প্রোটনমেইল: জিমেইলের সেরা বিকল্প। সিকিউর, ওপেন সোর্স, এডমুক্ত

ই-মেইলের জগতে জিমেইল এতটাই জনপ্রিয় যে, অনেকে ই-মেইল মানে শুধু জিমেইলকেই বোঝে। কিন্তু গুগল ফ্রিতে ভালো সার্ভিস দিলেও আমাদের তথ্য জমা রাখে যেটা আশা করি সবাই জানেন এবং আরো বিভিন্ন কারণে অনেকেই গুগলের সার্ভিসগুলোর বিকল্প খুঁজে থাকেন। আমরা গুগল সার্চের সম্ভাব্য সেরা বিকল্প ডাকডাকগো নিয়ে কথা বলেছি আর আজ বলছি জিমেইলের আমার মতে সেরা বিকল্প প্রোটনমেইল (Protonmail) নিয়ে। ডাকডাকগো সম্পর্কে জানতে ডাকডাকগো সার্চ ইঞ্জিনের সাথে ১৬ দিন: আসলেই অসাধারণ! পোষ্টটি পড়ুন।

প্রোটনমেইল ২০১৪ সালে রিলিজ হয়। এর সার্ভারে DDoS Attack এর পর ডেটা সেন্টার সুইজারল্যান্ডে স্থাপন করা হয়। প্রোটোনমেইল ওপেন সোর্স 🔥। এতে ডিফল্ট এন্ড টু এন্ড এনক্রিপশন রয়েছে। এটি আসলেই স্ট্রিক্টলি প্রাইভেসি ফোকাসড। ডোনেশনের বেশিরভাগই সিকিউরিটির জন্য ব্যবহার করা হয়।

প্রোটনমেইলে চার ধরণের অ্যাকাউন্ট খোলা যায়। Free. Plus. Professional ও Visionary। এখানে ফ্রি একাউন্টে ৫০০ MB Storage থাকে, যেটা সাধারণভাবে যথেষ্ট। আরেকটি লিমিটেশন হলো ফ্রি অ্যাকাউন্টে মেইলে “Sent with ProtonMail Secure Email.” কথাটি যুক্ত করে দেওয়া হয়। একাউন্ট খোলার পর High Security (2048 bit encryption) এবং Extreme Security (4096 bit encryption) সিলেক্ট করা যায়। 😍 অ্যাকাউন্ট পাসওয়ার্ড এখানে অনেক গুরুত্বপূর্ণ। কেননা, পাসওয়ার্ড ভুলে গেলে রিসেটের পদ্ধতি থাকলেও পূর্ববর্তী মেইলগুলো হারাতে হবে, যেহেতু এখানে মেইলগুলো এনক্রিপ্টেড।

 

প্রোটনমেইল অ্যাপের Android, Linux, Windows, iOS, MacOS… এ অ্যভেলেবল। তাছাড়া এর ওয়েব ভার্সনও রয়েছে। অ্যান্ড্রয়েডে ওয়েব ভার্সনের চেয়ে অ্যাপ ব্যবহার করাই ভালো ও নিরাপদ। ইন্টারফেস বেশ সুন্দর ও মডার্ন। এখানে কাস্টম সিএসএস ব্যবহার করে কাস্টমাইজ করা যায়। তাছাড়া লেআউট পরিবর্তনের অপশন আছে।

বিস্তারিত জানতে ও প্রোটনমেইল একাউন্ট খুলতে ক্লিক করুন। আমাদের কার্যক্রম ভালো লাগলে আমাদের সাপোর্ট করুন।

নিয়নবাতি  অফিসিয়াল ফেসবুক গ্রুপ

2 Comments

  1. ব্যবহার করে দেখলাম। সত্যি বলতে আমার ভালো লাগেনি বেশ কিছু কারণে। যেমন,
    ১. ইন্টারফেস সুন্দর, তবে খুব সুন্দরও লাগেনি।
    ২. পেইড প্ল্যান আছে, তারপরও ডোনেশন সিস্টেম রেখেছে। তৃতীয় পক্ষের বিজ্ঞাপন দেখায় না, তবে তাদের ডোনেশনের ব্যানার প্রদর্শন করে, যেটা একরকম বিজ্ঞাপন-ই বলা যায়।
    ৩. ফ্রি প্ল্যান বেশ লিমিটেড, ৫০০ এম্বি আমার মতে সবসময় যথেষ্ট নয়।
    ৪. ফ্রি অ্যাকাউন্টে মেইলে “Sent with ProtonMail Secure Email.” কথাটি যুক্ত করে দেয়, যা একদমই ভালো লাগেনি।

Leave a Reply