সিগন্যাল: প্রাইভেসি ফোকাসড ওপেন সোর্স মেসেজিং অ্যাপ

সিগন্যাল হাইলি প্রাইভেসি ফোকাসড মেসেজিং অ্যাপগুলোর মধ্যে অন্যতম। ২০১৫ সালে রেডফোন ও টেক্সসিকিউর কে একত্রে সিগন্যাল নামে প্রকাশ করে এর নির্মাতা প্রতিষ্ঠান Signal Foundation. একইসাথে এর সোর্সকোডও উন্মুক্ত করে দেয়া হয়।

সিগন্যাল একাধারে সম্পূর্ণ ফ্রি, ওপেন সোর্স, ট্রাকার ও বিজ্ঞাপনমুক্ত। এর সোর্সকোড GPLV-3 Licence এর আওতায় প্রকাশিত হয়।
এর উত্তরসূরী সফটওয়্যার দুটি তৈরির উদ্দেশ্যে ছিল সবার জন্য নিরাপদ মেসেজিং, অডিও-ভিডিও কলিং, তথ্য আদান-প্রদান করার সফটওয়্যার তৈরি করা। নাম সিগন্যাল হয়ে গেলেও উদ্দেশ্য একই আছে।

সিগন্যালে ডিফল্টভাবে এন্ড টু এন্ড এনক্রিপশন থাকে। এর সিকিউরিটি মডেল এতটাই এডভান্সড যে ফেসবুক তাদের Messenger ও WhatsApp এ সিগন্যালের কিছু নিরাপত্তা ফিচার ব্যবহার করে (তবুও এতটা সিকিউর না 🙄) এমনকি টুইটারের CEO নিয়মিত এটি ব্যবহার করেন😎।

সিগন্যাল একাউন্ট খুলতে ও লগ ইন করতে ফোন নম্বর ভেরিফাই করতে হয় তাছাড়া পিন সেট করা যায়। এর UI বেশ ক্লিন ও মডার্ন। মেসেঞ্জারের সাথে কিছুটা মিল আছে, তবে আরো ক্লিন। ডার্ক মোডও রয়েছে। মেসেজিং অ্যাপ হিসেবে সাধারণ ফিচারগুলোর পাশাপাশি কিছু এডভান্সড ফিচার পেয়েছি। যেমন, ডিজঅ্যপেআরিং মেসেজ, টাইপিং ইন্ডিকেটর, মেসেজ ব্যাকআপ ইত্যাদি।

দারুণ একটি ফিচার হলো, এটিকে ডিফল্ট মেসেজিং অ্যাপ হিসেবেও ব্যবহার করা যায়। সেক্ষেত্রে সিমে আসা মেসেজগুলো সিগন্যাল থেকে দেখা ও রিপ্লাই প্রেরণ করা যায়। দিনদিন অনলাইনে এমনকি ফেসবুক, মেসেঞ্জার, ইউটিউবের মত বিখ্যাত অ্যাপগুলোও চরম বিরক্তিকরভাবে এড দেখাতে শুরু করেছে, সেখানে সিগন্যাল সম্পূর্ণ ফ্রি হওয়া সত্ত্বেও এমনকি বিজ্ঞাপনমুক্ত।

বিজ্ঞাপনের কথা যখন এসে গেলো, নিয়নবাতিতেও এখন পর্যন্ত কোন বিজ্ঞাপন নেই, তবে আমরা অবশ্যি বিজ্ঞাপনমুক্ত না ঠিক, বিশেষ কিছু কারণে আমরা এডসেন্স বা অন্য কোন নেটওয়ার্ক ব্যবহার করছি না। কিন্তু আমাদের সাপোর্টের জন্য বিজ্ঞাপন প্রয়োজন। বিস্তারিত জানতে ও বিজ্ঞাপন দিতে এখানে দেখুন। আমরা বিজ্ঞাপন দেখালেও তা পাঠকদের জন্য বিরক্তিকর যেন না হয়, সেদিকে লক্ষ্য রাখা হবে ইন শা আল্লাহ।

এটি একটি ক্রস প্ল্যাটফর্ম অ্যপ। আ্যান্ড্রয়েড, লিনাক্স, আইওস, উইন্ডোজ, ম্যাকওস এ অ্যভেলেবল। পরিশেষে বলছি Extreme Security🛡️ এর জন্য ব্যাবহার করতে পারেন। আরো জানতে ও ডাউনলোডের জন্য ঢুঁ মারুন তাদের ওয়েবসাইটে

Loading spinner

Author: ইমরান

.....  

7 Replies to “সিগন্যাল: প্রাইভেসি ফোকাসড ওপেন সোর্স মেসেজিং অ্যাপ”

  1. numan says: October 11, 2020 at 3:16 am

    very informative

    1. MD Imran Mia says: October 11, 2020 at 7:32 am

      অসংখ্য ধন্যবাদ আপনার কমেন্টের জন্য। নিয়নবাতির সাথেই থাকুন। পোস্টের নোটিফিকেন পেতে সাবস্ক্রাইব করুন। সামনে আরো Unique এবং Exclusive পোষ্ট করা হবে ইনশাআল্লাহ।

    2. MD Imran Mia says: October 11, 2020 at 8:17 am

      Thanks.!

  2. anonymous says: October 14, 2020 at 9:41 am

    সেই তো! প্রথম নাম শুনলাম।

    1. MD Imran Mia says: October 14, 2020 at 3:10 pm

      stay with neonbati to get more unique post.

  3. ch17z says: October 31, 2020 at 2:07 pm

    excelent!!!

    1. ইমরান says: November 2, 2020 at 1:30 pm

      thanks. stay with neonbati

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*