয়ার কথা রয়েছে। অথবা পপ ওএস আমার সাজেশন হবে। এখন পপ ওএস ২০.০৪ এলটিএস রয়েছে, আর শীঘ্রই উবুন্টু ২০.১০ ভিত্তিক পপ ওএস ২০.১০ চলে আসার কথা।

পপ ওএস উবুন্টুভিত্তিক, উবুন্টুর মতই গ্নোম ডেস্কটপ ব্যবহার করে, তবে উবুন্টু থেকে সলিড ফিল দেয়, এবং তাদের গ্নোমের এক্সপেরিয়েন্স বেশ চমৎকার, বলা চলে উবুন্টুর একটি বেটার এডিশন।

One comment

Leave a Reply