ছয় হাজার টাকায়* কীবোর্ডের ছদ্মবেশে এটি একটি কম্পিউটার!…

রাস্পবেরী পাইয়ের সাথে অনেকেই সম্ভবত পরিচিত হয়ে থাকবেন, এটা হলো সিঙ্গেল বোর্ড কম্পিউটার, মানে কিনা, এর আগে যে রাস্পবেরী পাইগুলো এসেছিলো সেখানে ক্রেডিট কার্ড সাইজের ছোট একটা বোর্ডে কম্পিউটারের, আরো সুনির্দিষ্টভাবে বললে সিপিইউয়ের মধ্যে যা যা থাকে সবকিছু দিয়ে দেয়া হত, যার সাথে মনিটর, কীবোর্ড, মাউস এগুলো লাগিয়ে নিলেই হয়ে গুলো ফুল ফাংশনাল পিসি!

Rasbperry Pi 4B
Rasbperry Pi 4B

অবশ্য সাধারণ কম্পিউটারগুলো থেকে এর একটু তফাৎ আছে, এর চিপসেট ARM বেজড, মানে কিনা অনেকটা স্মার্টফোনের মত, আর মডার্ন ডেস্কটপ/ল্যাপটপগুলো থেকে একটু কম পাওয়ারফুল, তারপরও অল্প কয়েক হাজারের মধ্যে একটা পিসি পাচ্ছেন, যা কিনা পকেটে নিয়ে ঘুরে বেড়ানোর মত, এরপর আর কী চাওয়া থাকে?

তবে Raspberry Pi 400-এ এসে তারা জিনিসটাকে আরেকটু অসাধারণ করেছে। এবার তারা রাস্পবেরী পাইকে নিয়ে এসেছে একটি কীবোর্ডের আকারে। এটা একই সাথে একটি রাস্পবেরী পাই, আর একটি কীবোর্ড। একইসাথে এই ডিভাইসটি আগের থেকে আরো কিছুটা পাওয়ারফুল।

Raspberry Pi 400 এর একটিমাত্র ভ্যারিয়েন্টে এসেছে, 4GB র‍্যাম, দাম মাত্র $70, কনভার্ট করলে ৬০০০ টাকার মত। তবে বিভিন্ন দেশীয় অফিসিয়াল শপগুলোতে দাম $80-$90 (কনভার্টেড) এরকম দেখলাম, হয়ত ট্যাক্সের জন্য। প্রসঙ্গত, এর আগের Raspberry Pi 4B এর 4GB র‍্যাম ভ্যারিয়েন্টের দাম ছিলো $55 এবং 2GB ও 8GB র‍্যাম ভ্যারিয়েন্টের দাম $35 ও $75।

অ্যাপলের কথা আমরা জানি, যারা বক্সে চার্জার না দিয়ে পরিবেশ রক্ষা করে (!), তবে রাস্পবেরী পাই সেরকম নয়, এর দুটি এডিশন আছে, একটি শুধুই এই ছদ্মবেশী কীবোর্ড, আরেকটি কীবোর্ড, মাউস, চার্জার, ইউজার গাইড, এসডি কার্ড, এইচডিএমআই ক্যাবল প্রভৃতিসহ পার্সোনাল কম্পিউটার কিট, যার দাম $100।

বাংলাদেশে যদি বলি, অফিসিয়ালি তো এখানে আমার জানামতে কোন অনলাইন বা অফলাইন রিসেলার নেই, তবে বিভিন্ন টেকশপে পাওয়া যায়। নতুন মডেলটি সম্ভবত এখনই পাবেন না, কিছুদিন পরে পেতে পারেন, দামটা হয়ত আসল দাম থেকে কিছুটা বেশি, নয় হাজারের আশেপাশে লাগতে পারে।

এটা দেখতে কিন্তু খুব কিউট। সাদা ও রাস্পবেরী রংয়ের সংমিশ্রণে বেশ মিনিমাল ডিজাইন, যেটা পছন্দ না করা কঠিন। ব্যাকসাইডে থাকছে ১টি গিগাবিট ইথারনেট, ১টি USB 2.0, ২টি USB 3.0, ১টি USB Type C, ২টি মাইক্রো HDMI পোর্ট, ১টি এসডি কার্ড স্লট এবং 40-pin GPIO header। ডাইমেনশন সর্বোচ্চ 286 mm × 122 mm × 23 mm।

4B এর মত এখানেও থাকছে Broadcom BCM2711 SoC, যার প্রসেসর কোয়াড কোর ARM Cortex A72, তবে এবার 1.5GHz থেকে 1.8GHz-এ ক্লকস্পিড উন্নীত করা হয়েছে। র‍্যাম LPDDR4-3200 সিরিজের 4GB। সর্বোচ্চ 4Kp60 ডিসপ্লে সমর্থিত। 

অন্যদিকে পার্সোনাল কম্পিউটার কিটে কীবোর্ড তথা মূল পিসির সাথে একটি মাউস, রাস্পবেরী পাই ওএস প্রিইন্সটল্ড এসডি কার্ড, পাওয়ার সাপ্লাই, অফিসিয়াল বিগিনার’স গাইড যুক্ত আছে। বলে রাখা ভালো এখানে রাস্পবেরী পাই ওএসের পাশাপাশি ফুল ফিচার্ড উবুন্টু এবং বিভিন্ন লিনাক্স ডিস্ট্রো সমর্থিত।

তবে উইন্ডোজ এখনো এখানে ব্যবহার করতে পারবেন না, যদিও উইন্ডোজের একটি বিশেষ সংস্করণ, উইন্ডোজ ১০ আইওটি কোর (৩৫ ডলার দাম) এখানে ব্যবহার করা যায়, তবে সেটি খুবই লিমিটেড এবং দৈনন্দিন ব্যবহারের উপযোগী নয়।

তথ্য ও ছবি রাস্পবেরী পাই ওয়েবসাইট থেকে নেয়া

কীওয়ার্ড: রাস্পবেরী পাই ৪০০

Loading spinner

3 Replies to “ছয় হাজার টাকায়* কীবোর্ডের ছদ্মবেশে এটি একটি কম্পিউটার!…”

  1. ইমরান says: November 12, 2020 at 5:14 am

    thanks for share 🙂

  2. Kamruzzaman Nur says: December 25, 2020 at 9:36 am

    Assalaamu alaikum friend!
    I am a classmate of yours. I am fascinated with your ability to message everyone in Udvash’s classes while the privacy is limited to the panelists only! I want to contact with you. Please let me know how I can.

    1. neonbati says: December 25, 2020 at 9:54 am

      ওয়া আলাইকুমুস সালাম। শুকরিয়া।
      ইমেইল: hasantahmidmuttaky@gmail.com
      ফেসবুক: https://facebook.com/tahmid.grplusbd

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*