নিয়নবাতি স্ট্যাটস! নিয়নবাতির ভিজিটর কারা?

আপনি হয়ত জানেন, গুগল আপনাকে ট্র্যাক করে থাকে, অনলাইনে যতক্ষণ আছেন, তার প্রায় পুরোটা সময়। যখন আপনি গুগলে থাকেন তখন, যখন আপনি অন্যান্য অধিকাংশ সাইটে থাকেন তখন এবং যখন আপনি নিয়নবাতিতে ঘুরছেন, তখনও। অবশ্য আপনি চাইলে এই ট্র্যাকিং থেকে নিজেকে কিছুটা সুরক্ষিত রাখতে পারেন, যেমন ডাকডাকগো সার্চ ইঞ্জিন ও এক্সটেনশন ব্যবহার করে, তো যাই হোক, সেটা আমাদের আজকের আলোচনা নয়।

নিয়নবাতিতে আমরা Google Analytics ইন্টিগ্রেট করে নিয়েছি আমাদের সাইটের স্ট্যাটস দেখার জন্য। এর ফলে আমরা আমাদের প্রতিদিনের বা কোন সময়ের ভিজিটর সংখ্যা এবং ভিজিটরদের কিছু নন-সেন্সিটিভ অ্যানোনিমাস তথ্য জানতে পারি। যেমন, কোন অপারেটিং সিস্টেম আমাদের ভিজিটররা ব্যবহার করছে, কোন ব্রাউজার ব্যবহার করছে, কোন সোর্স থেকে এসেছে এরকম। আজকে তার কিছু তথ্য শেয়ার করছি।

ইন্টেরেস্টিং স্ট্যাটসগুলো প্রথমেই শেয়ার করি। অপারেটিং সিস্টেমের মধ্যে রাজত্ব অবশ্যই অ্যান্ড্রয়েডের, ৬৩.৫%। উইন্ডোজ ইউজার ১৬.২%, লিনাক্স ইউজারও কম নয় ১০.৮%। তবে প্রতি প্রায় ১০ জন ভিজিটরে একজন (৯.১%) আইওএস ব্যবহারকারী, যা আমার ধারণা থেকে বেশি ছিলো, অবশ্য ম্যাকিন্টস ইউজার অনেকটা কম, ০.৩%।

মোবাইল ব্র্যান্ডগুলোর মধ্যে শাওমি ২৬.৪% শেয়ার নিয়ে আছে শীর্ষে,, এরপর স্যামসাং ১৫.৬%, তারপরই অ্যাপল ১৩.৫%। হুওয়ায়ে আছে তার পরের অবস্থানে ৬.১% ইউজার নিয়ে। সিম্ফনি ৫.৩%, রিয়েলমি ৪.৯%, ভিভো ৪.৪%, ওপ্পো ও ওয়ালটন ৩.১% করে। নোকিয়া অবশ্য বেশ করুণ অবস্থানে চলে গেছে ২.৫%। ওয়ানপ্লাস ১.৪%, গুগল ১.৩%।

ব্রাউজারের মধ্যে ক্রোম ইউজার অধিক, ৩৫.৯%। ২২.৯% বলা হচ্ছে অ্যান্ড্রয়েড ওয়েবভিউ, যেটা নিয়ে আমার কোন আইডিয়া নেই। অপেরা মিনি ও অপেরা ইউজারও দেখা যাচ্ছে কম নয়, যথাক্রমে ১২.৬% ও ৬.৪%। ফায়ারফক্স খুব ভালো অবস্থানে নেই, ৯.৯%। অ্যাপলের সাফারি ব্রাউজার ৭.৩% দখলে রাখলেও মাইক্রোসফটের এজ ব্রাউজারের দখল মাত্র ২%।

২০ আগস্ট আমরা নিয়নবাতিতে প্রথম পোস্ট প্রকাশ করি। আগস্ট মাসে ইউনিক ইউজার ছিলেন ১১২ জন এবং মোট পেজভিউ ৫৮৮। এসময়ে ইউজারের তুলনায় পেজভিউ অনেক বেশি হওয়ার মূল কারণ সাইট ডেভেলোপমেন্টের কাজ চলছিলো। সেপ্টেম্বর মাসে ৬৫৬ জন ইউনিক ভিজিটরের বিপরীতে পেজভিউ হয়েছে ১৮৫৮। এই মাসের ১৩ দিনের মধ্যে ইউনিক ভিউ ৫৩৬ ও পেজভিউ ১৩৯৫।

আমাদের হোমপেজ দেখা হয়েছে ৫৯৩ বার এবং এপর্যন্ত যে পোস্টটি সবচেয়ে বেশি দেখা হয়েছে তা হলো উদ্ভাসের Zoom ক্লাসে যেভাবে Everyone কে মেসেজ দেওয়া যায়…, যা মোট ৩৪২ বার দেখা হয়েছে। এরপরে আছে ৮০০০ শব্দে লিনাক্স পরিচিতি, যা ১১৩ বার দেখা হয়েছে। তৃতীয় অবস্থানে আছে Symphony i99 বনাম Itel Vision 1, ৭ হাজারে সেরা কে? এই পোস্টটি, ১০১ বার।

মোট ট্রাফিকের ৩৮% সরাসরি এসেছে, বিভিন্ন সাইট থেকে রেফার হয়ে এসেছে ৩৮% এবং অর্গানিক সার্চ থেকে ১৩.৭%। সার্চ ইঞ্জিনের মধ্যে গুগল তীব্রভাবে দখল রেখেছে, ৯৮.৭%, তবে অবাক করা ব্যাপার হলো বাকি ১.৩% এসেছে Baidu থেকে, যা একটি চাইনীজ সার্চ ইঞ্জিন… সোশ্যাল মিডিয়া রেফার হয়ে আসা ভিউয়ারদের শতভাগ ফেসবুক থেকে এসেছেন।

আমাদের ভিজিটরদের ৮৩.১৫% বাংলাদেশ থেকে, যুক্তরাষ্ট্র থেকে ১১.৯৯%, ভারত থেকে ১.০২%, চীন থেকে ০.৬৩%। যুক্তরাষ্ট্রের এই ভিউয়ারদের বড় অংশ অবশ্য খুব সম্ভবত বাংলাদেশে থেকে যুক্তরাষ্ট্রের ভিপিএন ব্যবহারকারীরা।

One comment

Leave a Reply