ক্লাসিক ফেসবুকের সমাপ্তি হচ্ছে সেপ্টেম্বরে

ফেসবুক ব্যবহারকারী, বিশেষ করে যারা ডেস্কটপে ফেসবুক ব্যবহার করেন, তাদের এখন সময় হতে চলেছে ক্লাসিক ফেসবুককে বিদায় জানানোর। ফেসবুকের ইন্টারফেসে কিছুদিন আগে বড় ধরণের পরিবর্তন এসেছে যা ইতোমধ্যেই ব্যবহারকারীদের বড় অংশের কাছে পৌছে গেছে। ফেসবুকের মোবাইল অ্যাপের সাথে নতুন ওয়েবসাইটটি বেশ সামঞ্জস্যপূর্ণ এবং এর মাধ্যমে দীর্ঘ পরিচিত নীল রং এখানে আগের তুলনায় না থাকার মত।

নতুন ফেসবুকে ইন্টারফেসে যেমন বড় ধরণের পরিবর্তন এসেছে, পাশাপাশি যুক্ত হয়েছে নতুন কিছু ফিচার, যার মধ্যে রয়েছে Watch ট্যাব, ডার্ক মোড প্রভৃতি। তবে এতদিন পর্যন্ত ব্যবহারকারীদের নতুন ফেসবুকের পাশাপাশি ক্লাসিক ফেসবুকেও সুইচ করার সুযোগ দেওয়া হত। কিন্তু এখন ক্লাসিক ফেসবুক সম্পূর্ণরূপেই বন্ধ হতে চলেছে। অর্থাৎ পছন্দ হোক বা না হোক, নতুন ফেসবুকেই এখন ব্যবহারকারীদের মানিয়ে নিতে হবে। পৃথিবীর অলিখিত নিয়মগুলোর একটি হলো, পুরনোকে ভুলে নতুনকে বরণ করে নেওয়া।

ইতোমধ্যেই উল্লেখ করা হয়েছে ফেসবুকের ক্লাসিক ভার্সন সেপ্টেম্বরের শুরুতে বন্ধ হয়ে যাবে। তবে তা সুনির্দিষ্টভাবে কখন তা এখনো নিশ্চিত নয়। ফেসবুক প্রায়সই ধীরে ধীরে ফিচারগুলো প্রয়োগ করে, অর্থাৎ, একইসাথে সব ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার উপলদ্ধ হয় না। এক্ষেত্রেও কি এরকম হবে নাকি একসাথে সবার জন্য বন্ধ হয়ে যাবে সেটি এখনো জানা যায়নি।

সোর্স: FOSSBYTES

Loading spinner

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*