লিনাক্সের জন্য চলে আসলো উইন্ডোজ ক্যালকুলেটর…

গত বছরের মার্চে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ক্যালকুলেটর অ্যাপটির সোর্স উন্মুক্ত করে দেয়। ইতোমধ্যেই তা উইন্ডোজ, ম্যাক ও এন্ড্রয়েডের জন্য এভেইলেবল ছিলো, আর এখন লিনাক্সেও চলে আসলো উইন্ডোজ ক্যালকুলেটর। Uno Platform এর পক্ষ থেকে এই পোর্টটি করা হয়েছে। যেহেতু উইন্ডোজ একটি ব্র্যান্ড নেম, তাই নামটা অবশ্য পরিবর্তন হয়েছে Uno Calculator।

আমি ডিপিন ক্যালকুলেটর, উইন্ডোজ ক্যালকুলেটর/উনো ক্যালকুলেটর ও গ্নোম ক্যালকুলেটর রেখে যা বুঝলাম, ডিপিন ক্যালকুলেটর সবচেয়ে সুন্দর, কিন্তু ফিচারে শুধু বেসিক যোগ বিয়োগ গুণ ভাগের বেশি তেমন কিছু নেই। গ্নোম ক্যালকুলেটর আর উইন্ডোজ ক্যালকুলেটর দুটোই বেশ এডভান্সড, তবে গ্নোম ক্যালকুলেটর বেশি এডভান্সড মনে হলো। তবে উইন্ডোজ ক্যালকুলেটরে গ্নোম ক্যালকুলেটরের থেকে কিছু বেশি কনভার্সন সুবিধা আছে। ইন্টারফেসও ভালোই, সবমিলিয়ে অনেকেরই পছন্দ হওয়ার মত।

ডিপিন ক্যালকুলেটর, উনো ক্যালকুলটর, গ্নোম ক্যালকুলেটর
বাম থেকে যথাক্রমে ডিপিন ক্যালকুলেটর, উনো ক্যালকুলটর ও গ্নোম ক্যালকুলেটর

উইন্ডোজ ব্যবহারকারীরা তো এর সাথে পরিচিত হয়েই থাকবেন। এখানে মোড রয়েছে, স্ট্যান্ডার্ড, সায়েন্টিফিক ও প্রোগ্রামার। এর সাথে অনেকরকমের কনভার্টার দেওয়া হয়েছে যা একটি আকর্ষণীয় ফিচার। লিনাক্সে দেখতে বেশ ভালোই দেখায়, এতে Skia rendering engine ব্যবহার করা হয়েছে।

উইন্ডোজ ক্যালকুলেটর

তবে দুটো সমস্যা চোখে পড়েছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ একটি হলো এখানে কীবোর্ড কাজ করে না, মাউস দিয়ে ব্যবহার করতে হয়। অন্যটি মাইনর, সাইডবার টগল করার এনিমেশন স্মূথ নয়। এর বাইরে সবকিছু লিনাক্সে ভালোই কাজ করছে।

আরো জানতে এটা দেখুন। ইন্সটল করতে চাইলে এটি Snap Store-এ পেয়ে যাবেন। যদি Snap ইন্সটল করা থাকে, উনো ক্যালকুলেটর ইন্সটলের জন্য টার্মিনালে রান করুন:

sudo snap install uno-calculator --beta

Leave a Reply