অসামিয়া: ব্লগ লেখক ও পাঠকদের জন্য নতুন প্লাটফর্ম

আসসালামু আলাইকুম। আমরা একটি নতুন প্লাটফর্ম আমরা নিয়ে এসেছি, অসামিয়া। অসামিয়া ব্লগ লেখক ও পাঠকদের জন্য তৈরি করা হয়েছে। এটি একটি প্লাটফর্ম, যেখানে আমাদের ইচ্ছে হলো বাংলা ভাষার সেরা ব্লগগুলোর পোস্টগুলো একত্রে পাওয়া যাবে। শুধু তাই নয়, এর পাশাপাশি একটি পূর্ণাঙ্গ সোশ্যাল মিডিয়ার প্রায় সব ফিচার অসামিয়াতে থাকছে।

সহজভাবে অসামিয়ার কনসেপ্ট ব্যাখ্যা করি। এখানে ব্লগ লেখকরা লেখক হিসেবে ও পাঠকরা সাধারণ সদস্য হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে। লেখকরা রেজিস্ট্রেশনের পর তাদের ব্লগের বিভিন্ন লেখা অসামিয়াতে শেয়ার করতে পারবে। এক্ষেত্রে তাদেরকে পোস্টের শিরোনাম, ফিচার ছবি, বিষয়বস্তু, বিভাগ প্রভৃতি উল্লেখ করতে হবে, তবে পূর্ণ পোস্টটি অসামিয়াতে করা আবশ্যক নয়।

অর্থাৎ, পোস্টের বিষয়বস্তু পাঠকের জন্য তুলে ধরে এরপর সম্পূর্ণ পোস্টের জন্য নিজ ব্লগে করা মূল পোস্টের লিঙ্ক যুক্ত করে দিতে হবে। এতে লেখকেরা নিজেদের ব্লগের লেখাগুলোর সাথে পাঠকদের পরিচিত করে দেয়া ও ভিজিট করিয়ে আনার একটি সুযোগ পাচ্ছেন।

এরপর কথা হলো পাঠকদের জন্য এখানে কী থাকছে? পাঠকেরা বিবিধ ব্লগ থেকে আসা লেখাগুলো এখানে একত্রে পেতে পারেন। এবং আকর্ষণীয় বিভিন্ন লেখাগুলো সংশ্লিষ্ট ব্লগ থেকে পড়ে আসতে পারেন। তাই যারা লিখিত কনটেন্ট পড়তে পছন্দ করেন, তাদের অসামিয়া পছন্দ হবে ইন শা আল্লাহ।

এখানেই কি শেষ? নাহ! অসামিয়ার আরেকটি দিক হলো এটি একটি পূর্ণাঙ্গ সামাজিক যোগাযোগ মাধ্যমও বটে। পরস্পর সংযুক্ত হওয়া, অনুসরণ, পোস্ট, লাইক, কমেন্ট, শেয়ার করা, মেসেজিং, গ্রুপে যুক্ত হওয়াসহ সচারচর একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে যে ফিচারগুলো থাকে, তা এখানে রয়েছে।

তবে অবশ্যই একে বিশেষায়িত করা হয়েছে ব্লগ লেখকদের জন্য। তাই আলাদাভাবে লেখক ও সাধারণ সদস্য হিসেবে যুক্ত হওয়ার সুযোগ রাখা হয়েছে এবং উভয় প্রকারের জন্য আলাদা আলাদা সদস্য ডিরেক্টরী থাকছে যেখান থেকে কোন সদস্যকে খুঁজে নিতে পারেন।

এই ফিচারগুলো দেয়ার মূল উদ্দেশ্য হলে ব্লগ লেখক ও পাঠকদের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক তৈরি করা। অসামিয়া ব্যবহার করলে এর অসাধারণ ফিচারগুলো সম্পর্কে আরো ভালো ধারণা পেতে পারেন।

তবে অসামিয়া কিন্তু সবার জন্য না! কথাটা এজন্য বললাম, বেশকিছু ব্লগ আছে, যেখানে মূলত কপি-পেস্ট নিম্নমানের পোস্ট প্রকাশিত হয়। এধরণের ব্লগগুলো আমরা চেষ্টা করব অসামিয়াতে যুক্ত না করার, অর্থাৎ, মানসম্মত কনটেন্ট নিশ্চিত করার চেষ্টা আমাদের থাকবে।

কিছু নীতিমালা আমরা নির্ধারণ করে দিয়েছি, যাতে অসামিয়াতে একটি সুন্দর পরিবেশ বজায় রাখা সম্ভব হয়। এছাড়া অসামিয়া কীভাবে ব্যবহার করবেন, এ নিয়ে একটি গাইডলাইন আমরা তৈরি করেছি। যারা আগ্রহী, তারা দেখে নিতে পারেন।

আমরা চেষ্টা করেছি আমাদের সীমিত রিসোর্সের মধ্যে অসামিয়াকে কতটা ভালোভাবে প্রস্তুত করা যায়। তবে প্রাথমিকভাবে, কিছু সীমাবদ্ধতা আমাদের আছে। একারণে হয়ত কোন সমস্যার সম্মুখীন হতে পারেন, সেক্ষেত্রে জানানো হলে আমাদের সামর্থ্যমত সমাধানের চেষ্টা করব ইন শা আল্লাহ।


অসাধারণ সময় কাটুক অসামিয়ার সাথে!

Loading spinner

One Reply to “অসামিয়া: ব্লগ লেখক ও পাঠকদের জন্য নতুন প্লাটফর্ম”

  1. ইমরান says: February 5, 2021 at 3:39 pm

    আলহামদুলিল্লাহ অবশেষে……..

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">html</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*