কুরআন অধ্যয়নের চমৎকার দুটো ওয়েবসাইট (+অ্যাপ)

আমরা কমবেশি জানি যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৭৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে পবিত্র কুরআন শরীফ ডিজিটালাইজেশন করা হয়েছে। তবে quran.gov.bd এখানে ইন্টারফেস ততটা আধুনিক ও স্বচ্ছন্দ্যময় নয়। এখানে আরবির সাথে বাংলা ও ইংরেজি অনুবাদ ও অডিও রয়েছে, তবে তাফসির, ফন্ট পরিবর্তনের সুবিধা প্রভৃতি ফিচার নেই। এছাড়া মোবাইল ডিভাইসসহ সব ধরণের স্ক্রিন সাইজের জন্য ওয়েবসাইটটি রেসপোন্সিভ নয়।

আল কুরআনুল কারীম অধ্যয়নের জন্য অন্য কিছু চমৎকার ওয়েবসাইট রয়েছে। আমার কাছে সবচেয়ে সুন্দর লাগা দুটি ওয়েবসাইট শেয়ার করছি।

১. Quran.com

পৃথিবীব্যাপী কুরআন অধ্যয়নের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট সম্ভবত Quran.com। বাংলা ভাষায় চারটি অনুবাদ ও তাফসিরসহ বিভিন্ন ভাষার অনুবাদ ও তাফসির রয়েছে এখানে। শব্দভিত্তিক উচ্চারণ ও অর্থ দেখার সুবিধা আছে। ৯ জন ক্বারীর ১২ ধরণের তিলাওয়াত শোনার ব্যবস্থা রয়েছে। আছে তাজবীদ কালারযুক্ত ১টি সহ ৬টি ফন্ট থেকে অভ্যস্থতা ও স্বচ্ছন্দ্যতা অনুযায়ী বেছে নেয়ার সুযোগ। আয়াত শেয়ার, কপি, বুকমার্ক করে রাখ প্রভৃতি ফিচার রয়েছে। অ্যান্ড্রয়েড ও আইওএস স্মার্টফোনের জন্য তাদের অ্যাপ রয়েছে।

২. Quran Mazid

এটি একটি বাংলাদেশি ওয়েবসাইট যা Digital Apps BD তৈরি করেছে। বাংলা ভাষায় ৯ জনের অনুবাদ ও ৪টি তাফসিরসহ ৫টি ভাষায় অনুবাদ ও ৪টি ভাষায় তাফসির এখানে আছে। ৯ ধরণের আরবি ফন্ট রয়েছে, তবে তাজবীদ কালার নেই। ৫ জন ক্বারীর তিলাওয়াত শোনার সুবিধা আছে। শব্দভিত্তিক উচ্চারণ ও অর্থ দেখার সুবিধা আছে। থাকছে আয়াত শেয়ার, কপি, বুকমার্ক করে রাখ প্রভৃতি ফিচারও। তাদের অ্যাপ-এ তাজবীদ কালার, হিফজ-প্ল্যান, বিষয়ভিত্তিক আয়াতসহ বেশ কিছুু ফিচার সংযোজন রয়েছে, যা ওয়েবসাইটে নেই।

Leave a Reply