Symphony Z35: ভালো কিছু আনতে যাচ্ছে সিম্ফনি? (পাঞ্চহোল, G35)

অনেকদিন ধরে সিম্ফনির নতুন কোন ডিভাইস লঞ্চ হয়নি। আজ তাদের ফেসবুক পেজে Z30 Pro অ্যানাউন্স করা হয়েছে। তবে Z30 Pro নিয়ে আমি মোটেও এক্সাইটেড নই, কেননা এটা জাস্ট Z30-র ৪/৬৪ ভার্সন। আরেকটা ফান ফ্যাক্ট হলো বাংলাদেশে রিলিজ না হলেও নেপালে ইতোমধ্যেই এটা রিলিজ হয়েছে। আরো দেখে নিতে পারেন এখানে

তবে আমি যে ডিভাইসটি নিয়ে বেশ এক্সাইটেড, তা হলো Symphony Z35। এটা নিয়ে এখনো অফিসিয়ালি কোন অ্যানাউন্স হয়নি, তবে অল্প কিছু বিষয় আমরা শেয়ার করতে পারি। গীকবেঞ্চে এই ডিভাইসটির বেঞ্চমার্ক দেখা গেছে, আর নিচের ছবিটি Shahanur Azom Shakil ভাই থেকে প্রাপ্ত। এখানে নচযুক্তটি খুব সম্ভবত Z30 Pro, আর পাঞ্চহোলযুক্তটি Z35।

আসলে আগেই যেমনটা বলেছি, Z35 এখনো অফিসিয়ালি অ্যানাউন্স হয়নি। আর ছবির ডিভাইসটি যে Z35-ই এটাও নিশ্চিত নয়। তবে যেহেতু গীকবেঞ্চে ডিভাইসটি দেখা গেছে, তাই Z35 সামনে আসছে, এটা নিশ্চিত, সেই সাথে ছবির ডিভাইসটিও সিম্ফনির কোন আপকামিং ডিভাইসের ছবি, তাই এটা Z35 হওয়াই স্বাভাবিক।

আপডেট: ছবির ডিভাইসটি Symphony Z40। তবে ইতোমধ্যেই Symphony Z35-ও রিলিজ হয়েছে।

ডিজাইন কিন্তু আমার অস্থির লেগেছে, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর খেয়াল না করলে এটা কেউ realme 7 Pro মনে করে বসতে পারে। তবে realme 7 Pro ২৮০০০ টাকার ফোন, সেখানে এটা হয়ত তার এক-তৃতীয়াংশের হাজারখানেক বেশি দামের ডিভাইস হবে। রেয়ারে ৩টি ক্যামেরা থাকছে।

Z35-এর সম্পর্কে যে তথ্যগুলো আমরা গীকবেঞ্চ থেকে জানতে পেরেছি, তা হলো এখানে ARM MT6765V/WB প্রসেসর আছে, যা Helio G35/P35 নির্দেশ করে। এই দুটো মূলত একই চিপসেট, P35 কিছুটা পুরনো হওয়ার পর মিডিয়াটেক নতুন নামে, অর্থাৎ, G35 হিসেবে এনেছে। তো, এখানে নতুন G35 না পুরনো P35 থাকবে সেটা পুরোপুরি নিশ্চিত নই, G35-ই হওয়ার কথা। যাইহোক, দুটোর মধ্যে নাম ছাড়া কোন তফাৎ সিম্পলি নেই।

Helio G35/P35 ক্লকস্পিড 2.3GHz। ক্লকস্পিড বেশি দেখে খুশি না হওয়াই ভালো, কেননা এখানে কোন পারফর্মেন্স কোর নেই, সবগুলো কোর ARM Cortex A53 সিরিজের। বাজেটে আমরা A25, P22 যে চিপসেটগুলো দেখে থাকি, ক্লকস্পিডটাই মূলত তাদের সাথে এর পার্থক্য। বাড়তি ক্লকস্পিডের জন্য সেগুলো থেকে এটা বেটার, কিন্তু Helio P60, Snapdragon 460, Helio G70-র থেকে পারফর্মেন্সে পিছিয়ে। জিপিইউ-ও এন্ট্রি লেভেলের, A25 আর P22-র মত এখানেও PowerVR GE8320, তবে এখানেও একটু বেশি ক্লকস্পিড থাকছে, 680MHz। এটি একটি 12nm চিপসেট, যা ১১ হাজার টাকা পর্যন্ত ভালোই।

গীকবেঞ্চে দেখা যায় এখানে 3GB র‌্যাম থাকছে, যা বেশ ইন্টেরেস্টিং এজন্য যে, সিম্ফনির পক্ষ থেকে ১১ হাজার টাকায় 4/64 ডিভাইস আছে, আবার Z30 Pro-ও 4/64 নিয়ে আসছে, তাই 3GB র‌্যামের একটা ডিভাইস ১০০০০ এর আশেপাশেই থাকার কথা। সেক্ষেত্রে পাঞ্চহোল, G35 চিপসেট মিলিয়ে এটি কিন্তু বেশ আকর্ষণীয় ডিল হতে পারে। অবশ্য দামটা ১১ হাজার হলে তখন র‌্যামের ব্যাপারটা ডিলব্রেকিং হয়ে যায়। স্টোরেজ খুব সম্ভবত 64GB থাকবে (এটা আমার অনুমান)। আর যেহেতু Z30 Pro নামে Z30-র 4/64 ভার্সন আসছে, দেখা যাক, তারা Z35-এরও কোন 4/64 বা 4/128 ভার্সন আনে কিনা।

এবার আমার আধ্যাত্মিক শক্তিতে কিছু অনুমান শেয়ার করি। উল্লেখ্য, এই আধ্যাত্মিক শক্তি হায়ার ম্যাথ পড়ার সময় চর্চা করতাম, মানে স্যার প্রশ্ন করলে অঙ্ক না করে আধ্যাত্মিক শক্তিবলে উত্তর দিতাম এবং হিসেব করে দেখেছি, এর একুরেসি প্রায় ৭৫%। (😛) যাইহোক, ফান এপার্ট, পরের প্যারার কথাগুলো কোন অফিসিয়াল কথা না, কোন রেফারেন্স নেই, নিছকই আমার অনুমান।

আধ্যাত্মিক শক্তিবলে পেয়েছি এটা 20.5:9 বা 21:9 অ্যাসপেক্ট রেশিও হতে পারে (আসলে ছবিতে Z30 Pro এর সাথে তুলনা করে বলছি), সেক্ষেত্রে ডিসপ্লে সাইজ হিউজ, যেমন 6.8″ বা 7″ হওয়ার সম্ভাবনা আছে। আর ব্যাটারীও খুব সম্ভব এবার 6000mAh হতে পারে (এটাই এখন এই বাজেটে চলছে, সাথে আরো কিছু ব্যাপার থেকে মনে হচ্ছে)। আবারো বলছি, এগুলো নিছকই আমার অনুমান, কোন রেফারেন্স নেই, বাস্তবে পুরোপুরি অন্যকিছু হওয়া খুবই সম্ভব।

সার্চ কী-ওয়ার্ড: সিম্ফনি জেড৩৫, সিম্ফনি Z35

Loading spinner

2 Replies to “Symphony Z35: ভালো কিছু আনতে যাচ্ছে সিম্ফনি? (পাঞ্চহোল, G35)”

  1. ইমরান says: January 13, 2021 at 4:07 pm

    6000 Mah! Symphony তে!!!

    1. neonbati says: January 19, 2021 at 6:32 pm

      এটা বলার পেছনে গভীর গবেষণা আছে…

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*