গ্নোম ডেস্কটপে স্ক্রিন রেকর্ডের সবচেয়ে সহজ উপায় (১ মিনিট টিউটোরিয়াল)

গ্নোম ডেস্কটপ সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ ইন্টারফেসগুলোর একটি। উবুন্টু, পপ ওএস, ফিডোরাসহ বেশ কিছু ডিস্ট্রিবিউশনের ফ্ল্যাগশিপ হলো গ্নোম এডিশন এবং আরো অনেক ডিস্ট্রিবিউশন গ্নোম এডিশন প্রদান করে। গ্নোমে স্ক্রিন রেকর্ড করার জন্য বাড়তি কোন ইউটিলিটি প্রয়োজন নেই, শুধু প্রেস করুন shift+alt+ctrl+r আর রেকর্ড শুরু হয়ে যাবে। বন্ধ করতে একই কম্বিনেশন আবার প্রেস করতে হবে। বাই দা ওয়ে, super মানে উইন্ডোজ কী আরকি! নোটিফিকেশন বারে একটি বৃত্ত দেখে রেকর্ড হচ্ছে কিনা বোঝা যায়।

কিন্তু একটি সমস্যা, বন্ধ না করলেও ৩০ সেকেন্ড পর আপনাআপনি বন্ধও হয়ে যাবে। এটার সমাধান একদমই সহজ, নিচের কমান্ড ব্যবহার করুন, শেষের 3600 বোঝায় ৩৬০০ সেকেন্ড বা এক ঘন্টা, অন্য কোন ভ্যালুও ব্যবহার করতে পারেন, অর্থাৎ সর্বোচ্চ দৈর্ঘ্য যত সেকেন্ড সেট করতে চাইছেন।

gsettings set org.gnome.settings-daemon.plugins.media-keys max-screencast-length 3600

আর শর্টকাটটি পরিবর্তন করতে Settings > Keyboard Shortcuts > Record a short screencast অপশন থেকে পছন্দের কম্বিনেশন সেট করে নিন।

আশা করছি এটা পড়তে ৩০ সেকেন্ডের বেশি প্রয়োজন হয়নি, বাকি ৩০ সেকেন্ড সময় নিয়ে একটি কমেন্ট করলে কিন্তু বেশ হয়!

Loading spinner

One Reply to “গ্নোম ডেস্কটপে স্ক্রিন রেকর্ডের সবচেয়ে সহজ উপায় (১ মিনিট টিউটোরিয়াল)”

  1. MD Imran Mia says: October 22, 2020 at 2:28 am

    thanks for share

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*