পিপীলিকার সাথে কয়েক মিনিট…

পোস্টের শিরোনাম হওয়ার কথা ছিলো পিপীলিকার সাথে ৪৮ ঘন্টা, আর পাবলিশ হওয়ার কথা ছিলো দিনদুয়েক পরে। ভাবছিলাম, গুগল বাদ দিয়ে দুদিন পিপীলিকা চালানোর চ্যালেঞ্জ নিব। কিন্তু, চ্যালেঞ্জ ফেইলড, অনিবার্য কারণবশত সময়টা কমিয়ে কয়েক মিনিটে নিয়ে আসতে হয়েছে। এমন না যে আমি গুগলের মত এক্সপেক্ট করছিলাম, কিন্তু যদি যেকোন সার্চের রেজাল্ট আসে নিচের মত তাহলে আসলে কিছু করার থাকে না।

যা-ই সার্চ দিই ১০ সেকেন্ড ধরে দেখায় , তারপর দেখায় “দুঃখিত,অনিবার্য কারণে এই মুহূর্তে রেজাল্ট দেখানো সম্ভব হচ্ছে না, অন্য কোন কীওয়ার্ড দিয়ে সার্চ করুন।” এরপর আর কিছু বলার বা করার থাকে না… তবে কিছু নির্দিষ্ট টার্মের সার্চে ফলাফল খোঁজা হচ্ছে দেখানোর সময় নিচের মত সাইডে এ সম্পর্কে তথ্য আসে, তবে ১০ সেকেন্ড পর এটা উধাও হয়ে আবার বলে “অনিবার্য কারণে…”

Hasibul Karim Ratul-কে দিয়েও চেক করাইসি, সেম। পোস্ট এখানেই শেষ করে দেওয়া যায়, যাহোক, এটা হয়ত একটা সাময়িক বাগ, আরো কিছু কথা বলি। ইন্টারফেস বেশ সুন্দর, সাথে একটা বাংলাদেশী ভাব স্পষ্টরূপেই আছে। দেখতেও বেশ ক্লিন। সার্চের পাশাপাশি করোনা নিউজ, প্রডাক্ট সার্চ, জব সার্চ, লেটেস্ট নিউজ, এটুআই সার্চ ফিচার আছে।

হোমপেজ পছন্দ সার্চের সময় ডিফল্ট বাংলা (ফনেটিক) সুইচ করা থাকে। অপশন আছে, সেটা বেশ ভালো, তবে বাই ডিফল্ট এনাবল রাখার কারণ দেখছি না। ইংরেজি লিখতে হলে অফ করে নিতে হয়। আর বিজয় কীবোর্ড ৩.০ না হলেও অভ্র বা রিদ্মিক বা প্রভাত বা ওপেন বাংলা বা কিছু একটা বাংলা লেখার সফটওয়্যার মোটামুটি সবাই ব্যবহার করে। তো এটা ডিফল্ট ডিজেবল রাখাটাই যুক্তিসঙ্গত আমার মতে। হোমপেজে লোগোটি লো রেজ্যুলেশনের। এমনিতেও সেটা বোঝা যায়, জুম করলে আরো স্পষ্টভাবে ধরা পড়ে।

এরপর SSL নিয়ে বেশ ঘাপলা দেখলাম। মেইন পেজ https, কিন্তু “Parts of this page are not secure”, আবার করোনা সংবাদ পেজটি http, অন্যদিকে পিপীলিকা সংবাদ পেজটি https ঠিকই আছে। মানে একটা খিচুড়ি অবস্থ। আর পেজগুলো মারাত্মক স্লো, এমনিতেই আমার ইন্টারনেটের গতি কম, পিপীলিকার পেজগুলো আসতেই চায় না।

পিপীলিকা নিউজে সর্বশেষ, আলোচিত, সর্বাধিক পঠিত ট্যাবগুলো একদম খালি। আর তিন-চারদিন আগের খবর সব, সাম্প্রতিক কোন খবর নেই। অর্থাৎ, নিয়মিত আপডেট হয় না।

a2i (Access to Information) সার্চ ফিচারটি অবশ্যি ঠিকঠাক কাজ করেছে। সার্চ পেজের ডিজাইনটি মূল সাইটের মত নয়, কিছুটা ওল্ড ডিজাইন, অর্থাৎ, সম্ভবত মূল সাইটের ডিজাইন পরে পরিবর্তন করা হলেও এই a2i সার্চের ডিজাইন আগের মতই আছে। তারপরও ভালো কথা হলো এখানে আমি কোন সমস্যা পাইনি, খুব বেশি সময় নিচ্ছে এমনও না।

তো, মোটামুটি এই ছিলো পিপীলিকার সাথে আমার অল্প সময়ের অভিজ্ঞতা। সার্চের বিষয়টি দ্রুতই ফিক্স হবে আশা করছি, তখন হয়ত ৪৮ ঘন্টার চ্যালেঞ্জ নিয়ে দেখা যাবে বাংলাদেশের এই পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিনটি কতটা ভালো। আপাতত, শেষ করছি!

Loading spinner

3 Replies to “পিপীলিকার সাথে কয়েক মিনিট…”

  1. Hasibul Karim Ratul says: September 13, 2020 at 7:04 am

    আমার ডিফল্ট সার্চ ইঞ্জিন পিপীলিকা দিতে চাইছিলাম ☹

  2. ইমরান says: November 6, 2020 at 1:25 am

    🙁

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*