সয়াপ ফাইল যোগ করার সবচেয়ে সহজ উপায় (১ মিনিট টিউটোরিয়াল)

সয়াপ হলো ভার্চুয়াল র‍্যাম। এটা হার্ডডিস্কের একটা অংশ যেটা র‍্যামের মত ব্যবহার হয়। পারফর্মেন্স অবশ্যই আসল র‍্যামের আশেপাশে না, তারপরও যদি র‍্যাম কম হয়, সয়াপ সত্যিই পারফর্মেন্সে বড় ইম্প্রুভমেন্ট আনতে পারে। বিশেষ করে র‍্যাম ৪ জিবির কম হলে এটা খুবই প্রয়োজন। আগে সয়াপ  ব্যবহারের জন্য আলাদাভাবে একটি পার্টিশন করতে হত। তবে এখন মেজর মোটামুটি সব ডিস্ট্রোই সয়াপ ফাইল সমর্থন করে।

সাধারণত ২ জিবি সয়াপ হিসেবে যথেষ্ট। free -h কমান্ড দিয়ে দেখতে পারেন সয়াপ স্পেস আছে কিনা। ২ জিবি সাইজের একটি সয়াপফাইল তৈরির জন্য সিম্পলি নিচের কমান্ড কপি করে টার্মিনালে পেস্ট (ctrl+shift+v) করুন। আর অন্য সাইজের জন্য 2G এর পরিবর্তে প্রয়োজনীয় সাইজ দিয়ে রিপ্লেস করে দিন। আশা করি ১০ সেকেন্ডের বেশি লাগবে না।

sudo fallocate -l 2G /swapfile && sudo chmod 600 /swapfile && sudo mkswap /swapfile && sudo swapon /swapfile && echo ‘/swapfile none swap sw 0 0’ | sudo tee -a /etc/fstab

কাজ হয়ে গেছে আশা করছি। free -h কমান্ড দিয়ে চেক করে নিন। সয়াপ ফাইল তৈরি নিয়ে আরো বিস্তারিত জানার জন্য এখানে দেখুন। তো টিউটোরিয়াল

You might like

2 Comments

    1. অনেকে অবশ্যি যত র‌্যাম, তার সমান বা দ্বিগুণ দিতে বলে, তবে আমার অভিজ্ঞতায় প্রাক্টিকালি ২ জিবির বেশি সয়াপ দিয়ে বিশেষ কাজ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *